বাড়ি > ঘরে বাইরে > করোনা পরিস্থিতি আরও অনেক, অনেক, অনেক খারাপ হতে পারে,সতর্ক করল WHO
WHO-এর ডিরেক্টর জেনারেল (REUTERS)
WHO-এর ডিরেক্টর জেনারেল (REUTERS)

করোনা পরিস্থিতি আরও অনেক, অনেক, অনেক খারাপ হতে পারে,সতর্ক করল WHO

  • টেডরোস বলেন রবিবার যে ২.৩ লক্ষ নয়া কেস এসেছে, তার মধ্যে ৮০ শতাংশ দশটি দেশ থেকে ও ৫০ শতাংশ মাত্র দুটি দেশ থেকে রিপোর্ট হয়েছে

সারা বিশ্বে দেশগুলি যদি নির্দিষ্ট স্বাস্থ্যবিধি মেনে না চলতে পারে, তাহলে পরিস্থিতি অত্যন্ত সঙ্গীন হতে পারে বলে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

 World Health Organization (WHO)-এর ডিরেক্টর জেনারেল টেডরোস ঘেবরেসাস বলেন যে অনেক দেশ ভুল দিকে চলে যাচ্ছে। তিনি বলেন এই মুহূর্তে এই ভাইরাসটি মানুষের সবচেয়ে বড় শত্রু। যদি স্বাস্থ্যবিধি না মেনে চলা হয়, তাহলে পরিস্থিতি আরও অনেক, অনেক, অনেক খারাপ হতে পারে বলে তিনি জানান। 

টেডরোস বলেন রবিবার যে ২.৩ লক্ষ নয়া কেস এসেছে, তার মধ্যে ৮০ শতাংশ দশটি দেশ থেকে ও ৫০ শতাংশ মাত্র দুটি দেশ থেকে রিপোর্ট হয়েছে। এই মুহূর্তে করোনা আক্রান্তের তালিকায় বিশ্বের শীর্ষ দুটি দেশ হল আমেরিকা ও ব্রাজিল। তৃতীয় স্থানে আছে ভারত। 

হু-এর এমার্জেন্সিস হেড মাইক রায়ান বলেন আমেরিকার কিছু জায়গায় লকডাউন করা দরকার সংক্রমণকে নিয়ন্ত্রণ করার জন্য যেখানে পরিস্থিতি পুরোপুরি হাতের বাইরে চলে গিয়েছে। 

টেডরোস জানান তাঁরা আনুষ্ঠানিক ভাবে আমেরিকার থেকে কোনও বার্তা পান নি হু-ছাড়ার বিষয়।  আমেরিকার অভিযোগ যে চিনে করোনা শুরু হলেও হু সেটাকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করে প্রাথমিক ভাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দুই সদস্য এই মুহূর্তে করোনার উৎপত্তির বিষয়ে বিস্তারিত জানার জন্য চিনে গেছে। তাদের কোয়ারেন্টাইন শেষ হয়ে গেলে তারপর তারা কাজ শুরু করবেন। 

সারা বিশ্বে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত ১.৩১ কোটি মানুষ, মৃত ৫.৭ লক্ষ মানুষ। করোনা আক্রান্তের তালিকায় ভারত তৃতীয় স্থানে থাকলেও মৃতের নিরিখে সপ্তম স্থানে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ। 

বন্ধ করুন