বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০১৯-এর তুলনায় কোভিড জর্জরিত ২০২০-তে বেশি জঙ্গি হামলা হয় ভারতে: মার্কিন রিপোর্ট
এনকাউন্টারে জঙ্গি নিকেশের পরে সুরক্ষাবাহিনীর পাহারা (ফাইল ছবি: এএআই) (Imran Nissar)
এনকাউন্টারে জঙ্গি নিকেশের পরে সুরক্ষাবাহিনীর পাহারা (ফাইল ছবি: এএআই) (Imran Nissar)

২০১৯-এর তুলনায় কোভিড জর্জরিত ২০২০-তে বেশি জঙ্গি হামলা হয় ভারতে: মার্কিন রিপোর্ট

  • ভারতের জম্মু ও কাশ্মীরে ২৫৭টি জঙ্গি হামলা হয় ২০২০ সালে। এরপরই তালিকায় আছে ছত্তিশগড়। সেই রাজ্যে ১৪৫টি জঙ্গি হামলা হয়।

২০১৯ সালের তুলনায় ২০২০ সালে বেশি জঙ্গি হামলা হয়েছে ভারতে। এমনই দাবি করা হল মার্কিন রিপোর্টে। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের প্রকাশিত তথ্য অনুসারে, কোভিড অতিমারী জর্জরিত ২০২০ সালে ভারতে আগের বছরের তুলনায় বেশি সন্ত্রাসী হামলা হয়েছিল। মোট জঙ্গি হামলার ঘটনার ৩৭ শতাংশ জম্মু ও কাশ্মীরে ঘটেছে বলে জানানো হয়েছে রিপোর্টে।

তথ্য দেখায় যে ২০২০ সালে ৯৮টি দেশে ১০ হাজার ১৭২টি সন্ত্রাসী হামলা হয়েছে।২০১৯ সালের তুলনায় এই সংখ্যা ১৩০০টি বেশি। আর ভারতে সামগ্রিকভাবে, গত বছর ভারতে ৬৭৯টি সন্ত্রাস-সম্পর্কিত ঘটনা রিপোর্ট করা হয়েছে। যাতে ৫৬৭ জন নিহত হয়েছে (২০২০ সালে সন্ত্রাসী হামলায় বিশ্বব্যাপী প্রাণহানির ২ শতাংশ)। মার্কিন তথ্য অনুযায়ী, ২০১৯ সালে দেশে ৬৫৫টি সন্ত্রাসী হামলা হয়েছিল। ভারতের জম্মু ও কাশ্মীরে ২৫৭টি জঙ্গি হামলা হয় ২০২০ সালে। এরপরই তালিকায় আছে ছত্তিশগড়। সেই রাজ্যে ১৪৫টি জঙ্গি হামলা হয়। এরপরই ঝাড়খণ্ড আছে তালিকায়। এই রাজ্যে ৬৯টি জঙ্গি হামলা ঘটে ২০২০ সালে।

এদিকে জঙ্গি হামলার নিরিখে মার্কিন রিপোর্ট অনুযায়ী ভারত প্রথম দশে থাকলেও প্রাণহানীর ক্ষেত্রে ভারত প্রথম দশে নেই। ২০২০ সালে জঙ্গি হামলায় প্রাণহানীর নিরিখে সবচেয়ে উপরে রয়েছে আফগানিস্তান। সেদেশে ২০২০ সালে মৃত্যু হয় ১৭২২। এরপরে তালিকায় আছে সিরিয়া, ডিআর কঙ্গো। যথাক্রমে এই দুই দেশে ২০২০ সালে মৃত্যু হয় ১৩২২ এবং ৯৯৯ জনের।

 

 

 

  

 

 

বন্ধ করুন