বাংলা নিউজ > ঘরে বাইরে > Strike: বন্ধ ট্রেন, স্তব্ধ স্কুল, সরকারি নীতির বিরুদ্ধে মহা-ধর্মঘট ফ্রান্সে

Strike: বন্ধ ট্রেন, স্তব্ধ স্কুল, সরকারি নীতির বিরুদ্ধে মহা-ধর্মঘট ফ্রান্সে

মহা ধর্মঘট ফ্রান্সে (Photo by Lionel BONAVENTURE / AFP) (AFP)

এই ধর্মঘটের জেরে পর্যটকদের অনেকে সমস্য়ায় পড়েছেন। একাধিক ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছে। প্যারিস মেট্রো চলাচল মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। ইন্টারসিটি ট্রেনেও প্রভাব পড়েছে।

শোভিত গুপ্তা

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্য়াক্রনের পেনশন সংস্কারের বিরুদ্ধে এবার রাস্তায় নামল ফরাসি ইউনিয়ন। সেই আন্দোলনের জেরে কার্যত স্তব্ধ হয়ে যাচ্ছে ফ্রান্সের পরিবহণ ব্যবস্থা। একাধিক ট্রেন দাঁড়িয়ে পড়েছে। জ্বালানি সরবরাহতেও সমস্যা দেখা দিয়েছে। গোটা দেশ জুড়ে চলছে ৬দিনের ধর্মঘট। তার জেরে স্কুলও বন্ধ হয়ে গিয়েছে। 

এদিকে এই পেনশন নীতি সংস্কারকে কেন্দ্র করে সরকার কার্যত মারাত্মক সংকটে পড়েছে। মার্চের শেষের দিকে পার্লামেন্টে এই নীতি গৃহীত হতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে ধর্মঘটী সংগঠনগুলির দাবি, টানা ধর্মঘট চলবে। এই নীতি সংস্কারের বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন চলবে। তৈল শোধনাগার আর রেলপথেও এর প্রভাব পড়বে।

আরটিএল রেডিওকে ইউনিয়নের নেতা ফ্রেডেরিক এস জানিয়েছেন, এই সংস্কার না প্রত্যাহার করা পর্যন্ত আমরা থামছি না। এটা টানা চলবে। 

এদিকে যারা আবর্জনা পরিষ্কার করে, ট্রাক চালান তারাও এবার ধর্মঘটে শামিল হয়েছেন। একের পর এক সেক্টরে ছড়িয়ে পড়ছে ধর্মঘটের বার্তা। তার জেরে ক্রমেই স্তব্ধ হয়ে যাচ্ছে কাজকর্ম। আগের স্ট্রাইকের মতো এবারও বিদ্যুতের উৎপাদনেও ঘাটতি দেখা দিচ্ছে। একাধিক তৈল শোধনাগারে প্রভাব পড়তে শুরু করেছে। জ্বালানি সরবরাহ ঠিকঠাক হচ্ছে না। শিক্ষকরাও তাঁদের কাজে যোগ দিচ্ছেন না। 

গোটা ফ্রান্স জুড়ে এবার মিছিল করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। গত ৩১ জানুয়ারি যে মিছিল বের হয়েছিল তাতে অন্তত ১.২৭ মিলিয়ন মানুষ অংশ নিয়েছিলেন।

একাধিক জায়গায় ছাত্ররা স্কুলে যাওয়ার রাস্তা আটকে দিচ্ছে। শ্রমিক, কর্মচারীরা একাধিক শিল্প তালুকে অবরোধ করা শুরু করেছেন। ক্রমেই সুর চড়ছে ধর্মঘটে। সর্বাত্মক হচ্ছে ধর্মঘট।

যৌথ বিবৃতিতে দেশের প্রধান শ্রমিক সংগঠনের তরফে বলা হয়েছে, সবাই সংগঠিত হোন। ফ্রান্সকে একেবারে স্তব্ধ করে দিতে হবে।

এদিকে এই ধর্মঘটের জেরে পর্যটকদের অনেকে সমস্য়ায় পড়েছেন। একাধিক ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছে। প্যারিস মেট্রো চলাচল মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। ইন্টারসিটি ট্রেনেও প্রভাব পড়েছে। 

এক রেলকর্মী জানিয়েছেন, আমি কাজে যেতে চাই। কিন্তু যেতে পারছি না। তবে ওরা যে দাবির ভিত্তিতে এই ধর্মঘট করছে তাকে আমি সমর্থন করছি। এদিকে ওপিনিয়ন পোলে দেখা যাচ্ছে সংখ্য়াগরিষ্ঠ লোকজন এই সংস্কারকে মানতে পারছেন না। তবে সরকারের তরফে বলা হচ্ছে এই পেনশন স্কিমের সংস্কার করা অত্যন্ত দরকার।

 

ঘরে বাইরে খবর

Latest News

পচা শামুকে পা কাটতে রাজি নয়, বাংলাদেশ সফরের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা ভারতের ফোকাস কোচবিহার, নির্বাচনের দিন সরাসরি নজর রাখবেন দুই বিশেষ পর্যবেক্ষক 'মণিপুরকে ঐক্যবদ্ধ রেখে শান্তি ফেরানো মোদীর অগ্রাধিকার', ইম্ফলে বার্তা শাহের বৃষ্টিতে ভেসে যেতে পারে পাকিস্তান বনাম নিউজিল্যান্ড পুরো টি-টোয়েন্টি সিরিজই ‘শেনোভা আমার আর রবি কিষাণের মেয়ে', BJP সাংসদকে কোর্টে নিয়ে যাওয়ার হুমকি মহিলার কেমন কাটবে কালকের দিন? মঙ্গলবার কি হবে মঙ্গলময়? জানুন ১৬ এপ্রিলের রাশিফল প্রচারে গিয়ে অসুস্থ হয়ে পড়লেন মিঠুন–টিগ্গা, ব়্যালি ছেড়ে চলে যেতে বাধ্য হলেন CSK vs MI: ধোনি ছক্কা মারতেই হাঁ নেহা! মিস করবেন না করিনার মুখটা সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের পদমর্যাদা রক্ষা করা আপনাদের দায়িত্ব, মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিবকে মনে করাল আদালত

Latest IPL News

সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি? ভিডিয়ো: ইডেনের মাটিতে লোটাচ্ছে নাইটদের পতাকা, একা সবকটা কুড়িয়ে মন জিতলেন শাহরুখ গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট লখনউয়ের সংসারে দোষারোপের পালা,নাইটদের কাছে হারের পর ব্যাটারদের ভিলেন বানালেন কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.