বাংলা নিউজ > ঘরে বাইরে > দেওয়ালে আটকানো কলা, সেটাই নাকি 'শিল্প'! খেয়ে ফেললেন ক্ষুধার্ত যুবক

দেওয়ালে আটকানো কলা, সেটাই নাকি 'শিল্প'! খেয়ে ফেললেন ক্ষুধার্ত যুবক

ফাইল ছবি: টুইটার (Twitter)

এই প্রথম নয়। এই শিল্পকর্মের কলা আগেও খাওয়ার ঘটনা ঘটেছে। ২০১৯ সালে মায়ামির আর্ট বাসেল-এ এই শিল্প বিক্রি হওয়ার ঠিক পরপর অভিনয় শিল্পী ডেভিড দাতুনা সেই কলা খেয়ে নিয়েছিলেন।

দেওয়ালে একটি কলা আটকানো। ডাক্ট টেপ দিয়ে। সেটাই নাকি বহুমূল্য শিল্পকর্ম। দাম ১,২০,০০০ মার্কিন ডলার(৯৭,২৩,১০৮ টাকা)। কিন্তু সেই টুসটুসে পাকা কলা খেয়ে কেটে পড়লেন এক পড়ুয়া। সাফাই দিলেন, 'সকাল থেকে কিছু খাইনি। খুব খিদে পেয়েছিল। আরও পড়ুন:  বোতলের ছিপি, কাগজের টুকরো, তার- আবর্জনা দিয়ে অপূর্ব শিল্প মহিলার, চমকে যাবেন

ইতালীয় শিল্পী মৌরিজিও ক্যাটেলানের Comedian নামের এই 'শিল্প' এক প্রদর্শনীর অংশ হিসাবে সিওলের লিওম মিউজিয়াম অফ আর্ট-এ রাখা হয়েছিল। এই কলা প্রতি ২-৩ দিন অন্তর বদলে দেওয়া হয়। অর্থাত্, হলুদ কলা একটু কালচে হয়ে এলেই, সেটি দেওয়াল থেকে খুলে আবার কোনও টাটকা, একই ধরণের কলা আটকে দেওয়া হয়।

সিওল ন্যাশনাল ইউনিভার্সিটির এক কলেজ ছাত্র নোহ হুইন-সু সেই মিউজিয়ামে এসেছিলেন। আর সেখানেই আজব কাণ্ড ঘটান তিনি। দেওয়াল থেকে কলাটি খুলে নেন। এরপর তা খেয়ে ফেলেন। পরে সেই একই টেপ ব্যবহার করে খোসাটি আবার দেওয়ালে সেঁটে দেন তিনি।

জাদুঘর কর্তৃপক্ষের নজরে আসতে তাঁরা ওই যুবককে পাকড়াও করেন। তিনি এমনটা কেন করলেন তা জানতে চান তাঁরা। আর তার জবাবে সেই যুবক সোজা-সাপটা উত্তর দিয়ে দেন। তিনি জানান, এদিন সকালে তাঁর প্রাতঃরাশ করা হয়নি। আর সেই কারণে খুব খিদে পেয়েছিল। দেওয়ালে হাতের সামনে পাকা কলা দেখে তাই আর তিনি লোভ সামলাতে পারেননি।

তবে বিষয়টি শুধু ওপর-ওপর ভাবলে ভুল করবেন। কারণ, মডার্ন আর্টের যেমন কোনও ব্যাখা থাকতে পারে, তেমনই সেই শিল্পের ধ্বংস করাটারও কিন্তু ব্যাখা রয়েছে। সেই 'অভিযুক্ত' ছাত্র নিজেই এমনটা বলছেন। স্থানীয় সম্প্রচারকারী KBS-কে দেওয়া এক সাক্ষাত্কারে ওই পড়ুয়া বলেন, 'আধুনিক শিল্পকর্মের ক্ষতি করাটাও এক প্রকারের শিল্পকর্ম হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে।' তাঁর পাল্টা প্রশ্ন, 'এমনটাও তো হতে পারে, যে খাওয়ার জন্যই কলাটা দেওয়ালে আটকে রাখা হয়েছে।'

কিন্তু সেই শিল্পী নিজে কী বলছেন? মৌরিজিও ক্যাটেলান গোটা ঘটনায় একটুও রাগ করেননি। তিনি জানিয়েছেন, তাঁর পুরো বিষয়টিতে কোনও সমস্যা নেই।

এই প্রথম নয়। এই শিল্পকর্মের কলা আগেও খাওয়ার ঘটনা ঘটেছে। ২০১৯ সালে মায়ামির আর্ট বাসেল-এ এই শিল্প বিক্রি হওয়ার ঠিক পরপর অভিনয় শিল্পী ডেভিড দাতুনা সেই কলা খেয়ে নিয়েছিলেন। আরও পড়ুন: ছয় স্ত্রীকে একসঙ্গে নিয়ে শোবার ইচ্ছা! ৮১ লাখের খাট কিনে ফেললেন ব্যক্তি, জানেন তিনি কে?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

'অমর সঙ্গী নামটার সঙ্গে যেন সুবিচার করতে পারি', বুম্বাদার টিপসের অপেক্ষায় নীল! স্কুটার দিয়ে বাজাজকে কটাক্ষ মোহনবাগানের? আনোয়ারের ‘টাকা মেরে দেওয়ায়’ বলল ‘চোর’? স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য... সীমান্তে বন্ধ বাণিজ্য, উত্তাল বাংলাদেশের প্রভাব পড়ল আমদানি–রফতানিতে স্নেহাশিস-অর্পিতার বিয়েতে থাকছেন না সৌরভ! দাদা দ্বিতীয় বিয়ে নিয়ে অখুশি মহারাজ? তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.