বাংলা নিউজ > ঘরে বাইরে > ষষ্ঠী থেকে তুমুল বৃষ্টি বাংলার সঙ্গে ওড়িশা-বিহার ও উত্তর-পূর্বের ৪ রাজ্যে, বলছে হাওয়া অফিস
২২ থেকে ২৪ অক্টোবর অন্ধ্র প্রদেশ উপকূল, রায়লসীমা, তেলাঙ্গনা, ওড়িশার সঙ্গে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তর-পূর্ব ভারতে ভারী বর্ষণের পূর্ভাভাস করেছে আবহাওয়া দফতর।
২২ থেকে ২৪ অক্টোবর অন্ধ্র প্রদেশ উপকূল, রায়লসীমা, তেলাঙ্গনা, ওড়িশার সঙ্গে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তর-পূর্ব ভারতে ভারী বর্ষণের পূর্ভাভাস করেছে আবহাওয়া দফতর।

ষষ্ঠী থেকে তুমুল বৃষ্টি বাংলার সঙ্গে ওড়িশা-বিহার ও উত্তর-পূর্বের ৪ রাজ্যে, বলছে হাওয়া অফিস

  • আগামী তিন দিনের মধ্যে বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ রেখা উত্তর-পশ্চিমে সরে ক্রমশ উত্তর-উত্তর-পূর্ব দিকে সরে যাবে। এর জেরে বিস্তীর্ণ অঞ্চল জুড়ে প্রবল বর্ষণের পূর্বাভাস করা হয়েছে।  

বঙ্গোপসাগরে মঙ্গলবার নিম্নচাপ রেখা সৃষ্টি হওয়ায় অন্ধ্র প্রদেশ উপকূল, রায়লসীমা, তেলাঙ্গনা, ওড়িশার সঙ্গে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তর-পূর্ব ভারতে ২২ থেকে ২৪ অক্টোবর ভারী বর্ষণের পূর্ভাভাস করেছে আবহাওয়া দফতর। 

পূর্বাভাসে বলা হয়েছে, নিম্নচাপ রেখাটি আরও ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে এবং আগামী তিন দিনের মধ্যে সেটি উত্তর-পশ্চিমে সরে ক্রমশ উত্তর-উত্তর-পূর্ব দিকে সরে যাবে। এর জেরে বিস্তীর্ণ অঞ্চল জুড়ে প্রবল বর্ষণ হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

পূর্বাভাস অনুসারে বাংলায় ২২ অক্টোবর, অর্থাৎ বৃহস্পতিবার এবং নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরায় ২৩ ও ২৪ অক্টোবর ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

ইতিমধ্যে ফৈজাবাদ, ফতেহপুর, নওগাঁ, রাজগড়, রতলম, বল্লভ, বিদ্যানগর ও পোরবন্দর হয়ে ভারত থেকে বিদায় নিতে শুরু করেছে মৌসুমি বায়ু। একই সঙ্গে বর্ষা বিদায়ের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও গুজরাতের বাকি অংশ থেকেও। উত্তর ও মধ্য আরব সাগর এবং মহারাষ্ট্রের উত্তরাংশ থেকেও আগামী ২-৩ দিনের মধ্যে বর্ষা বিদায় নেবে। 

আগামী ২২ অক্টোবর পর্যন্ত বঙ্গোপসাগরের মধ্য ভাগে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। এ ছাড়া বঙ্গোপসাগরের উত্তরাংশে ২২-২৪ অক্টোবর এবং ওড়িশা-পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলেও এই সময় মৎস্যজীবীদের যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

জাতীয় আবহাওয়া দফতরের প্রধান কে সতী দেবী জানিয়েছেন,কিছু দিনের মধ্যেই উত্তর-পূর্ব বাতাস বইতে শুরু করবে। বর্ষা বিদায় প্রক্রিয়া শুরু হয়ে গেলেও বঙ্গোপসাগরে নিম্নচাপ রেখা বহাল থাকায় ভারতীয় ভূখণ্ড থেকে সম্পূর্ণ বর্ষা বিদায় এখনই ঘটবে না। তবে উত্তর-পশ্চিম ভারতে রাতে তাপমাত্রা হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে শুকনো হাওয়া বইতে শুরু করবে।

বন্ধ করুন