বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষিজীবীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোট ১৫,৮৪১ কোটি জমা কেন্দ্রের, জানুন জরুরি তথ্য

কৃষিজীবীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোট ১৫,৮৪১ কোটি জমা কেন্দ্রের, জানুন জরুরি তথ্য

Mathura: Farmers sort wheat crops after harvesting during the nationwide lockdown to curb the spread of coronavirus, in Mathura, Saturday, April 11, 2020. (PTI Photo)(PTI11-04-2020_000035A) (PTI)

হেল্পলাইন (১৫৫২৬১ অথবা ১৮০০১১৫৫২৬) নম্বরে ফোন করে সমস্যার কথা জানানোর পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া এই বিষয়ে কথা বলা যাবে ০১১-২৩৩৮১০৯২ নম্বরেও।

চলতি অর্থবর্ষে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পে প্রথম দফায় ৭,৯২,০০০ কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ইতিমধ্যে মোট ১৫,৮৪১ কোটি টাকা হস্তান্তর করেছে কেন্দ্রীয় সরকার।

যদি কোনও কৃষক এখনও পর্যন্ত তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই অর্থ না পেয়ে থাকেন, তবে তাঁদের গ্রাম পঞ্চায়েত প্রধান অথবা জেলা কৃষি আধিকারিকের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে প্রশাসন।

সেখানেও সমস্যার সুরাহা না হলে হেল্পলাইন (১৫৫২৬১ অথবা ১৮০০১১৫৫২৬) নম্বরে ফোন করে সমস্যার কথা জানানোর পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া এই বিষয়ে কথা বলা যাবে ০১১-২৩৩৮১০৯২ নম্বরেও।

কেন্দ্রীয় কৃষি মন্ত্রক জানিয়েছে, এই প্রকল্পে উচ্চ আয়কারী কৃষক ছাড়া সমস্ত কৃষিজীবীকে চলতি অর্থবর্ষে ২,০০০ টাকা করে মোট তিন কিস্তিতে ৬,০০০ টাকা সাহায্য দেওয়া হবে। করোনাভাইরাস সংক্রমণের জেরে কৃষিজীবীদের সাহায্য করতে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় প্রশাসন।

কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস সংক্রমণের জেরে দেশজুড়ে আরোপ করা লকডাউনে মোট ৭.৯২ লাখ কৃষক পরিবারকে সাহায্য করা হবে। গত ২৭ মার্চ কেন্দ্রের তরফে এই ঘোষণা করা হয়।

কৃষিজীবীরা কেন্দ্রীয় সরকারের এই সহায়তা পেতে চাইলে পিএম-কিষান পোর্টালে ঢুকে নিজের নাম নথিভুক্ত করতে পারেন। দেশের কৃষিজীবীর জন্যই এই সুবিধা দেওয়া হচ্ছে। নাম নথিভুক্ত করার পরে আধার ভেরিফিকেশন করা জরুরি।

যদি কোনও কৃষিজীবী এঅই পোর্টালে নাম নথিভুক্তিকরণ ও আধার ভেরিফিকেশনের পরেও নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরকার প্রদত্ত অর্থ জমা হতে না দেখেন, সে ক্ষেত্রে তাঁদের উল্লিখিত পদাধিকারী ও দফতরে যোগাযোগ করতে হবে, জানিয়েছে সরকার।

এ ছাড়া দেখে নেওয়া দরকার, পিএম-কিষান পোর্টালে নিজের মোবাইল নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর উল্লেখ করে এই সম্পর্কে খবরাখবর নিতে পারেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

T20 WC 2024: WI-এর বিরুদ্ধে নামার আগে অনুশীলনই করতে পারল না NZ, বিরক্ত কিউয়ি কোচ ৪-৯-৪- দুরন্ত বোলিং ফিগার আর্শের, ইতিহাস গড়ে ভাঙলেন অশ্বিনের ১০ বছর আগের রেকর্ড ফের ব্যর্থ, নিউইয়র্কে চলল না কোহলির ম্যাজিক! T20I-তে লজ্জার নজির গড়লেন বিরাট ‘ডায়মন্ডহারবারে ১০ লাখের বেশি ছাপ্পা,’ দাবি শুভেন্দুর, আদালতে যাচ্ছে বিজেপি ভারতকে কেন ৫ পেনাল্টি রান দিলেন আম্পায়াররা? কারণটা কী? হাসি ফুটল পাকিস্তানে কুয়েতে অগ্নিকাণ্ড, মৃত ভারতীয়দের পরিবারের পাশে সরকার,মিটিংয়ে মোদী, চালু Helpline ভিডিয়ো: সিরাজ যখন সুপারম্য়ান! উড়ে দুরন্ত ক্যাচ নিয়ে শেষ করলেন নীতীশের ইনিংস ৩য় বিয়ের পর প্রথম জামাইষষ্ঠী! ‘কচি বউ'কে নিয়ে কাঞ্চনের সেলিব্রেশন, কেমন সাজলেন? ইভিএম বদল হয়েছিল, যতদূর যেতে হয় যাব, ভোটে পরাজিত হয়েই নয়া দাবি নিশীথের প্রথম বলেই আউট! প্রথমবার ICC টুর্নামেন্টে গোল্ডেন ডাক বিরাটের, হল ‘লজ্জার’ নজিরও

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.