বাংলা নিউজ > ঘরে বাইরে > Vodafone 2000 Crore Fine Case in HC: দিল্লি হাই কোর্টে খারিজ আবেদন, ২০০০ কোটি জরিমানা দিতে হতে পারে ভোডাফোনকে

Vodafone 2000 Crore Fine Case in HC: দিল্লি হাই কোর্টে খারিজ আবেদন, ২০০০ কোটি জরিমানা দিতে হতে পারে ভোডাফোনকে

ভোদাফোন (REUTERS)

ট্রাই-এর প্রস্তাবিত ২০০০ কোটির জরিমানার বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে করা ভোদাফোনের আবেদন খারিজ হয়ে গিয়েছে। উল্লেখ্য, ২০১৬ সালে পৃথক ভাবে ভোদাফোনকে ১০৫০ কোটি টাকা এবং আইডিয়াকে ৯৫০ কোটি টাকা জরিমানা করেছিল ট্রাই। পরবর্তীতে দুই সংস্থা এক হয়ে যায় ২০১৮ সালে। 

২০১৬ সালে ভোডাফোন এবং আইডিয়াকে পৃথক ভাবে ভাবে ১০৫০ কোটি এবং ৯৫০ কোটি টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছিল টেলিকম অথরিটি অফ ইন্ডিয়া। সেই জরিমানা খারিজ করার আবেদন জানিয়ে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল ভোডাফোন। তবে তাদের সেই আবেদন খারিজ করে দিল উচ্চ আদালত। উল্লেখ্য, ২০১৬ সালে জিও-কে 'ইন্টারকানেক্ট পয়েন্ট' দিতে চায়নি ভোডাফোন, আইডিয়া এবং ভারতীয় এটারটেল। এই আবহে এই সংস্থাগুলিকে সার্কেল প্রতি ৫০ কোটি টাকা করে জরিমানা ধার্য করে 'ট্রাই'। পরে ২০১৮ সালে ভোডাফোন এবং আইডিয়া এক হয়ে যায়। এখন সম্মিলিত ভাবে ভোডাফোনকে সেই জরিমানার ২০০০ কোটি টাকা মেটাতে হবে। তবে জরিমানা খারিজ করার আবেদন জানিয়ে তারা দ্বারস্থ হয়েছিল উচ্চ আদালতে তবে সেখানে স্বস্তি পেল না টেলিকম সংস্থাটি।

এর আগে ২০১৬ সালে ভারতী এয়ারটেল এবং ভোডাফোনকে ২১টি সার্কেল পিছু ৫০ কোটি টাকা করে ১০৫০ কোটি টাকা এবং আইডিয়াকে ১৯টি সার্কেলের জন্য ৯৫০ কোটি টাকা জরিমানা দিতে বলেছিল 'ট্রাই'। ভারতের টেলিকম নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বলে যে রিলায়েন্স জিও-কে পর্যাপ্ত সংযোগের পয়েন্ট না দিয়ে লাইসেন্সিং নিয়ম লঙ্ঘন করেছে টেলিকম অপারেটররা। প্রতিযোগিতা ঠেকাতেই এই পদক্ষেপ করেছিল এই সংস্থাগুলি। এই আবহে ভোডাফোন, আইডিয়া, ভারতী এয়ারটেলের সেই পদক্ষেপকে ভোক্তা-বিরোধী বলে আখ্যা দেয় 'ট্রাই'। নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বলে যে জিও-কে পর্যাপ্ত সংযোগের পয়েন্ট না দেওয়ার ফল তাদের নেটওয়ার্কে গ্রাহকদের বিপুল সংখ্যক কল ড্রপ হয়েছিল।

এরপরে ২০১৬ সালে ভোডাফোন দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয় 'ট্রাই'-এর জরিমানার বিরুদ্ধে। ভোডাফোনের দাবি ছিল, ন্যায়বিচারের নীতির বিরুদ্ধে ট্রাই-এর পদক্ষেপ। ট্রাই ভোডাফোনের থেকে কোনও জবাবদিহি না চেয়ে একতরফা ভাবে এই জরিমানা ধার্য করেছিল। এরপর এই মামলা দীর্ঘ কয়েকবছর ধরে চলে। গত ২৪ এপ্রিল মামলার রায়দান স্থগিত রাখেন দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি সতীশচন্দ্র শর্মার বেঞ্চ। আজকে ভোডাফোনের আবেদন খারিজ করে দেয় তাঁর বেঞ্চ। এর জেরে জোর ধাক্কা খেল লোকসানে চলা টেলিকম সংস্থাটি।

ঘরে বাইরে খবর

Latest News

আইপিএলের ফাইনালে হারলেও একাধিক পুরস্কার পেল সানরাইজার্স হায়দরাবাদ IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় আইপিএলে অধিনায়ক হিসেবে কেমন পারফরমেন্স শ্রেয়সের? গাড়ি, সম্পত্তি কেনার ইচ্ছা হবে পূরণ, বাড়বে টাকাও! জুনের আগেই লাকি বৃষ সহ কারা? 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! বাজারে নয়া স্মার্টওয়াচ নিয়ে এল Honor, জানুন আছে কী কী বৈশিষ্ট্য জানুন T20 World Cup 2024 Warm up match-র সম্পূর্ণ সূচি! কোন ম্যাচ কীভাবে দেখবেন IPL শেষ হতেই নতুন লুকে ধোনি, খোশমেজাজেই স্যাঁলোতে চালালেন পুরনো দিনের গান কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Latest IPL News

IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.