বাংলা নিউজ > ঘরে বাইরে > Tesla in India: খুব শিগগির ভারতে ব্যবসা শুরু করছে টেসলার! ঘোষণা হতে পারে ২০২৪-এর গোড়ায়

Tesla in India: খুব শিগগির ভারতে ব্যবসা শুরু করছে টেসলার! ঘোষণা হতে পারে ২০২৪-এর গোড়ায়

ইলন মাস্ক (ANI)

Tesla in India: আর বেশি দেরি নেই। শেষ পর্যন্ত ইলন মাস্ক ভারতে ব্যবসা শুরু করতে চলেছে। কবে থেকে শুরু হবে, তার আন্দাজ মিলল এবার‌।

খুব শিগগির ভারতে ফ্রাঞ্চাইজি খুলতে চলেছে টেসলা। এর আগেও এই নিয়ে জল্পনা হয়েছিল। তবে এবার বুঝি সেই সময চলেই এল‌। ২০২৪ সালের জানুয়ারিতেই টেসলা ভারতে তাদের প্রথম প্ল্যান্ট স্থাপন করতে পারে। বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক গুজরাটের গান্ধীনগরে কারখানা গড়তে পারে। ভাইব্রান্ট গুজরাট সামিট ২০২৪-এর সময়েই এই প্ল্যান্টের ঘোষণা করা হতে পারে৷ সূত্রের খবর, টেসলার মালিক ইলন মাস্কও এই বাণিজ্য সম্মেলনে হাজির থাকতে পারেন৷

(আরও পড়ুন: বেশি মিলিটারি ‘প্রেম’ দেখালেই সাজা! যুদ্ধাস্ত্রের ছবি নিয়ে কড়া হল চিন)

  • জমি চেয়ে আবেদন মাস্কের

ইতিমধ্যেই কারখানা স্থাপন করতে জমি চেয়ে গুজরাট সরকারের সঙ্গে আলোচনা করছে টেসলা। গুজরাটের সানন্দে টেসলার উৎপাদন কেন্দ্র স্থাপনের সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। সানন্দেই টাটা মোটরসের মতো বড় গাড়ি উৎপাদনকারীর প্ল্যান্ট রয়েছে। ফলে সেখানেই টেসলা খুলতে পারে তাদের প্ল্যান্ট।

  • বাজার কেমন হবে টেসলার?

ভারতে টেসলার পক্ষে ব্যবসা করা মোটেও কঠিন হবে না বলেই মনে করা হচ্ছে‌। কারণ ইতিমধ্যেই এই দেশে টাটা মোটরস পুরোদমে ইলেকট্রনিক ভেহিকল বিক্রি করতে শুরু করেছে। অন্যদিকে হুন্ডাইয়ের মতো সংস্থাও ইলেকট্রিক গাড়ি আনছে৷ বিশেষজ্ঞমহলের কথায়, এমন প্রতিযোগিতার বাজারে টেসলার বাজার ধরা কিছুটা চ্যালেঞ্জিং হতে পারে।  অন্যদিকে টেসলার গাড়ির দাম অনেকটাই বেশি। যা আদতে প্রিমিয়াম সেগমেন্টের মধ্যে পড়ছে। এই দামে আরও বড় বিলাসবহুল ব্র্যান্ডের গাড়ি কিনতে ভালোবাসেন ভারতীয়রা। তবে ভারতে বাজার ধরতে টেসলা অন্যরকম স্ট্র্যাটেজি নিতে পারে। সেটা কী হতে চলেছে, তা-ই দেখার।

(আরও পড়ুন: এয়ারটেলকে বড় জরিমানা করল জিএসটি দফতর! নির্দেশ ফেরানোর আবেদন সংস্থার)

  • গুজরাট সরকার কী বলছে?

গুজরাট সরকারের মুখপাত্র হৃষিকেশ প্যাটেল সংবাদমাধ্যমকে বলেন, ইলন মাস্ক গুজরাটে এলে সরকারের পূর্ণ সমর্থন পাবেন। আগামী কয়েকদিনের মধ্যেই এই বিষয়ে ঘোষণা করা হতে পারে। তাঁর কথায়, গুজরাটে ফোর্ড এবং টাটারও প্ল্যান্ট রয়েছে। সেগুলিকেও রাজ্য পূর্ণ সমর্থন করছে।

এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও সাক্ষাৎ করেছেন ইলন মাস্ক। এক সাক্ষাৎকারে ইলন মাস্ক জানিয়েছেন, তিনি ভারতে ব্যবসা করতে আগ্রহী। পাশাপাশি এটাও জানিয়েছেন, তিনি নরেন্দ্র মোদীর ফ্যান। ভারতে উচ্চ আমদানি শুল্কের কারণেই এতদিন ধরে টেসলা ব্যবসা শুরু করতে পারছে না। এই নিয়ে  এক্স হ্যান্ডেলে একাধিকবার জানিয়েছেন তিনি৷ তবে শেষ পর্যন্ত তিনি অন্য স্ট্র্যাটেজি নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন? কাশ্মীরের গ্রামে বন্ধুদের নিয়ে, সারা যেন পাহাড়ি কন্যে...! ক্ষমা করে দিন, মমতার ছবি বুকে নিয়ে পাড়ায় পাড়ায় ঘুরছেন TMC নেতা, দিদির নির্দেশ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.