বাংলা নিউজ > ঘরে বাইরে > ভেনিসকে কেন ‘বিপজ্জনক’ হেরিটেজ তালিকায় ফেলতে চায় UNESCO

ভেনিসকে কেন ‘বিপজ্জনক’ হেরিটেজ তালিকায় ফেলতে চায় UNESCO

ঝুঁকির মুখে ভেনিস, সংরক্ষণের আর্জি ইউনেস্কোর   (REUTERS)

ইউনেস্কো প্রকাশিত একটি নথিতে ভেনিস এবং এর উপহ্রদকে ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছে।

ভেনিস তার সংস্কৃতি এবং ঐতিহ্যের জন্য সারা বিশ্বের কাছে একটি আইকনিক শহর হিসাবে পরিচিত। যুগ যুগ ধরে শহরটি তার প্রাকৃতিক ও স্থাপত্য সৌন্দর্যের জন্য সারা বিশ্বের পর্যটকদের আকর্ষণ করে এসেছে। ভেনিস, সবচেয়ে রোমান্টিক এবং সুন্দর ইতালীয় শহরগুলির মধ্যে একটি। তবে ভেনিসকে ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় যুক্ত করার সুপারিশ করেছে জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো।

জাতিসংঘের সংস্কৃতি সংস্থা, ইউনেস্কো প্রকাশিত একটি নথিতে ভেনিস এবং এর উপহ্রদকে ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছে। প্রতিবেদনে বলা হয়, পর্যটকদের চাপ ও জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও অতি উন্নয়নের কারণে আজ ভেনিস হুমকির মুখে। ইউনেস্কো আরও বলেছে যে ইতালি সংশোধনমূলক ব্যবস্থার যেসব প্রস্তাব করেছে ‘এখনও অপর্যাপ্ত’।

সংস্থাটি বলছে, ২০২১ সালের সেপ্টেম্বরে প্রথম তারা ঝুঁকিতে থাকার তালিকায় ভেনিসকে যুক্ত করার প্রস্তাব দেয়। কিন্তু এরপরও ইতালির পক্ষ থেকে টেকসই কোনও উদ্যোগ নেওয়া হচ্ছে না। তবে ভেনিসের সাবেক মেয়র ম্যাসিমো ক্যাকিয়ারি এই বিষয়ে প্রতিক্রিয়া স্বরূপ আন্তর্জাতিক ঐতিহ্য সংস্থার সমালোচনা করেন। তিনি ইউনেস্কোকে ‘পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল ও অকেজো প্রতিষ্ঠানগুলোর একটি’ বলে অভিযুক্ত করেছেন। তিনি আরও বলেন, ইউনেস্কো উপযুক্ত পর্যালোচনা ছাড়াই মতামত দেয়। পরিস্থিতি পরিবর্তন করার জন্য কোনো সাহায্য করে না। তাদের একমাত্র কাজ সমালোচনা, এমন ভাবেই কটাক্ষ করেন ম্যাসিমো।

জোয়ারের জলের হাত থাকে শহরকে রক্ষা করতে ২০২০ সালে সামুদ্রিক প্রাচীরের একটি নতুন ব্যবস্থা চালু হয়েছিল। ইতিমধ্যেই সেগুলো ভেনিসকে বেশ কয়েকবার উচ্চ জোয়ার থেকে রক্ষা করেছে। তবুও, ইউনেস্কো এই সপ্তাহে বলেছে যে সমুদ্রের প্রাচীর ব্যবস্থা সম্পূর্ণ নয় এবং আধুনিকীকরণ এবং রক্ষণাবেক্ষণের প্রয়োজন। সংস্থাটি আরও জানায়,সমুদ্রের প্রাচীরের ফলে পরিবেশগত ক্ষয়ক্ষতি প্রশমিত করার জন্য পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এই বছর ঝুঁকিপূর্ণ তালিকায় রাখার জন্য সুপারিশকৃত অন্যান্য শহরগুলো হলো ইউক্রেনের কিয়েভ এবং লভিভ। ইউনেস্কো বিশেষজ্ঞরা সংস্থাটির ১ হাজার ১৫৭টি বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের অবস্থা নিয়মিত পর্যালোচনা করে। সংস্থার ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪৫ তম অধিবেশনের আগে ইউনেস্কো এবং এর উপদেষ্টা সংস্থার বিশেষজ্ঞরা ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় যুক্ত করার সুপারিশ করেছে। এ বছরের সেশনটি সেপ্টেম্বরে সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত হবে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

হৃত্বিক ঘটকের ছাত্র ছিলেন তিনি, কলকাতায় প্রয়াত আর্টহাউস ছবির পথিকৃৎ কুমার সাহানি Optical Illusion: এই ছবিতে রানিকে খুঁজে বের করা সহজ নয়! আপনি পারবেন ৫ সেকেন্ডে? IPL শুধু ক্রিকেট নয়… সমর্থকদের সামনে নামতে মুখি রয়েছেন DC অধিনায়ক পুকুরে জাল ফেলতেই উঠে এল ১ কেজি ওজনের ইলিশ ‘তুমি সব অ্যাঙ্গেল থেকেই…’! প্রশংসা মহিলা প্রতিযোগীর, লজ্জায় গাল লাল সৌরভের সন্দেশাখালিতে বিক্ষোভে প্ররোচনা দেওয়ার অভিযোগ, মিনাখাঁ থেকে গ্রেফতার ISF নেত্রী ৮ না ৯ মার্চ কবে মহাশিবরাত্রি? জেনে নিন সঠিক তারিখ ও পুজো বিধি এক আঙুলের চেয়েও ছোট 'ওয়াশিং মেশিন', কাজ করছে একই নিয়মে! কিনবেন নাকি রবিতে শনির দশা সোনার রেটে, তিলোত্তমায় আজ হলুদ ধাতু বিকোচ্ছে কততে? সম্প্রীতি উড়ালপুলে দুর্ঘটনা, গার্ডরেলে ধাক্কা মেরে ছিটকে পড়ল বাইক, মৃত ২

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.