বাংলা নিউজ > ঘরে বাইরে > Vladimir Putin: দু’টি করে সন্তান থাকতেই হবে, রাশিয়ায় এ কেমন নিয়ম আনলেন পুতিন

Vladimir Putin: দু’টি করে সন্তান থাকতেই হবে, রাশিয়ায় এ কেমন নিয়ম আনলেন পুতিন

পুতিন রাশিয়ার তিনটের বেশি আরও সন্তান নেওয়ার আহ্বান জানিয়েছেন (via REUTERS)

Vladimir Putin: প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার তিনটের বেশি আরও সন্তান নেওয়ার আহ্বান জানিয়েছেন।

প্রত্যেক মহিলার অন্তত দু'টো করে সন্তান থাকতেই হবে। দেশের স্বার্থে জারি করা হয়েছে নতুন নিয়ম। এদিন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার জনগণকে আরও সন্তান নেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন যে জাতিগত ভাবে দেশের সঠিক অবস্থান বজায় রাখার জন্য প্রত্যেক রাশিয়ান পরিবারগুলিতে কমপক্ষে দু'টি সন্তান থাকা জরুরি এবং দেশের বিকাশের জন্য তিন বা তার বেশি সন্তান থাকা উচিত।

পুতিন ইউরাল অঞ্চলের একটি ট্যাঙ্ক কারখানার কর্মীদের বলেছিলেন যে রাশিয়ার জনগণ যদি তাঁদের পরিচয় টিকিয়ে করতে চান তবে প্রতি পরিবারে দু’টি শিশু থাকা আবশ্যক। রাষ্ট্রপতির কথায়, 'আমরা যদি একটি জাতিগত গোষ্ঠী হিসাবে টিকে থাকতে চাই, তাহলে আমাদের প্রত্যেও পরিবারে কমপক্ষে দুটি শিশু থাকতে হবে। যদি প্রতিটি পরিবারে একটি মাত্র সন্তান থাকে, তাহলে জনসংখ্যা কমে যাবে। এরই পাশাপাশি জনসংখ্যা আরও প্রসারিত করার জন্য এবং বিকাশের জন্য, আপনার কমপক্ষে তিনটি সন্তানের প্রয়োজন।' এদিন পুতিন নিজেকে পরিবার, জাতি এবং অর্থোডক্স খ্রিস্টান বিশ্বাসের উপর ভিত্তি করে 'ঐতিহ্যগত মূল্যবোধের সমর্থক' ঘোষণা করেছেন।

বাংলাদেশ থেকে মেদিনীপুরে এল বিশেষ ট্রেন, উরস উৎসবে মেতে উঠল দুই বাংলা

  • রাশিয়ায় হঠাৎ এত জনসংখ্যা কমে যাওয়ার কারণ

এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ায় জন্মহার ১৯৯০ সাল থেকে ক্রমাগত কমছে। একই সময়ে, গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শুরু হওয়া যুদ্ধের পর থেকে দেশটিতে তিন লাখের বেশি মানুষ মারা গিয়েছেন। পুতিন স্পষ্ট ভাষায় বলেছেন, আগামী কয়েক দশকের জন্য রাশিয়ার জনসংখ্যা বাড়ানোই হবে আমাদের আসল লক্ষ্য। দুই বছর আগে ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে বহু রাশিয়ান মারা গিয়েছেন। শুধু তাই নয়, হাজার হাজার মানুষ সংঘাতের প্রতিবাদে বা যুদ্ধে ডাকার ভয়ে দেশ ছেড়ে পালিয়েছেন। সোভিয়েত ইউনিয়নের পতনের পর রাশিয়া দুই দশক ধরে ধীরে ধীরে জনসংখ্যা হ্রাসের শিকার হয়েছিল, মদ্যপানের মতো দীর্ঘস্থায়ী সমস্যাগুলির কারণে জনসংখ্যা হ্রাসের উদ্দীপনা আরও বৃদ্ধি পেয়েছে।

রাষ্ট্রীয় পরিসংখ্যান ব্যুরো অনুমান করেছে, ২০২৩ সালের শুরুতে জনসংখ্যা ছিল ১৪৬.৪ মিলিয়ন, যা ২০ বছর আগে প্রায় ১৪৯ মিলিয়ন থেকে অনেকটাই কমে দাঁড়িয়েছে। তবে, এই জনসংখ্যার গ্রাফ ২০০৭ সাল থেকে ২০১২ সালের মধ্যে প্রায় ১৪৩ মিলিয়ন জনসংখ্যার নিম্নমুখী গ্রাফের থেকে অনেকটাই উপরে।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর?

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.