বাংলা নিউজ > ঘরে বাইরে > JSW স্টিল প্লান্টের বিরোধিতায় প্রতিবাদ, বৃদ্ধা-কিশোরদের উপর লাঠিচার্জ পুলিশের
ওডিশায় বৃদ্ধা-কিশোরদের উপর লাঠিচার্জ পুলিশের (ছবি সৌজন্যে টুইটার)
ওডিশায় বৃদ্ধা-কিশোরদের উপর লাঠিচার্জ পুলিশের (ছবি সৌজন্যে টুইটার)

JSW স্টিল প্লান্টের বিরোধিতায় প্রতিবাদ, বৃদ্ধা-কিশোরদের উপর লাঠিচার্জ পুলিশের

  • প্রতিবাদীদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ করলে প্রায় দুই ডজন গ্রামবাসী জখম হয় বলে জানা গিয়েছে। জখমদের মধ্যে অনেক বৃদ্ধা, কিশোর-কিশোরী রয়েছেন।

ওডিশার জগৎসিংপুর জেলার ঝিনকিয়া গ্রামে একটি স্টিল প্লান্ট তৈরি করতে চলেছে জেএসডাব্লু। প্রস্তাবিত সেই কারখানায় প্রতি বছর ১৩.২ মিলিয়ন টন স্টিল উত্পাদন হওয়ার কথা। তবে এই স্টিল প্লান্টের বিরুদ্ধে জোর প্রতিবাদ শুরু করেছেন স্থানীয়রা। প্রতিবাদীদের মধ্যে বৃদ্ধ মহিলা থেকে কিশোরও ছিলেন। এহেন এক প্রতিবাদীদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ করলে প্রায় দুই ডজন গ্রামবাসী জখম হয় বলে জানা গিয়েছে। জখমদের মধ্যে অনেক বৃদ্ধা, কিশোর রয়েছেন।

এলাকায় স্টিল প্লান্টের বিরোধিতা করা প্রতিবাদী সংগঠন ‘জিন্দাল প্রতিরোধ ভিটমতি সুরক্ষা সমিতি’র মুখপাত্র প্রশান্ত পাইক্রে অভিযোগ করেছেন, যখন লোকেরা পুলিশকে গ্রামে ঢুকতে বাধা দেয় তখন পুলিশ গ্রামবাসীদের মারধর করে এবং পানের বাগান ভেঙে ফেলার চেষ্টা করে। গ্রামবাসীদের অভিযোগ, তাঁদের সঙ্গে আলোচনা না করেই একরোখা মনোভাব নিয়ে জেলা প্রশাসন জমি অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য, ২০১৭ সালে এই কারখানার প্রস্তাব করা হয়েছিল।

এদিকে পুলিশ জানিয়েছে যে পঞ্চায়েত সমিতির প্রাক্তন সদস্য দেবেন্দ্র সোয়াইনকে গ্রেফতার করা হয়েছে ঘটনায়। তিনি এই প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদে নেতৃত্ব দিয়েছিলেন বলে দাবি করে পুলিশ। দেবেন্দ্র ছাড়া আরও দু'জনকে গ্রেপ্তার করা হয়েছিল বলে জানিয়েছে পুলিষ। পুলিশ এবং সরকারী কর্মকর্তাদের উপর আক্রমণ করার জন্য অস্ত্র প্রয়োগ করার অভিযোগে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানায় স্থানীয় প্রশাসন। জগৎসিংপুরের এসপি অখিলেশ্বর সিং বলেছেন যে গ্রামবাসীরা তাদের উপর প্রস্রাব ছুঁড়তে শুরু করলে পুলিশকে পদক্ষেপ করতে হয়েছিল। তাঁর অভিযোগ, কেউ কেউ ক্ষুর দিয়েও পুলিশকে আক্রমণ করেছিল। তিনি বলেন, ‘গ্রামবাসীকে ছত্রভঙ্গ করতে আমাদের হালকা লাঠিচার্জ করতে হয়েছে। অন্তত ৭ জন পুলিশকর্মী সংঘর্ষে জখম হয়েছেন।’

বন্ধ করুন