বাংলা নিউজ > ঘরে বাইরে > NDA-এর ঘরে ফিরছে না আকালি দল! আলোচনা ভেস্তে যাওয়ার দাবি রিপোর্টে, আগে শাহ দিয়েছিলেন কোন ইঙ্গিত?

NDA-এর ঘরে ফিরছে না আকালি দল! আলোচনা ভেস্তে যাওয়ার দাবি রিপোর্টে, আগে শাহ দিয়েছিলেন কোন ইঙ্গিত?

আকালি দলের সুখবীর সিং বাদল. (Sameer Sehgal/HT) (HT_PRINT)

২০২০ সালে বিজেপির জোটের সঙ্গ ছাড়ে আকালি দল। এরপর দেশে কৃষি আন্দোলনের ঝড় ওঠে। যে আন্দোলনের একটা বড় অংশ পঞ্জাবের রাজনীতিকে প্রভাবিত করেছে।

 

 

আর হাতে গোনা কয়েক মাস সময় রয়েছে ভারতে লোকসভা ভোটের। তার আগে এবার সব দলই নিজের মতো করে ঘুঁটি সাজাতে শুরু করেছে। বিরোধী গোষ্ঠী ইন্ডি জোট থেকে ক্রমেই একের পর এক শরিক বেসুরো হতে শুরু করেছে। অন্য়দিকে, শোনা গিয়েছিল, এনডিএর পুরনো শরিক তথা পঞ্জাবের রাজনীতির তাবড় শক্তি আকালি দল ফের একবার বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটে প্রবেশের বিষয়ে কথা বলেছে। যদিও শেষ পাওয়া খবরে জানা গিয়েছে, এই আলোচনা সফর হয়নি। সদ্য এক অনুষ্ঠানে এই নিয়ে বিজেপির চাণক্য অমিত শাহকে জিজ্ঞাসা করা হলে, তিনি জানান আকালি দলের সঙ্গে কথা বলা শেষ হয়ে যায়নি।

২০২০ সালে বিজেপির জোটের সঙ্গ ছাড়ে আকালি দল। এরপর দেশে কৃষি আন্দোলনের ঝড় ওঠে। যে আন্দোলনের একটা বড় অংশ পঞ্জাবের রাজনীতিকে প্রভাবিত করেছে। এই পঞ্জাবের আঞ্চলিক দল আকালি দল সেই সময় কৃষক স্বার্থ ইস্যুতে বিজেপির চরম বিরোধিতায় নামে। এবার আরও একবার দেশে কৃষক আন্দোলন শুরু হচ্ছে। আর এই সময়ই লোকসভা ভোটের আগে এনডিএর দিকে আকালি দলের সঙ্গে বিজেপির জোট নিয়ে আলোচনা হয়েছে। জানা গিয়েছে, পঞ্জাবে বিজেপি নেতৃত্ব এই জোটের পক্ষে ছিল না। সেই জায়গা থেকে এই জোট আলোচনা ভেস্তে যায়, বলে দাবি সূত্রের। 

এদিকে, এক বেসরকারি সংবাদমাধ্যমের গ্লোবাল বিজনেস সামিটে বক্তব্য রাখতে গিয়ে অমিত শাহ কার্যত কৌশলী বার্তা দেন এই আকালি দলের এনডিএতে প্রবেশের বিষয়ে। তিনি বলেন, ‘আমাদের আদর্শ জনসংঘের সময় থেকে একই। আর সেটাই থাকবে ভবিষ্যতে। কোনও পার্টির যদি মনে হয়, তাহলে তারা আসতে পারেন যোগ দিতে।’ মজার ছলে শাহ বলছেন, ফ্যামিলি প্ল্যানিংয়ে বিজেপি আস্থা রাখলেও, রাজনীতির ক্ষেত্রে ‘এক্সটেনডেট ফ্যামিলি’ তে বিশ্বাস রয়েছে পার্টির।

উল্লেখ্য, ভোটের আগে, বিরোধীদের ইন্ডি জোটে বড় ভাঙন দেখা যাচ্ছে। ইতিমধ্যেই বিহারের নীতীশ কুমার তাঁর জেডিইউকে এনডিএর মধ্যে এনেছেন। এরপর আরএলডির জয়ন্ত চৌধুরী সেই পথেই হেঁটেছেন। এদিকে, সদ্য আম আদমি পার্টির কেজরিওয়াল দাবি করেছেন যে পাঞ্জাবের সব কয়টি আসনে প্রার্থী দেবে তাঁর পার্টি। ফলে স্পষ্ট হয়েছে যে, পঞ্জাবে ইন্ডি জোটের নিরিখে আসন সমঝোতা করবেন না কেজরিওয়াল। সেই পাঞ্জাব ঘিরে এই আলোচনা ভেস্তে যাওয়ার পর কোন পথে বিজেপি ও আকালি দল হাঁটে সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল।

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির? পয়েন্ট তালিকার শীর্ষে থাকা শাকিবের দলকে হারিয়ে বিপিএলের ফাইনালে তামিমের বরিশাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.