বাংলা নিউজ > ঘরে বাইরে > সাগরে চলছে মার্কিন নৌসেনার তল্লাশি, চিনকে চোখ রাঙাতে গিয়ে বিপাকে পড়ল আমেরিকাই!
দক্ষিণ চিন সাগরে চলছে মার্কিন নৌসেনার তল্লাশি (ছবি সৌজন্যে রয়টার্স) (HT_PRINT)
দক্ষিণ চিন সাগরে চলছে মার্কিন নৌসেনার তল্লাশি (ছবি সৌজন্যে রয়টার্স) (HT_PRINT)

সাগরে চলছে মার্কিন নৌসেনার তল্লাশি, চিনকে চোখ রাঙাতে গিয়ে বিপাকে পড়ল আমেরিকাই!

  • কয়েকদিন আগেই রুটিন অপারেশনের সময়ই একটি এফ-৩৫ যুদ্ধবিমান ভেঙে পড়ে। তবে এভাবে যুদ্ধবিমানটির ভেঙে পড়ার নেপথ্যে আসল কারণ সম্পর্কে এখনও মুখ খোলেনি পেন্টাগন।

কয়েকদিন আগেই দক্ষিণ চিন সাগরে ভেঙে পড় মার্কিন যুদ্ধবিমান এফ-৩৫। সেই যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করতে অভিযান শুরু করল আমেরিকা। মার্কিনিদের আশঙ্কা, এই যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ খুঁজে পেলে আমেরিকার অত্যাধুনিক গোপন প্রযুক্তি হাতে চলে আসতে পারে চিনের। আর তাই দ্রুত গতিতে অভিযান সম্পন্ন করতে মরিয়া মার্কিন নৌসেনা।

মার্কিন যুদ্ধবিমান বাহক জাহাজ ইউএসএস কার্ল ভিনসনে অবতরণ করার সময় ভেঙে পড়েছিল এফ-৩৫ বিমানটি। রুটিন অপারেশনের সময়ই ওই যুদ্ধবিমানটি ভেঙে পড়ে। তবে এভাবে যুদ্ধবিমানটির ভেঙে পড়ার নেপথ্যে আসল কারণ সম্পর্কে এখনও মুখ খোলেনি পেন্টাগন। ঘটনায় ৭ জন আহত হন বলে জানা যায়। সাতজন আহত নাবিককে ম্যানিলা ও ফিলিপিন্সে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।

প্রসঙ্গত, ইউএসএস কার্ল ভিনসন ও ইউএসএস অ্যাব্রাহাম লিঙ্কন এই দুই মার্কিন এয়ারক্রাফ্ট ক্যারিয়ার গত কয়েকদিন ধরে অবস্থান করছে দক্ষিণ চিন সাগরে। মার্কিন নৌসেনা রবিবার দক্ষিণ চিন সাগরে একটি প্রশিক্ষণমূলক মহড়া চালায়। তাইওয়ান নিয়ে চিন-আমেরিকার সংঘাত বাড়তেই এই অঞ্চলে মার্কিন নৌসেনার তত্পরতা বৃদ্ধি পেয়েছে। তবে বিষয়টিকে ভালো নজরে নিচ্ছে না বেজিং। এই পরিস্থিতিতে চিনা পিপলস লিবারেশন আর্মি পাল্টা তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করছে।

এই আবহে কয়েকদিন আগে জাপানের সঙ্গে এক পর্ব নৌমহড়া সম্পন্ন করেছে আমেরিকা। গত সপ্তাহে মার্কিন-জাপান নৌ মহড়া চলেছিল ফিলিপাইন সাগরে। আর চলতি সপ্তাহে দক্ষিণ চিন সাগরে অবস্থান করছে মার্কিন যুদ্ধবিমান বাহক জাহাজগুলি। তবে এক দুর্ঘটনার জেরে এবার চিনকে চোখ রাঙাতে গিয়ে নিজেরাই বিপাকে পড়ল আমেরিকা।

বন্ধ করুন