বাংলা নিউজ > ঘরে বাইরে > Money Laundering: কঠোর হচ্ছে অর্থপাচার আইন, মক্কেলের ‘গোলমেলে লেনদেন’ রিপোর্ট করতে হবে আইনজীবীদেরও

Money Laundering: কঠোর হচ্ছে অর্থপাচার আইন, মক্কেলের ‘গোলমেলে লেনদেন’ রিপোর্ট করতে হবে আইনজীবীদেরও

শেল কোম্পানিগুলির লেনদেন ধরতে নয়া পরিকল্পনা কেন্দ্রের (Hindustan Times)

এবার থেকে কোনও মক্কেলের সঙ্গে আইনজীবীর আর্থিক লেনদেন 'গোলমেলে' হলে তা রিপোর্ট করা বাধ্যতামূলক করা হবে সংশ্লিষ্ট আইনজীবীদের জন্য। পাশাপাশি আইনজীবীদের তাদের সব আর্থিক লেনদেনের রেকর্ড রাখতেও বলতে পারে সরকার। সরকারের আশা, এই নয়া বিধানের ফলে আরও দ্রুত 'কালো টাকা'র সন্ধান পাওয়া সম্ভব হবে।

বিগত দিনে ভারতের আর্থিক তছরুপ সংক্রান্ত আইন বেশ কঠোর হয়েছে। নগদ লেনদেনের ওপর নজরদারি বেড়েছে। এবার অর্থ তছরুপ সংক্রান্ত আইনে আরও কঠোর বিধান যুক্ত করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, এবার থেকে কোনও মক্কেলের সঙ্গে আইনজীবীর আর্থিক লেনদেন 'গোলমেলে' হলে তা রিপোর্ট করা বাধ্যতামূলক করা হবে সংশ্লিষ্ট আইনজীবীদের জন্য। পাশাপাশি আইনজীবীদের তাদের সব আর্থিক লেনদেনের রেকর্ড রাখতেও বলতে পারে সরকার। সরকারের আশা, এই নয়া বিধানের ফলে আরও দ্রুত 'কালো টাকা'র সন্ধান পাওয়া সম্ভব হবে। বিশেষ করে শেল কোম্পানির মাধ্যমে আর্থিক তছরুপের বিষয়টি ধরা পড়বে আরও দ্রুততার সঙ্গে।

তবে সরকারের এই নয়া পরিকল্পনা নিয় সংশয় রয়েছে বহু আইনজীবীর মনেই। অধিকাংশ আইনজীবীর মতে, সরকারের এই নয়া পরিকল্পনার জেরে আইনজীবী এবং মক্কেলদের মধ্যে থাকা 'বিশেষাধিকার' লঙ্ঘন হবে। এমিতেও সরকারের এই পরিকল্পনা বাস্তবায়িত করতে আইনে সংশোধন আনতে হবে। বর্তমান আইনে এই বদল আনা সম্ভব হবে না।

প্রসঙ্গত, নভেম্বরেই ফিন্যানশিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সর রিভিউ রয়েছে। ভারতে এসে এফএটিএফ কর্তারা পরিস্থিতি খতিয়ে দেখবেন নিজের চোখে। এই রিভিউয়ের আগেই আর্থিক তছরুপ নিয়ে আরও কড়া হতে চাইছে কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, এফএটিএফ-এর প্রস্তাব অনুযায়ী, আইনজীবী, নোটারি এবং অ্যাকাউন্টদের আর্থিক তছরুপ সংক্রান্ত ঘটনা রিপোর্ট করতে হবে। এফএটিএএফ-র সেই প্রস্তাবই বাস্তবায়িত করতে চাইছে কেন্দ্র। এবং তা নভেম্বরের রিভিউয়ের আগেই কার্যকর করার পরিকল্পনা রয়েছে সরকারের। এই আবহে আইনজীবী এবং বার কাউন্সিলের সঙ্গে আলোচনাও করেছে সরকার। তবে আইনজীবীদের আর্থিক তছরুপ আইনের আওতায় আনতে সরকারকে আইন সংশোধন করতে হবে। কারণ মক্কেলের কোনও বিষয় প্রকাশ করলে তা 'অ্যাডভোকেট অ্যাক্ট বার কাউন্সিল রুল'-এর লঙ্ঘন হবে।

উল্লেখ্য, গয়নার দোকান, রিয়েল এস্টেট এজেন্ট, চার্টার্ড অ্যাকাউন্টদের আর্থিক তছরুপ আইনের অধীনে আনা হয়েছিল আগেই। অর্থাৎ, কোনও গোলমেলে লেনদেনের ক্ষেত্রে নিজেদের মক্কেল বা খদ্দেরদের বিরুদ্ধে সরকারকে জানাতে হত এদের। এবার আইনজীবীদেরও এর অধীনে আনতে চাইছে কেন্দ্র। এর আগে গত মে মাসেই সরকার আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের আওতায় এনেছিল চার্টার্ড অ্যাকাউন্টদের। এর ফলে তাদের মক্কেলের সঙ্গে সব ধরনের লেনদেনের রেকর্ড রাখা বাধ্যতামূলক হয়েছে চার্টার্ড অ্যাকাউন্টদের জন্য।

এদিকে ব্রিটেন, অস্ট্রেলিয়ার মতো দেশগুলিতে ইতিমধ্যেই আর্থিক তছরুপ আইনের আওতায় আনা হয়েছে আইনজীবীদের। তবে আমেরিকায় আইনজীবীদের আর্থিক তছরুপ বা গোলমেলে লেনদেন নিয়ে রিপোর্ট করার কোনও দায় নেই। এদিকে ভারত এফএটিএফ-এর প্রস্তাব মেনেই চলে। তবে এখনও আইনজীবীদের আর্থিক তছরুপের আইনের আওয়াত আনেনি সরকার। এদিকে এফএটিএফ-এর প্রস্তাব মেনে চলা দেশগুলিরও আলাদা করে রেটিং হয়। এই আবহে এফএটিএফ-এর যাবতীয় প্রস্তাবই কার্যকর করতে উঠে পড়ে লেগেছে কেন্দ্র। যাতে নভেম্বরের রিভিউতে ভারতের রেটিং কোনও ভাবে নেমে না যায়। তবে তা করতে আইন সংশোধনের মতো জটিল পথ দিয়ে হাঁটতে হবে সরকারকে।

 

ঘরে বাইরে খবর

Latest News

মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে? রাত পোহালেই বাজেট ২০২৪-২৫! নির্মলার ভাষণ থেকে কী কী আশা করছে দেশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.