বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যবসায় একচেটিয়া দাপটে কোপ! কিছু ধনী পরিবারকে নিয়ে পদক্ষেপ নিচ্ছে এই দেশ
সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী তথা দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুম (রয়টার্স) (REUTERS)
সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী তথা দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুম (রয়টার্স) (REUTERS)

ব্যবসায় একচেটিয়া দাপটে কোপ! কিছু ধনী পরিবারকে নিয়ে পদক্ষেপ নিচ্ছে এই দেশ

  • কিছু ধনী পরিবারকে নিয়ে এবার আঁটোসাঁটো পদক্ষেপে প্রশাসন। সংযুক্ত আরব আমিরশাহি হাঁটছে নয়া নীতিতে। 

দেশে আমদানিকৃত পণ্যের বিক্রয়ে একছত্র ব্যবসায়িক দাপট বহুকাল ধরেই রাখতে দেখা গিয়েছে সংযুক্ত আরব আমিরশাহির বহু ব্যবসায়ী পরিবারকে। এবার সেই একছত্র ব্যবসায়িক ক্ষমতার ডানা ছাঁটার পথে হাঁটছে আমিরশাহি প্রশাসন। সেদেশের সরকার বাণিজ্যিক সংস্থা চুক্তির স্বয়ংক্রিয় পুনর্নবীকরণের সমাপ্তি আইনের প্রস্তাব করেছে। ফলে এবার থেকে বিদেশী সংস্থাগুলি সেদেশের অন্দরে নিজেদের পণ্যকে নিজেরা ছড়িয়ে দিতে পারবে। এছাড়াও তাদের স্বাধীনতা থাকবে এই পণ্য সেদেশে বিক্রয়ের ক্ষেত্রে 'লোকাল এজেন্ট' কে বেছে নেওয়ার। এমনই তথ্য দিয়েছে, এক সংবাদপত্রের রিপোর্ট।

নয়া এই নিয়মের প্রেক্ষিতে একটি আইন খুব শিগগিরিই প্রকাশ্যে আনতে চলেছে সেদেশের প্রশাসন। এদিকে যে সংবাদপত্রে এই তথ্য প্রকাশিত হয়েছে, তারা জানিয়েছে, সূত্র মারফৎ এই খবর তাদের কাছে এসে পৌঁছেছে। তবে বিষয়টি নিয়ে আমিরশাহি প্রশাসনকে প্রশ্ন করা হলে, তারা কোনও জবাব দিতে চায়নি। উল্লেখ্য, এই উপসাগরীয় দেশে, পরিবারতন্ত্রভিত্তিক ব্যবসার প্রবল দাপট দেখা যায় যুগের পর যুগ ধরে। আর এবার ব্যবসায়ে সেই বিশেষ কিছু ধনী পরিবারের একচেটিয়া দাপট খর্ব করতেই আরব আমিরশাহি এই বড় পদক্ষেপ নিচ্ছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরশাহিতে সুপারমার্কেট চেন থেকে শুরু করে, গাড়ির ডিলারশিপ সহ একাধিক ব্যবসায়ে কেবলই পরিবারতন্ত্রিক ব্যবসায়ী গোষ্ঠীগুলির দাপট দেখা যাচ্ছে। বহু সূত্র থেকে অভিযোগ উঠছে, এতে দেশের ব্যবসায়িক আঙিনায় কিছু ক্ষেত্রে মাৎসন্যায়ও উঠে আসছে। আল হাবতুর গ্রুপ, মাজিদ আল ফতিয়াম হোল্ডিং, এমনই কিছু তাবড় ব্যবসায়িক সংস্থার নাম। যারা আমিরশাহির বুকে একচেটিয়া হোটেল ব্যবসা যথেকে শুরু করে গাড়ির লেনদেন পর্যন্ত করে থাকে। নয়া আইন লাগু হলে, এদের ব্যবসায়িক স্বার্থে কতটা ধাক্কা লাগবে তা বলে দেবে সময়ই।

 

বন্ধ করুন