বাংলা নিউজ > ঘরে বাইরে > কমিশনের আর্জিতে সাড়া, নির্বাচনী প্রচারে খরচের সীমা বৃদ্ধিতে অনুমোদন কেন্দ্রের
নির্বাচনী প্রচারের খরচ ১০% বৃদ্ধিতে সম্মতি দিল কেন্দ্রীয় সরকার।
নির্বাচনী প্রচারের খরচ ১০% বৃদ্ধিতে সম্মতি দিল কেন্দ্রীয় সরকার।

কমিশনের আর্জিতে সাড়া, নির্বাচনী প্রচারে খরচের সীমা বৃদ্ধিতে অনুমোদন কেন্দ্রের

  • কমিশনের নির্দেশ অনুযায়ী ভোট প্রচারের খরচ ১০% বৃদ্ধিতে সম্মতি দিল কেন্দ্রীয় সরকার।

নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী ভোট প্রচারের খরচ ১০% বৃদ্ধিতে সম্মতি দিল কেন্দ্রীয় সরকার। সেই উদ্দেশে কমিশনের সঙ্গে আলোচনার পরে ১৯৬১ সালের নির্বাচন বিধি আইন সংশোধন করেছে  কেন্দ্রীয় আইন মন্ত্রক। কেন্দ্রের পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত সংশোধিত আইনটি বলবৎ থাকবে।

আইনি সংস্কারের পরে বর্তমানে বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে নির্বাচনী প্রচারের জন্য খরচ বে্ড়ে বড় রাজ্যের ক্ষেত্রে ২৮ লাখ টাকা থেকে বেড়ে ৩০.৮ লাখ টাকা করা হয়েছে এবং ছোট রাজ্যের ক্ষেত্রে তা ২২ লাখ টাকা করা হয়েছে। সংসদীয় নির্বাচন কেন্দ্রের জন্য প্রচারের খরচসীমা ৭০ লাখ টাকা থেকে বাড়িয়ে ৭৭ লাখ টাকা করা হয়েছে।

২৮ অক্টোবর বিহার বিধানসভা নির্বাচন। তার আগে এই আইনি সংস্কার অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোভিড আবহে এ ছাড়াও ৫৯টি বিধানসভা উপনির্বাচন এবং একটি সংসদীয় উপনির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে নভেম্বর মাসে। ভোট দেবেন ৭২ লাখ ভোটার। 

গত জুলাই মাসে রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনার পরে সেপ্টেম্বর মাসে নির্বাচনী প্রচারের বরাদ্দ খরচ বাড়ানোর প্রস্তাব দিয়ে সেই উদ্দেশে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ করতে অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় আইন মন্ত্রককে চিঠি পাঠায় কমিশন। 

ঘটনা হল, অতিমারীর কারণে বিহার বিধানসভা নির্বাচনী প্রচারে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য কর্মীদের পিপিই কিট, মাস্ক, স্যানিটাইজার ইত্যাদি বাবদ খরচ বাড়বে জানিয়ে এর আগে নির্বাচনী প্রচার খাতে অনুমোদিত অর্থসীমা বাড়াতে চেয়ে আবেদন জানায় বিজেপি। যদিও কমিশনের তরফে জানানো হয়েছে, কোনও নির্দিষ্ট রাজনৈতিক দলের আর্জি মেনে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি। 

বিহার বিজেপি-র তরফে জানানো হয়েছে, নির্বাচনী প্রচারের শেষ ভাগে খরচসীমা বাড়লেও তার বিশেষ প্রভাব পড়বে না। 

বন্ধ করুন