বাংলা নিউজ > ঘরে বাইরে > Mid-day meal: মিড ডে মিলে বিষক্রিয়া রুখতে কী করবেন? চার দফা পরামর্শ দিল কেন্দ্র

Mid-day meal: মিড ডে মিলে বিষক্রিয়া রুখতে কী করবেন? চার দফা পরামর্শ দিল কেন্দ্র

মি়ড ডে মিলে বিষক্রিয়া রুখতে বিশেষ পরামর্শ কেন্দ্রের। প্রতীকী ছবি (HT PHOTO.) (HT_PRINT)

কোনও জায়গায় যদি মিড ডে মিলে বিষক্রিয়ার ঘটনা হয়, পড়ুয়ারা অসুস্থ হয়ে পড়ে তবে তা দ্রুত এফএসএসএআই ও এনডিসিকে জানানোর পরামর্শ দেওয়া হয়েছে। এক্ষেত্রে এই ঘটনায় যার দায় রয়েছে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে সরকার।

স্কুলে স্কুলে মিড-ডে মিলের ব্যবস্থা। প্রচুর ছাত্রছাত্রীর কাছে এই মিড-ডে মিল অন্যতম ভরসার জায়গা। কিন্তু সেই খাবারে যদি বিষক্রিয়া হয় তবে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে। সেজন্য এনিয়ে আগাম সতর্ক করল কেন্দ্রের সংস্থা। কেন্দ্রীয় সরকারের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া এনিয়ে রাজ্য সরকারের কাছে চিঠি পাঠিয়েছিল। সেই চিঠিই এবার স্কুল শিক্ষা দফতরকে পাঠিয়ে দিল রাজ্য় সরকার। এনিয়ে মূলত চারটি পরামর্শ দেওয়া হয়েছে। কী সেই পরামর্শ?

সরকারি স্কুল বা এনজিওতে যাঁরা মিড ডে মিল রান্না করেন তাঁদের যথাযথ প্রশিক্ষণ দরকার। মিড ডে মিল কীভাবে স্বাস্থ্যসম্মতভাবে তৈরি করতে হয় তা নিয়ে প্রশিক্ষণ থাকা দরকার। এনিয়ে যে টাকা বরাদ্দ করা হয় তা যথাযথভাবে ব্যবহারের পরামর্শও দেওয়া হয়েছে।

এদিকে কিছুটা অস্বাস্থ্যকরভাবে মিড ডে মিল তৈরি করার একাধিক অভিযোগ রয়েছে। সেক্ষেত্রে কোথায় কোন পরিবেশে মিড ডে মিল রান্না করা হচ্ছে তা খতিয়ে দেখতে খাদ্য সুরক্ষা আধিকারিকরা নিয়মিত যাতে পরিদর্শন করেন তার পরামর্শ দেওয়া হয়েছে।

এরপরেও কোনও জায়গায় যদি মিড ডে মিলে বিষক্রিয়ার ঘটনা হয়, পড়ুয়ারা অসুস্থ হয়ে পড়ে তবে তা দ্রুত এফএসএসএআই ও এনডিসিকে জানানোর পরামর্শ দেওয়া হয়েছে। এক্ষেত্রে এই ঘটনায় যার দায় রয়েছে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে সরকার।

এর সঙ্গেই মিড ডে মিলের প্রকল্পের সঙ্গে যুক্ত খাদ্য ব্যবসায়ীদের নথিভুক্তিকরণেরও পরামর্শ দেওয়া হয়েছে।

বন্ধ করুন