বাংলা নিউজ > ঘরে বাইরে > শিশু নিরাপত্তায় স্কুল ভ্যানে সিসিটিভি ক্যামেরা বাধ্যতামূলক করল এই রাজ্য

শিশু নিরাপত্তায় স্কুল ভ্যানে সিসিটিভি ক্যামেরা বাধ্যতামূলক করল এই রাজ্য

ফাইল চিত্র

রাজ্যের ভেহিকেল লোকেশন ট্র্যাকিং সিস্টেম (ভিএলটিএস) বাস্তবায়নের জন্য রাজ্যর পরিবহন বিভাগ ইতিমধ্যে একটি বেসরকারি সংস্থাকে কাজে নিযুক্ত করেছে।

 

উত্তরপ্রদেশ সরকার শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে সমস্ত স্কুল ভ্যানে সিসিটিভি ক্যামেরা স্থাপন বাধ্যতামূলক করেছে। ২৯ ডিসেম্বর রাজ্য সরকারের জারি করা একটি বিজ্ঞপ্তিতে এমনই নির্দেশনা দেওয়া হয়েছে। পরিবহণের প্রধান সচিব এল ভেঙ্কটেশ্বরলু দ্বারা জারি করা এই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নতুন বিধানটি গেজেটে বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে তিন মাস পরে কার্যকর হবে।

ইউপি সরকারের এই সিদ্ধান্তের পরে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন যে উত্তরপ্রদেশ মোটর গাড়ি বিধির অধীনে এই ধরনের বিধান ইতিমধ্যেই রয়েছে, ইতিমধ্যেই কিছু স্কুল ভ্যানে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এখন বিজ্ঞপ্তিটি রাজ্যের সমস্ত স্কুল ভ্যানে সিসিটিভি ক্যামেরা স্থাপনের সময়সীমা নির্ধারণ করেছে। আধিকারিকদের মতে, প্রস্তাবিত যানবাহন ট্র্যাকিং সেন্টার কাজ করার জন্য প্রস্তুত হয়ে গেলেই রাজ্য জুড়ে সমস্ত পাবলিক ট্রান্সপোর্ট গাড়ি গুলিতে অনুরূপ ক্যামেরা স্থাপন করা হবে।

আরও পড়ুন: Tele-cardiology service:স্থানীয় হাসপাতালেই মিলবে বিশেষজ্ঞের পরামর্শ, চালু হচ্ছে টেলি-কার্ডিওলজি পরিষেবা

উল্লেখ্য, রাজ্যের ভেহিকেল লোকেশন ট্র্যাকিং সিস্টেম (ভিএলটিএস) বাস্তবায়নের জন্য রাজ্যর পরিবহন বিভাগ ইতিমধ্যে একটি বেসরকারি সংস্থাকে কাজে নিযুক্ত করেছে। যানবাহন ট্র্যাকিং এবং পর্যবেক্ষণের জন্য একটি যানবাহন ট্র্যাকিং প্ল্যাটফর্ম স্থাপন, পরীক্ষা এবং কমিশন করার জন্য সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার হাতে ইতিমধ্যে ক্ষমতা দেওয়া হয়েছে। এই প্রকল্পে দু-চাকার, তিন চাকার গাড়ি এবং ই-রিকশা ছাড়া সমস্ত গণপরিবহন যানবাহনকে গাড়ির অবস্থান ট্র্যাকিং ডিভাইসের সাথে সংযুক্ত করা হবে এবং যানবাহনের অবস্থান পর্যবেক্ষণ করা হবে।

আরও পড়ুন: Darjeeling Tea: দার্জিলিং চা উৎপাদনে ভাটার টান, ৫০ বছরে এত কম উৎপাদন এই প্রথম

পরিবহন বিভাগের কর্ম পরিকল্পনা কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের (MoRTH) বিজ্ঞপ্তিতে মোটর গাড়ি আইন, ১৯৮৮ এর ধারা ২(৩৫) এর অধীনে নির্দিষ্ট করে বলা হয়েছে, পাবলিক ট্রান্সপোর্টগুলিতে এক বা একাধিক জরুরি বোতাম সহ যানবাহনের অবস্থান ট্র্যাকিং ডিভাইস থাকতে হবে। এছাড়াও তাদের জাতীয় পারমিট থাকা প্রয়োজন।

ঘরে বাইরে খবর

Latest News

যা করেছি,বেশ করেছি…অ্যাশেজে বেয়ারস্টোর বিতর্কিত আউট নিয়ে বলছেন প্য়াট কামিন্স ভোটের 'পঞ্চমীতে' ঝড়-বৃষ্টি বনগাঁয়! লণ্ডভণ্ড ভোটগ্রহণ, ভেঙে পড়ল ছাউনি সুস্পষ্ট দীপিকার বেবি বাম্প, ৫ মাসের প্রেগন্যান্ট বউকে আগলে ভোট দিলেন রণবীর চট্টগ্রাম থেকে বিপুল পরিমাণ উদ্বাস্তু আশ্রয় নিয়েছে মিজোরামে, হঠাৎ কী এমন ঘটল?‌ কোটিপতি পরিবারের উত্তরাধিকারী হীরামান্ডির ‘আলমজেব’ শরমিনের বর, কে এই আমন মেহতা? ধমকালেন লকেট, রাস্তা থেকে মমতার ছেঁড়া ছবি তুললেন রচনা ‘দুঃসময় পাশে আছে ভারত’, দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে শোকবার্তা মোদীর রাইসির মৃত্যুতে শোক প্রকাশ মোদীর, কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট? 'ঠাস-ঠাস করে চড় মারল মহিলা, বাঁচান আমায়', ভোটকেন্দ্রে আকুতি ‘অঙ্কের স্যার’-র SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ

Latest IPL News

SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.