Mathura: Farmers sort wheat crops after harvesting  during the nationwide lockdown to curb the spread of coronavirus, in Mathura, Saturday, April 11, 2020. (PTI Photo)(PTI11-04-2020_000035A) (PTI)
Mathura: Farmers sort wheat crops after harvesting during the nationwide lockdown to curb the spread of coronavirus, in Mathura, Saturday, April 11, 2020. (PTI Photo)(PTI11-04-2020_000035A) (PTI)

কৃষিজীবীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোট ১৫,৮৪১ কোটি জমা কেন্দ্রের, জানুন জরুরি তথ্য

  • হেল্পলাইন (১৫৫২৬১ অথবা ১৮০০১১৫৫২৬) নম্বরে ফোন করে সমস্যার কথা জানানোর পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া এই বিষয়ে কথা বলা যাবে ০১১-২৩৩৮১০৯২ নম্বরেও।

চলতি অর্থবর্ষে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পে প্রথম দফায় ৭,৯২,০০০ কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ইতিমধ্যে মোট ১৫,৮৪১ কোটি টাকা হস্তান্তর করেছে কেন্দ্রীয় সরকার।

যদি কোনও কৃষক এখনও পর্যন্ত তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই অর্থ না পেয়ে থাকেন, তবে তাঁদের গ্রাম পঞ্চায়েত প্রধান অথবা জেলা কৃষি আধিকারিকের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে প্রশাসন।

সেখানেও সমস্যার সুরাহা না হলে হেল্পলাইন (১৫৫২৬১ অথবা ১৮০০১১৫৫২৬) নম্বরে ফোন করে সমস্যার কথা জানানোর পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া এই বিষয়ে কথা বলা যাবে ০১১-২৩৩৮১০৯২ নম্বরেও।

কেন্দ্রীয় কৃষি মন্ত্রক জানিয়েছে, এই প্রকল্পে উচ্চ আয়কারী কৃষক ছাড়া সমস্ত কৃষিজীবীকে চলতি অর্থবর্ষে ২,০০০ টাকা করে মোট তিন কিস্তিতে ৬,০০০ টাকা সাহায্য দেওয়া হবে। করোনাভাইরাস সংক্রমণের জেরে কৃষিজীবীদের সাহায্য করতে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় প্রশাসন।

কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস সংক্রমণের জেরে দেশজুড়ে আরোপ করা লকডাউনে মোট ৭.৯২ লাখ কৃষক পরিবারকে সাহায্য করা হবে। গত ২৭ মার্চ কেন্দ্রের তরফে এই ঘোষণা করা হয়।

কৃষিজীবীরা কেন্দ্রীয় সরকারের এই সহায়তা পেতে চাইলে পিএম-কিষান পোর্টালে ঢুকে নিজের নাম নথিভুক্ত করতে পারেন। দেশের কৃষিজীবীর জন্যই এই সুবিধা দেওয়া হচ্ছে। নাম নথিভুক্ত করার পরে আধার ভেরিফিকেশন করা জরুরি।

যদি কোনও কৃষিজীবী এঅই পোর্টালে নাম নথিভুক্তিকরণ ও আধার ভেরিফিকেশনের পরেও নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরকার প্রদত্ত অর্থ জমা হতে না দেখেন, সে ক্ষেত্রে তাঁদের উল্লিখিত পদাধিকারী ও দফতরে যোগাযোগ করতে হবে, জানিয়েছে সরকার।

এ ছাড়া দেখে নেওয়া দরকার, পিএম-কিষান পোর্টালে নিজের মোবাইল নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর উল্লেখ করে এই সম্পর্কে খবরাখবর নিতে পারেন।

বন্ধ করুন