বাংলা নিউজ > ঘরে বাইরে > IndiGo: বিপজ্জনকভাবে কাছাকাছি চলে এসেছিল ইন্ডিগোর দুটি বিমান, তারপর যা হয়েছিল দিল্লিতে…

IndiGo: বিপজ্জনকভাবে কাছাকাছি চলে এসেছিল ইন্ডিগোর দুটি বিমান, তারপর যা হয়েছিল দিল্লিতে…

ইন্ডিগোর বিমান। প্রতীকী ছবি  (PTI)

রিপোর্ট অনুযায়ী, এ৩২১ বিমানটি ১৭ নভেম্বর দুপুর ১২টা ৩১ মিনিটে উড়ে যায় এবং এয়ার ট্রাফিক কন্ট্রোলার এটিকে ছাড়পত্র দেয়।

১৭ নভেম্বর। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে দুটি ইন্ডিগো বিমান বিপজ্জনকভাবে একে অপরের কাছাকাছি চলে এসেছিল বলে খবর। এমনকী তাদের মধ্যে উল্লম্ব এবং পার্শ্বীয় দূরত্ব ন্যূনতম অনুমোদিত স্তরের নীচে চলে যায়। দুর্ঘটনার মুখে চলে গিয়েছিল দুটি বিমান। সেই বিমানগুলি হ'ল ভিটি-আইইউও নিবন্ধিত এয়ারবাস এ ৩২১ এবং এয়ারবাস এ ৩২০ (ভিটি-আইএসও)।

প্রথম বিমানটি দিল্লি-হায়দরাবাদ এবং দ্বিতীয়টি দিল্লি থেকে রায়পুরের দিকে যাচ্ছিল। এয়ারক্রাফট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো (এএআইবি) এই ঘটনাকে 'গুরুতর ঘটনা' বলে অভিহিত করেছে।

প্রাথমিক রিপোর্টে কী উঠে এসেছে?

নিকটতম উল্লম্ব বিচ্ছেদের সময় (৪০০ ফুট), পার্শ্বীয় বিচ্ছেদ ছিল ১.২ এনএম (নটিক্যাল মাইল)। নিকটতম পার্শ্বীয় বিচ্ছেদের সময় (০.২ এনএম), উল্লম্ব বিচ্ছেদ ৮০০ ফুট ছিল। দুটি বিমানেই আরোহীরা কেউ আহত হননি। কোনও ক্ষয়ক্ষতি হয়নি, এএআইবি তার প্রাথমিক প্রতিবেদনে একথা বলেছে।

 

রিপোর্ট অনুসারে, এ ৩২১ গত ১৭ নভেম্বর দুপুর ১২টা ৩১ মিনিটে রওনা হয়েছিল এবং এয়ার ট্র্যাফিক কন্ট্রোলার দ্বারা ছাড়পত্র দেওয়া হয়েছিল। কিন্তু বিমানটিকে আরডব্লিউওয়াই ২৯আর (রানওয়ে ২৯ রাইট) এর টেকঅফ পথের দিকে বাম দিকে ঘুরতে দেখা গেছে। সেই সময়, এ ৩২০ প্রস্থান ছাড়পত্র পেয়েছিল এবং রানওয়ে ২৯ রাইট থেকে এটি উড়েছিল আকাশে।

এই পরিস্থিতি অনুসারে চলার জেরে, বিচ্ছেদের একটি লঙ্ঘন ঘটেছে ... বর্তমান সংঘাতের সতর্কতা জারি করা হয়েছে, বলেছে এএআইবি। উভয় বিমানই পাইলটদের ট্রাফিক সতর্কতা এবং সংঘর্ষ এড়ানোর সিস্টেম দ্বারা সরবরাহিত টিসিএএস-আরএ (ট্র্যাফিক সতর্কতা এবং সংঘর্ষ এড়ানোর সিস্টেম-রেজোলিউশন অ্যাডভাইজরি) পেয়েছিল।

এএআইবি কীভাবে তথ্য সংগ্রহ করেছিল?

এএআইবি বিমানটির ককপিট ভয়েস রেকর্ডার এবং ফ্লাইট ডেটা রেকর্ডার থেকে অন্যদের কাছ থেকে তথ্য সংগ্রহ করেছে। সংশ্লিষ্ট বিমানকর্মী ও এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের প্রাথমিক বয়ানও রেকর্ড  করেছে তদন্তকারী সংস্থা। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুসারে। সব মিলিয়ে নিয়মকে বুড়ো আঙুল দেখানোর অভিযোগ উঠেছে। এর জেরে দুর্ঘটনাও হতে পারত বড়সর। তবে অল্পের জন্য রক্ষা পেয়েছে বিমানদুটি। এতে হতাহতের কোনও ঘটনা হয়নি। কিন্তু কেন এত কাছাকাছি চলে এসেছিল বিমানদুটি তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

তবে সামগ্রিকভাবে এনিয়ে খতিয়ে দেখা হচ্ছে। মূলত কেন এই দুটি বিমান কাছাকাছি এসে গিয়েছিল তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

বরকতদার কথা বলছেন? ভোটবাজারে আজও গনির গান গায় মালদা জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা OFC vs MBSG Live Streaming: কীভাবে ফ্রি-তে দেখবেন ওড়িশা-বাগান সেমির প্রথম লেগ? তৃতীয় কনিষ্ঠ ব্যাটার হিসেবে IPL-এ ১০০০ রান তিলক বর্মার, চোখ রাখুন সেরা পাঁচে ব্যক্তিগত ভিডিয়ো ফাঁসের মামলায় সুপ্রিম কোর্টে বড় ধাক্কা, আগাম জামিন খারিজ রাখির বয়সে ছোট রাষ্ট্রপতির পা ছুঁয়ে প্রণাম ঊষার! শিল্পে খাস অবদান,পদ্মভূষণ পেলেন মিঠুন স্থায়ী উপাচার্য পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়, রাজ্যের প্রস্তাবে তিন মাস পর সিলমোহর IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই ধোনি থেকে কার্তিক, ফ্যাফ, ঋদ্ধি- IPL 2024-এই হয়তো শেষ দেখা যাবে এক ঝাঁক তারকাকে

Latest IPL News

জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই ভিডিয়ো: খোলা মাঠে সকলের সামনে রোহিতকে চুমু খেতে গেলেন শেন বন্ড! কী হল তারপর? IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ৪০ বলে শতরান করতে পারেন কোহলি- T20 WC 2024-এর ভারতীয় দল নিয়ে মুখ খুললেন সৌরভ IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.