বাড়ি > ঘরে বাইরে > ভারতীয় GPS প্রযুক্তিতে প্রথম ফোন বানাচ্ছে Xiaomi, জানাল ISRO
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

ভারতীয় GPS প্রযুক্তিতে প্রথম ফোন বানাচ্ছে Xiaomi, জানাল ISRO

  • Snapdragon 720G, Snapdragon 662 ও Snapdragon 460 চিপসেট দিয়ে তৈরি ফোন ব্যবহার করতে পারবে NavIC সিস্টেম।

ভারতীয় GPS প্রযুক্তি NavIC চালিত প্রথম ফোন আনতে চলেছে চিনা সংস্থা Xiaomi. ইসরোর তরফে তেমনটাই জানানো হয়েছে। এই প্রযুত্তিতে চিপসেট তৈরি জন্য Qualcomm এর সঙ্গে তাদের কথা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

ইসরোর তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি NavIC ব্যবস্থা বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য সম্পূর্ণ তৈরি। এই প্রযুক্তি ব্যবহার করে মার্কিন উপগ্রহের সাহায্য ছাড়াই নিরুপণ করা যাবে কোনও ডিভাইয়ের অবস্থান। এই প্রযুক্তিতে মার্কিন GPS প্রযুক্তির থেকেও নিখুঁত ভাবে অবস্থান জানাবে বলে দাবি ইসরোর।

NavIC প্রযুক্তিতে ফোন তৈরির জন্য ফোনের চিপসেটে এই প্রযুক্তির সাপোর্ট প্রয়োজন। সেজন্য চিপসেট নির্মাতা সংস্থা কোয়ালকমের সঙ্গে কথা বলেছে ইসরো। সংস্থাটি জানিয়েছে, মঙ্গলবার Qualcomm চিপসেটের যে নতুন সিরিজ লঞ্চ করেছে তাতে রয়েছে NavIC সাপোর্ট। Snapdragon 720G, Snapdragon 662 ও Snapdragon 460 চিপসেট দিয়ে তৈরি ফোন ব্যবহার করতে পারবে NavIC সিস্টেম। ইসরো জানিয়েছে, নতুন চিপসেট দিয়ে প্রথম ফোন লঞ্চ করতে চলেছে Xiaomi.

নিজস্ব GPS ব্যবস্থা তৈরি করতে গত কয়েক বছরে একের পর এক ৭টি কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠিয়েছে ইসরো। ফলে ভারত ও তার প্রতিবেশী দেশগুলিতে GPS-এর জন্য কাটবে মার্কিন নির্ভরতা।

বন্ধ করুন