বাংলা নিউজ > ঘরে বাইরে > কতটা ব্যর্থ পাকিস্তানের অর্থনীতি, ফের চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দিল বিশ্বব্যাঙ্ক

কতটা ব্যর্থ পাকিস্তানের অর্থনীতি, ফের চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দিল বিশ্বব্যাঙ্ক

দারিদ্র সীমার নীচে দেশের ১০ কোটি মানুষ, পাকিস্তানকে সতর্ক করল বিশ্ব ব্যাংক (HT)

প্রায় ১০ কোটি মানুষ দরিদ্র, ব্যর্থ পাকিস্তানের অর্থনৈতিক মডেল, সতর্ক করলো বিশ্বব্যাংক। 

পাকিস্তানের চরম আর্থিক দুরবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করল বিশ্বব্যাঙ্ক। পাকিস্থানের অর্থনৈতিক অবস্থা দিন দিন আরও খারাপের দিকে যাচ্ছে। বিশ্বব্যাঙ্কের তথ্য অনুযায়ী, প্রায় ৯.৫ কোটি পাকিস্তানবাসী এখন দরিদ্রতার মধ্যে বসবাস করছে। অতিরিক্ত ব্যয় কমানো এবং অপ্রচলিত খাত থেকে কর সংগ্রহ বাড়াতে দ্রুত পদক্ষেপ নিতে পাকিস্তান সরকারকে পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক দাতা সংস্থাটি। গত আর্থিক বছরে পাকিস্থানে দরিদ্রতার হার ৩৯.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এক বছরের মধ্যে দেশটির দরিদ্রতার হার ৩৪.২ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩৯.৪ শতাংশে পৌঁছিয়েছে। এর ফলে নতুন করে দরিদ্র হয়েছেন প্রায় ১ কোটি ২৫ লাখ মানুষ। প্রায় সব মিলিয়ে বর্তমানে প্রায় ৯ কোটি ৫০ লক্ষ পাকিস্তানি দারিদ্র্যসীমার নীচে বসবাস করছে। 

বিশ্বব্যাঙ্কের  প্রধান অর্থনীতিবিদ টোবিয়াস হক বলেছেন, পাকিস্তানের অর্থনৈতিক মডেল আর দরিদ্রতা হ্রাস করছে না, এবং জীবনযাত্রার মান সমকক্ষ দেশগুলির চেয়ে পিছিয়ে পড়েছে। পাকিস্তানের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন তারা। গুরুতর অর্থনৈতিক ও মানব উন্নয়ন সংকটের সম্মুখীন পাকিস্তান। এটি এমন এক পর্যায়ে রয়েছে, যেখানে বড় ধরনের নীতিগত পরিবর্তন প্রয়োজন। 

জুলাই মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে পাকিস্তান ১.২ বিলিয়ন মার্কিন ডলার পাওয়ার পরে অগস্টে মুদ্রাস্ফীতি ২৭.৪ শতাংশ হয়েছে। এই প্যাকেজটি নয় মাসের জন্য ৩ বিলিয়ন মার্কিন ডলার বেলআউট প্রোগ্রামের একটি অংশ ছিল। কিন্তু সহায়তা পাওয়ার পরেও পাকিস্তানের আর্থিক অবস্থার কোনও রকম অগ্রগতি দেখা যাচ্ছে না।

ঘরে বাইরে খবর

Latest News

বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো চাকরির জন্য ভাইয়ের কাছে পাঠিয়েছিলেন অভিষেক, ৮ লক্ষ টাকা করে চেয়েছিলেন আকাশ শশী বনাম রাজীব, তিরুবনন্তপুরমের ওপর নজর সারা দেশের, একদা ছিল বাম দুর্গ! সাঁতার শিখছে ছোট্ট ইউভান, রাজ-শুভশ্রী পুত্রের শিক্ষিকা কে? তীব্র গরম থেকে রেহাই পেতে গঙ্গায় স্নান, তলিয়ে গেল ভিন রাজ্যের বাসিন্দা সহ ৩ জন ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ‘আমার শেষকৃত্যে অন্তত আসবেন’, ভোটারদের আবেগঘন আবেদন মল্লিকার্জুন খাড়গের আরও বিপাকে শাহজাহানরা, সন্দেশখালিকাণ্ডে প্রথম ধর্ষণের অভিযোগ দায়ের করল CBI ক্যানসার আক্রান্ত তরুণ ৬ বার ঘুরলেন এসএসকেএম হাসপাতালে, তারপর ঠিক কী মিলল?‌‌ আদালত নিয়ে মমতার মন্তব্য, স্বতঃপ্রণোদিত পদক্ষেপ চেয়ে হাইকোর্টে আবেদন বিকাশের

Latest IPL News

বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার ইডেনে এসেও বল করলেন না স্টার্ক! পরের ম্যাচে নিজের পুরোনো অস্ত্রকে নামাবেন গৌতি? রাসেলের ওপর ফাটকা খেলে গেমিং অ্যাপ থেকে ১.৫ কোটি টাকা জিতলেন সেভেন পাশ দীপু দিনে ১ টাকারও কমে সব দেখা যাবে Jio Cinema-য়! নয়া ২ প্ল্যান আম্বানিদের, কী আছে? সব CSK ফ্যানের মধ্যে একা দাঁঁড়িয়ে LSG ফ্যান, জয়ের পর আনন্দে লাফ-ভাইরাল ভিডিয়ো বিরাটের কাছে এসে আক্ষেপ কামিন্সের, কোহলি বললেন ‘তুমি দুর্দান্ত’-ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.