বাংলা নিউজ > ঘরে বাইরে > UCC in Uttarakhand: অভিন্ন দেওয়ানি বিধির খসড়ার অনুমোদন করল উত্তরাখণ্ডের মন্ত্রিসভা, বড় পদক্ষেপ

UCC in Uttarakhand: অভিন্ন দেওয়ানি বিধির খসড়ার অনুমোদন করল উত্তরাখণ্ডের মন্ত্রিসভা, বড় পদক্ষেপ

অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে বড় পদক্ষেপ উত্তরাখণ্ডে।  ANI Photo) (Virender Negi)

বিলটি রাজ্যের সাংবিধানিক প্রধান রাজ্যপালের কাছে পাঠানো হবে। রাজ্যপালের অনুমোদন পেলেই তা আইনে পরিণত হবে।

রবিবার উত্তরাখণ্ড ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বা অভিন্ন দেওয়ানি বিধি বাস্তবায়নের দিকে আরও এক ধাপ এগিয়ে গেল। রাজ্য মন্ত্রিসভা ইউসিসি প্যানেলের খসড়া প্রতিবেদন অনুমোদন করার পরে, মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির সভাপতিত্বে একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জনা দেশাইয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের ইউসিসি কমিটি মুখ্যমন্ত্রীকে রিপোর্ট দেওয়ার দু'দিন পরেই রবিবার এই ঘটনা হয়েছে।

২৬ জানুয়ারি রাজ্যের বিজেপি সরকার দু'দিনের বিশেষ বিধানসভা অধিবেশনের প্রাক্কালে এই কোডের বাস্তবায়ন নিয়ে আলোচনা করার জন্য ঘোষণা করেছিল। দ্বিতীয় ও শেষ দিন মঙ্গলবার বিধানসভায় রিপোর্ট পেশ করা হবে। ৭০ সদস্যের সংসদে ক্ষমতাসীন দলের ৪৭টি আসন থাকায় ইউসিসি বিলটি নির্বিঘ্নে আনা হচ্ছে।

এরপর বিলটি রাজ্যের সাংবিধানিক প্রধান রাজ্যপালের কাছে পাঠানো হবে। রাজ্যপালের অনুমোদন পেলেই তা আইনে পরিণত হবে।

২০২২ সালের উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের জন্য বিজেপির ইস্তেহারের অংশ ছিল ইউসিসি বাস্তবায়ন। গেরুয়া শিবির শেষ পর্যন্ত পুনর্নির্বাচনে জয়ী হয়।

সহজভাবে বলতে গেলে, এটি আইনগুলির একটি সাধারণ সেট যা বিশ্বাস এবং উপজাতি জুড়ে ধর্ম নির্বিশেষে একটাই আইন হবে এবং বিবাহ, বিবাহবিচ্ছেদ, উত্তরাধিকার এবং রক্ষণাবেক্ষণের মতো বিষয়গুলিকেও পরিচালনা করবে।

ভারতের সংবিধান অনুসারে, ইউসিসি রাষ্ট্রীয় নীতির অ-বিচারযোগ্য নির্দেশক নীতির একটি অংশ।

২০১১ সালের জাতীয় আদমশুমারি অনুসারে, পার্বত্য প্রদেশে ১৪% (১৩.৯%) মুসলিম জনসংখ্যা রয়েছে, এবং এই সম্প্রদায়ের বেশিরভাগ মানুষ তরাই অঞ্চলে বাস করে।

এদিকে বিজেপি পরিচালিত অসম সরকার এই ইউসিসি নিয়ে বেশ উৎসাহিত। অসমের মুখ্য়মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা সম্প্রতি জানিয়েছিলেন, আমরা উত্তরাখণ্ডের দিকে নজর রাখব। যদি ৫ ফেব্রুয়ারি রাজ্য বিধানসভায় উত্তরাখণ্ড বিল পেশ করা হয়, তবে আমরা এটি পুরোপুরি কার্যকর করতে পারি কিনা তা আমরা দেখব। ১২ ফেব্রুয়ারি থেকে আমাদের বিধানসভার অধিবেশন শুরু হবে, তাই আমাদের হাতে কিছুটা সময় আছে।

অসমের মুখ্য়মন্ত্রী জানিয়েছিলেন, তাঁর সরকার অসমে বহুবিবাহ নিষিদ্ধ করার জন্য একটি আইন প্রস্তুত করছে এবং রাজ্যের আইন বিভাগ এটি যাচাই করছে।

চলতি মাসের গোড়ায় হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছিলেন, তাঁর সরকার ইউসিসি রূপায়ণ করলেও আদিবাসী জনগোষ্ঠীকে ইউসিসির আওতা থেকে দূরে রাখবে।

গত ১১ জানুয়ারি হিমন্ত বিশ্বশর্মা বলেছিলেন, উত্তরাখণ্ড এবং গুজরাট ইউসিসিকে প্রথমে নিয়ে আসবে এবং অসম তাদের অনুসরণ করবে এবং অসম তাদের অনুসরণ করবে, যা অসম মডেল হবে।

ঘরে বাইরে খবর

Latest News

সুনীল-গুরপ্রীতদের সঙ্গে মাঠে 'ওরা’, সচেতনতা বাড়াতে অভিনব উদ্যোগ বেঙ্গালুরুর 'আমরা জাতিগত জনগণনার বিরোধী নই তবে কংগ্রেস…' আর কী বললেন জেপি নড্ডা? ভোটের বাজারেও হিট রচনা, TRP-র ম্যাচে জলসার কাছের ফের হার সৌরভের দাদাগিরির? ভিডিয়ো: ম্যাচ হারতেই গ্যালারি থেকে নিজের দলের ফুটবলারকে বেত্রাঘাত করলেন সমর্থক ভিডিয়ো-কুলদীপের বল বুঝতে পারলেন না পুরান,ভাঙল স্টাম্প,অল্পের জন্য মিস হ্যাটট্রিক ১৬টা সরকারি চাকরি নেননি, যাননি ইসরোতেও,কীভাবে আইপিএস হলেন তৃপ্তি? অনুপ্রেরণা কে? আগামিকাল চৈত্র সংক্রান্তিতে গাজনের উৎসব, জেনে নিন গ্রাম বাংলার এই উৎসব সম্পর্কে দিঘার সৈকতে দেদার ফুর্তি, ২ জঙ্গি কী ভাবে পেল হোটেল রুম, উঠছে প্রশ্ন তিনে নামতে পারে TMC, দেব জিতবেন? সায়নী-অর্জুন-নিশীথ-সেলিমের কী হবে? এল সমীক্ষা IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয়

Latest IPL News

IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার শূন্যের লজ্জার রেকর্ড ম্যাক্সওয়েলের, ধরে ফেললেন রোহিত-কার্তিককে দর্শকরা যত বিদ্রুপ করবে ভালো খেললে ততই…হার্দিকের জন্য যুক্তি সাজালেন ইশান IPL 2024: মেয়ের স্কুল ফি জমা না করে, শুধু ধোনিকে দেখতে ৬৪,০০০ টাকার টিকিট কাটলেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.