বাংলা নিউজ > ঘরে বাইরে > সাগরে চলছে মার্কিন নৌসেনার তল্লাশি, চিনকে চোখ রাঙাতে গিয়ে বিপাকে পড়ল আমেরিকাই!

সাগরে চলছে মার্কিন নৌসেনার তল্লাশি, চিনকে চোখ রাঙাতে গিয়ে বিপাকে পড়ল আমেরিকাই!

দক্ষিণ চিন সাগরে চলছে মার্কিন নৌসেনার তল্লাশি (ছবি সৌজন্যে রয়টার্স) (HT_PRINT)

কয়েকদিন আগেই রুটিন অপারেশনের সময়ই একটি এফ-৩৫ যুদ্ধবিমান ভেঙে পড়ে। তবে এভাবে যুদ্ধবিমানটির ভেঙে পড়ার নেপথ্যে আসল কারণ সম্পর্কে এখনও মুখ খোলেনি পেন্টাগন।

কয়েকদিন আগেই দক্ষিণ চিন সাগরে ভেঙে পড় মার্কিন যুদ্ধবিমান এফ-৩৫। সেই যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করতে অভিযান শুরু করল আমেরিকা। মার্কিনিদের আশঙ্কা, এই যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ খুঁজে পেলে আমেরিকার অত্যাধুনিক গোপন প্রযুক্তি হাতে চলে আসতে পারে চিনের। আর তাই দ্রুত গতিতে অভিযান সম্পন্ন করতে মরিয়া মার্কিন নৌসেনা।

মার্কিন যুদ্ধবিমান বাহক জাহাজ ইউএসএস কার্ল ভিনসনে অবতরণ করার সময় ভেঙে পড়েছিল এফ-৩৫ বিমানটি। রুটিন অপারেশনের সময়ই ওই যুদ্ধবিমানটি ভেঙে পড়ে। তবে এভাবে যুদ্ধবিমানটির ভেঙে পড়ার নেপথ্যে আসল কারণ সম্পর্কে এখনও মুখ খোলেনি পেন্টাগন। ঘটনায় ৭ জন আহত হন বলে জানা যায়। সাতজন আহত নাবিককে ম্যানিলা ও ফিলিপিন্সে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।

প্রসঙ্গত, ইউএসএস কার্ল ভিনসন ও ইউএসএস অ্যাব্রাহাম লিঙ্কন এই দুই মার্কিন এয়ারক্রাফ্ট ক্যারিয়ার গত কয়েকদিন ধরে অবস্থান করছে দক্ষিণ চিন সাগরে। মার্কিন নৌসেনা রবিবার দক্ষিণ চিন সাগরে একটি প্রশিক্ষণমূলক মহড়া চালায়। তাইওয়ান নিয়ে চিন-আমেরিকার সংঘাত বাড়তেই এই অঞ্চলে মার্কিন নৌসেনার তত্পরতা বৃদ্ধি পেয়েছে। তবে বিষয়টিকে ভালো নজরে নিচ্ছে না বেজিং। এই পরিস্থিতিতে চিনা পিপলস লিবারেশন আর্মি পাল্টা তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করছে।

এই আবহে কয়েকদিন আগে জাপানের সঙ্গে এক পর্ব নৌমহড়া সম্পন্ন করেছে আমেরিকা। গত সপ্তাহে মার্কিন-জাপান নৌ মহড়া চলেছিল ফিলিপাইন সাগরে। আর চলতি সপ্তাহে দক্ষিণ চিন সাগরে অবস্থান করছে মার্কিন যুদ্ধবিমান বাহক জাহাজগুলি। তবে এক দুর্ঘটনার জেরে এবার চিনকে চোখ রাঙাতে গিয়ে নিজেরাই বিপাকে পড়ল আমেরিকা।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কিপিং করতে অসুবিধা হচ্ছে না, ভিডিয়ো পোস্ট করলেন ঋষভ পন্ত, খেললেন প্রথম ম্যাচ ঝড়ঝঞ্ঝায় মাঝ আকাশে বিপাকে দিল্লি-শ্রীনগর IndiGo বিমান! রইল অন্দরের দৃশ্য স্কুলে গিয়ে ব্যবহার করা যাবে না মোবাইল, নিষেধাজ্ঞা ব্রিটেনে 'আধ ঘণ্টায় খালি করান, নয়তো...', সরকারি অফিসারকে সাফ বার্তা স্মৃতির রাজ্যসভায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী সোনিয়া, নড্ডা, বাংলা থেকে কারা পেলেন জয়? আগামিকাল প্রদোষ ব্রতর শুভ সময়, পুজো বিধি ও প্রদোষ উপবাসের গুরুত্ব জেনে নিন ভূমিষ্ট হল বিরাট-অনুষ্কার দ্বিতীয় সন্তান, ছোট্ট ভামিকার ভাই হল না বোন? ১৯৯০ বিশ্বকাপের ফাইনালে তাঁর গোলেই স্বপ্ন ভেঙেছিল মারাদোনার, প্রয়াত ব্রেমে আজিমগঞ্জ- নসিপুর রেলসেতু খুলবে শীঘ্রই, শিয়ালদা থেকে এনজেপি এবার আরও কাছে বামপন্থীদের অপমানে ভারত ছেড়ে বাংলাদেশে যেতে চান কবীর সুমন! লিখলেন 'ওঁরা আমায়…'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.