বাংলা নিউজ > ঘরে বাইরে > অসম বৃষ্টির জের, চিনির দাম ছয় বছরের মধ্যে সর্বোচ্চ!

অসম বৃষ্টির জের, চিনির দাম ছয় বছরের মধ্যে সর্বোচ্চ!

বিগত ছয় বছরে চিনির দামের রেকর্ড বৃদ্ধি (Unsplash)

ভারতে চিনির দাম এক লাফে প্রায় ৩ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে, যা বিগত ছয় বছরের মধ্যে সর্বাধিক। দেশে সীমিত ও অসম বৃষ্টিপাত এই দাম বৃদ্ধির জন্য দায়ী বলে জানিয়েছেন ব্যবসায়ী ও শিল্প কর্মকর্তারা।

আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী এবছর মৌসুমী বৃষ্টিপাতের বণ্টন প্রচন্ড অসম। উত্তর এবং মধ্য ভারতের কিছু অংশে এবছর বৃষ্টির পরিমাণ স্বাভাবিকের চেয়ে ৬০ শতাংশ বেশি আবার উত্তর-পূর্ব ভারতে এ বছর বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের চেয়ে ৬০ থেকে ৯০ শতাংশ কম। মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং অসম প্রভৃতি রাজ্যে বৃষ্টিপাতের পরিমাণ অস্বাভাবিক ভাবে অনেক কম। ফলাফল স্বরূপ ভারতের বাজারে কৃষি পণ্যের দাম প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে।

ব্যবসায়ী ও শিল্প কর্মকর্তাদের সংস্থা রয়টার্স একটি প্রতিবেদনে জানিয়েছে যে, ভারতে চিনির দাম এক লাফে প্রায় ৩ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে, যা বিগত ছয় বছরের মধ্যে সর্বাধিক। দেশে সীমিত ও অসম বৃষ্টিপাত এই দাম বৃদ্ধির জন্য দায়ী বলে জানিয়েছেন ব্যবসায়ী ও শিল্প কর্মকর্তারা।

এর ফলে খাদ্য মূল্যস্ফীতি বৃদ্ধি পাবে এবং কেন্দ্রীয় সরকার চিনি রপ্তানির উপর স্থগিতাদেশ দিতে পারে। বোম্বে সুগার মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি অশোক জৈন বলেন যে, বৃষ্টিপাতের অভাবের কারণে চিনিকলগুলো উৎপাদন কম হচ্ছে এবং নিজেদের লভ্যাংশ সঠিক থাকার জন্য চিনির দাম আরও বৃদ্ধি পাবে।

চিনি ডিলারদের মতে, চিনির দাম বৃদ্ধি পেলে বলরামপুর চিনি, দ্বারিকেশ সুগার, শ্রী রেণুকা সুগারস, এবং ডালমিয়া ভারত চিনির মতো সংস্থাগুলি কৃষকদের সঠিক দাম এবং সময় মতো টাকা দিতে পারবে। বিজ্ঞানীরা আশঙ্কা করছেন যে, ১ অক্টোবর থেকে শুরু হওয়া নতুন অর্থবর্ষে চিনির উৎপাদন প্রায় ৩.৩ শতাংশ কমে ৩১.৭ মিলিয়ন মেট্রিক টন হতে পারে। কারণ হিসাবে বিজ্ঞানীরা বলেছেন যে কম বৃষ্টিপাতের জন্য মহারাষ্ট্র এবং কর্ণাটকে আখের ফলন ব্যাহত হয়েছে। এই দুই রাজ্যে উৎপাদিত চিনির পরিমাণ মোট ভারতীয় উৎপাদনের অর্ধেকেরও বেশি।

উৎপাদনের ঘাটতির জন্য এই মঙ্গলবার প্রতি মেট্রিক টন চিনিতে ৩৭,৭৬০ টাকা বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালের পর থেকে চিনির দাম এই প্রথম এতটা বৃদ্ধি পেয়েছে। যদিও ভারতীয় বাজারে চিনির দাম বিশ্বব্যাপী সাদা চিনির দামের থেকে প্রায় ৩৮ শতাংশ কম। আগের অর্থবছরে ভারত সরকার দেশের চাহিদা মেটার পর প্রায় ৬.১ মিলিয়ন মেট্রিক টন চিনি রপ্তানির অনুমতি দেয়। ব্যবসায়ীরা মনে করছেন এবছর চিনি রফতানি উল্লেখ্যযোগ্য ভাবে কমবে, যা দেশের জিডিপির উপর প্রভাব ফেলবে। এছাড়া বিগত দিন গুলিতে চিনির দাম আরও বৃদ্ধি পাবে বলে মনে করছে ব্যবসায়ী মহল।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল রণবীরের প্রাক্তনের সঙ্গে কাজে অনীহা?৩ বছর ধরে আটকে, জি লে জারা নিয়ে জবাব আলিয়ার ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল বাড়ির বড়দের শরীর নিয়ে চিন্তা? যোগ দিবসে তাঁদের করতে বলুন এই ৪টি যোগব্যায়াম শুধু রান্নায় দিলে হবে না, রোজ খেতে হবে কাঁচা পেঁয়াজ, পাবেন এই ৯টি উপকারিতা বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল এল 'ডিএ নোটিফিকেশন', আচমকাই লক্ষ্মীলাভ বাংলার সরকারি কর্মীদের

T20 WC 2024

IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.