বাংলা নিউজ > ঘরে বাইরে > Toyota recalls 7.51 lakh cars: 'গাড়িতে সমস্যা আছে', ৭.৫১ লাখ SUV ফেরানোর সিদ্ধান্ত টয়োটার

Toyota recalls 7.51 lakh cars: 'গাড়িতে সমস্যা আছে', ৭.৫১ লাখ SUV ফেরানোর সিদ্ধান্ত টয়োটার

টয়োটা নিজেদের গাড়ি ফেরাচ্ছে (Bloomberg)

সংস্থার তরফে জানানো হয়েছে, সবকটি গাড়ি পরীক্ষা করে দেখবেন টয়োটার ডিলাররা। যদি তারা দেখেন যে বাম্পারের কোনও ক্ষয়ক্ষতি হয়নি, তাহলে তারা নতুন ট্যাব লাগিয়ে দেবে সেই গাড়িতে। এদিতে যদি দেখা যায়, বাম্পার ক্ষতিগ্রস্ত হয়েছে, তাহলে সেই বাম্পার বদলে দেওয়া হবে। এবং অশ্যই সেই গাড়িরও ট্যাব বদলে দেওয়া হবে।

একবারে ৭ লাখ ৫১ হাজার গাড়ি ফেরত নিচ্ছে টয়োটা। ঘটনাটি ঘটেছে আমেরিকায়। জানা গিয়েছে, গাড়ির সামনের বাম্পার কভার ধরে থাকা 'ট্যাব'-এ সমস্যা রয়েছে। সেই সমস্যার সমাধান করতেই গাড়িগুলি ফেরাচ্ছে টয়োটা। জানা গিয়েছে, 'হাইল্যন্ডার' মডেলের বড় এসইউভি গাড়িগুলিকে ফেরাচ্ছে সংস্থা। ২০২০ সাল থেকে ২০২৩ সালের মডেলেই এই সমস্যা দেখা গিয়েছে বলে জনাচ্ছে টয়োটা। তাই এই চার বছরে বাজারে যতগুলি হাইল্যান্ডার গাড়ি তারা ছেড়ে, তা ফিরিয়ে নিচ্ছে টয়োটা। উল্লেখ্য, এই সময়কালেই হাইল্যান্ডারের একটি হাইব্রিড মডেল চালু করেছিল টয়োটা। সেটি জ্বালানি তেল এবং বিদ্যুৎ, দুটোতেই চলচতে পারে। সেই হাইব্রিড মডেলের বাম্পারেও অবশ্য সমস্যা দেখা দিয়েছে। তাই সেগুলোও ফেরানো হবে বলে জানিয়েছে টয়োটা।

এই বিষয়ে একটি বিবৃতি জারি করে টয়োটার তরফে বলা হয়েছে, 'হাইল্যান্ডার এসইউভি গাড়িগুলির সামনের নীচের বাম্পার কভার একটি ট্যাবের সঙ্গে গাড়িতে যুক্ত আছে। এই নীচের বাম্পার কভারে যদি একটু ধাক্কা লাগে, তাহলে সেই ট্যাব খুলে যাওয়ার সম্ভাবনা আছে বলে দেখা গিয়েছে। এর জেরে গাড়ি থেকে বাম্পার আলাদা হয়ে যেতে পারে এবং এতে বিপত্তি দেখা দিতে পারে।'

এদিকে সংস্থার তরফে জানানো হয়েছে, সবকটি গাড়ি পরীক্ষা করে দেখবেন টয়োটার ডিলাররা। যদি তারা দেখেন যে বাম্পারের কোনও ক্ষয়ক্ষতি হয়নি, তাহলে তারা নতুন ট্যাব লাগিয়ে দেবে সেই গাড়িতে। এদিতে যদি দেখা যায়, বাম্পার ক্ষতিগ্রস্ত হয়েছে, তাহলে সেই বাম্পার বদলে দেওয়া হবে। এবং অশ্যই সেই গাড়িরও ট্যাব বদলে দেওয়া হবে।

এদিকে টয়োটা জানিয়েছে, কারও গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে কি না, সেই বিষয়ে ডিসেম্বরে মালিকদের অবগত করা হবে সংস্থার তরফ থেকে। সেই সময় গাড়ির মালিকরা nhtsa.gov/recalls ওয়েবসাইটে গিয়ে নিজেরাই দেখতে পারবেন যে তাঁদের টয়োটা হাইল্যান্ডার গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল কি না। তার জন্য শুধু গাড়ির আইডি নম্বর বা নমবর প্লেটের রেজিস্ট্রেশন দিলেই চলবে। তাহলেই গাড়ি সংক্রান্ত যাবতীয় তথ্য ফুটে উঠবে কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কেমন কাটবে আগামিকাল? কারা পাবেন ভাগ্যের সাহায্য? ২৩ ফেব্রুয়ারির রাশিফল জানুন WBPSC SI পদের জন্য পরীক্ষা আগামী মাসেই, রুটিন দেখুন এখানে, খাদ্য দফতরে বড় চাকরি ইউরোপের পরে এশিয়ার চ্যাম্পিয়ন্স লিগের জয়ের পথে CR7, কোয়ার্টারে উঠল আল নাসের সন্দেশখালির ওসির ফোনের কল রেকর্ড পরীক্ষা করলেই শাহজাহানের খোঁজ মিলবে: সুকান্ত রণবীরের সঙ্গে শয্যা দৃশ্যে অভিনয়, এবার কার্তিকের সঙ্গে কোন বিশেষ চমক দেখাবেন তৃপ্তি TRP Non Fiction: মমতাকে ঘিরে চর্চায়,এই সপ্তাহে দাদাকে হারিয়ে শীর্ষে দিদি নম্বর ১ হার্ট অ্যাটাকের বড় কারণ ঘুমের সমস্যা! নতুন গবেষণায় বেরিয়ে এল ভয়ঙ্কর তথ্য SL vs AFG: আম্পায়ারিং ছেড়ে দিন, হাই ফুল টসকে নো বল না দেওয়ায় ক্ষুব্ধ হাসারাঙ্গা কলকাতা লিগ, IFA শিল্ডকে 'স্পেশাল উইন্ডো', ঝুলিয়ে রাখল ফেডারেশন, লাভ হল না বৈঠকে সিংহের নাম সম্রাট অশোক রাখবেন? সীতা-আকবর নিয়ে রাজ্যকে তুলোধোনা হাইকোর্টের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.