বাংলা নিউজ > ঘরে বাইরে > TCS jobs in America: ‘মার্কিনিদের ছাঁটাই করেছে TCS! কম টাকায় চাকরি দিচ্ছে H1-B ভিসাধারী ভারতীয়দের’

TCS jobs in America: ‘মার্কিনিদের ছাঁটাই করেছে TCS! কম টাকায় চাকরি দিচ্ছে H1-B ভিসাধারী ভারতীয়দের’

টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস) হল ভারতের বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক Tata Consultancy Services )

আমেরিকায় টাটা কনসালটেন্সি সার্ভিসেসের (টিসিএস) বিরুদ্ধে অভিযোগ তুললেন একদল মার্কিন কর্মচারী। তাঁরা দাবি করেছেন যে কম টাকায় এইচ১-বি ভিসাধারী ভারতীয়দের দিয়ে কাজ করিয়ে নিচ্ছে টিসিএস। ছাঁটাই করে দেওয়া হয়েছে মার্কিন কর্মচারীদের।

আমেরিকায় বেআইনিভাবে কমপক্ষে ২২ জন মার্কিন কর্মচারীকে ছাঁটাইয়ের অভিযোগ উড়িয়ে দিল টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস)। ভারতের বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থার দাবি, টিসিএসের বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছে, তা সম্পূর্ণভাবে বিভ্রান্তিকর। ওই অভিযোগের কোনও ভিত্তি নেই। বরাবরই আমেরিকায় সব কর্মীদের সমান সুযোগ প্রদান করে থাকে টিসিএস। কোনও কর্মচারীর সঙ্গে কোনওরকম বৈষম্যমূলক আচরণ করা হয় না। টিসিএসের এক মুখপাত্র বলেছেন, 'সর্বোচ্চ পর্যায়ের ন্যায়পরায়ণের নীতি এবং মূল্যবোধ মেনেই কাজ করে থাকে টাটা কনসালটেন্সি সার্ভিসেস।'

ঠিক কী অভিযোগ উঠেছে টিসিএসের বিরুদ্ধে?

মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, টিসিএসের বিরুদ্ধে স্বল্পদিনের নোটিশে ছাঁটাই করে দেওয়ার অভিযোগ তোলেন একদল মার্কিন তথ্যপ্রযুক্তি কর্মী। তাঁরা দাবি করেছেন যে বর্ণ এবং বয়সের ভিত্তিতে তাঁদের ছাঁটাই করে দিয়ে কম টাকায় এইচ১-বি ভিসাধারী ভারতীয়দের চাকরি দিয়েছে টিসিএস। যে কর্মচারীদের ছাঁটাই করা হয়েছে, তাঁদের কাছে এমবিএ (মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন) বা অন্যান্য আরও উচ্চমানের ডিগ্রি আছে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, গত বছরের ডিসেম্বর থেকে ভারতের বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা টিসিএসের বিরুদ্ধে কমপক্ষে ২২ জন মার্কিন কর্মী 'ইক্যুয়েল এমপ্লয়মেন্ট অপোরচুনিটি কমিশন'-এ (কর্মসংস্থানের সমান সুযোগ পাওয়ার অধিকার রক্ষাকারী কমিশন) নালিশ ঠুকেছেন। যে কমিশন আমেরিকার বিভিন্ন আইন কার্যকরের দায়িত্বে আছে, যাতে বর্ণ, ধর্ম, লিঙ্গ, বয়স, শারীরিক সক্ষমতা বা অন্য কোনও কারণে কোনও চাকরিপ্রার্থী বা কর্মচারীকে বৈষম্যের শিকার না হতে হয়। নিয়ম লঙ্ঘন করে পদক্ষেপ করে থাকে ওই কমিশন।

আরও পড়ুন: TCS freshers hiring 2024-25: ১১.৫ লাখের প্যাকেজ! ফ্রেশারদের চাকরি দিচ্ছে TCS, কতদিন সুযোগ? হবে প্রচুর নিয়োগ

ওই মার্কিন কর্মচারীরা অভিযোগ করেছেন যে বয়স এবং বর্ণের কারণেই তাঁদের চাকরি থেকে ছাঁটাই করে দেওয়া হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, এইচ১-বি ভিসাধারী ভারতীয় কর্মচারীদের অগ্রাধিকার প্রদান করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন ওই মার্কিন কর্মীরা। যে তালিকায় আছেন এশিয়ান-আমেরিকান, হিসপ্যানিক-আমেরিকানের মতো বর্ণের কর্মীরা আছেন। তাঁদের বয়স ৪০ থেকে ৬০-র মধ্যে। আমেরিকার বিভিন্ন প্রদেশে বসবাস করেন তাঁরা।

আরও পড়ুন: Banks to remain open on 31st March: রবিবার কোন ৩২টি ব্যাঙ্ক খোলা থাকবে? স্বাভাবিক কাজ হবে? ১ এপ্রিল কলকাতায় ছুটি?

উল্লেখ্য, আমেরিকায় মাঝেমধ্যে অভিযোগ ওঠে যে এইচ১-বি ভিসার সুযোগ নিয়ে ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি কম টাকায় কাজ করিয়ে নিচ্ছে। মার্কিন কর্মচারীদের চাকরি না দিয়ে সস্তায় বিদেশিদের কাজ করিয়ে নেওয়ার অভিযোগ তোলা হয়। ওই মহলের দাবি, আমেরিকায় মার্কিন কর্মচারীদের চাকরি দিলে যে অর্থ খরচ হয়, সেটা এইচ১-বি ভিসাধারীদের ক্ষেত্রে অনেক কম হয়ে থাকে। সেজন্যই ওই পন্থা অবলম্বন করা হয় বলে অভিযোগ ওঠে। যদ

ঘরে বাইরে খবর

Latest News

প্রথম অ্যাকশন ছবিতেই বাজিমাত করেছেন কাজল! কী বললেন পরিচালক? IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের জেরেই ছাত্রমৃত্যু ঘটে, শাস্তিতে সিলমোহর পঞ্চম দফার ভোটের পর আনন্দবাজারের মাস্টহেড ব্যবহার করে ছড়ালো ভুয়ো স্ক্রিনশট সকাল থেকেই চড়া রোদ, তবে ঘূর্ণিঝড়ের জেরে একধাক্কায় ৬ ডিগ্রি নামবে কলকাতার পারদ বাংলায় পে কমিশনের রিপোর্ট নিয়ে বড় আপডেট, আদালতে জোর ধাক্কা খাবে রাজ্য? করণের ৫২ বছরের জন্মদিনের পার্টিতে চাঁদের হাট! কে কে ছিলেন অতিথি তালিকায়? ইজরায়েলের প্রেসিডেন্ট হওয়ার কথা ছিল আইনস্টাইনের! তারপর… চারিদিকে হেমা-ধর্মেন্দ্রর ছবি, বিশাল নাচের ঘর, জুহুর বাংলোর অন্দরমহল দেখালেন এষা 'ওঠা পড়া সবটাই দেখেছি...', অনিশ্চয়তায় ভরা পেশা নিয়ে কী জানালেন মাফিন?

Latest IPL News

IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.