Budget 2020- কর সংক্রান্ত অর্থমন্ত্রীর আট বড় ঘোষণা

নয়া কর নীতিতে বাঁচতে পারে ৭৫ হাজার টাকা বছরে। বিষদে জানুনএখানে।

নয়া করনীতি নিয়ে এল সরকার। এতে ছাড় না নিলে আগের থেকে কম হারে ট্যাক্স দিতে হবে। ৫-৭.৫ লক্ষ অবধি বছরে আয় হলে দিতে হবে ১০ শতাংশ হারে। ৭.৫ লক্ষ থেকে ১০ লক্ষ অবধি আয় হলে ১৫ শতাংশ, ১০ থেকে ১২.৫ লক্ষতে ২০ শতাংশ ও ১২.৫-১৫ লক্ষ বছরে আয় হলে ২৫ শতাংশ হারে কর দিতে হবে। এর বেশি আয় হলে আগের মতোই ৩০ শতাংশ হারে কর দিতে হবে।  (PTI)
1/8নয়া করনীতি নিয়ে এল সরকার। এতে ছাড় না নিলে আগের থেকে কম হারে ট্যাক্স দিতে হবে। ৫-৭.৫ লক্ষ অবধি বছরে আয় হলে দিতে হবে ১০ শতাংশ হারে। ৭.৫ লক্ষ থেকে ১০ লক্ষ অবধি আয় হলে ১৫ শতাংশ, ১০ থেকে ১২.৫ লক্ষতে ২০ শতাংশ ও ১২.৫-১৫ লক্ষ বছরে আয় হলে ২৫ শতাংশ হারে কর দিতে হবে। এর বেশি আয় হলে আগের মতোই ৩০ শতাংশ হারে কর দিতে হবে। (PTI)
LTCG প্রত্যাহার করা হল না, যা নিয়ে ক্ষুব্ধ বিনিয়োগকারীরা। অন্যদিকে DDT প্রত্যাহার করা হয়েছে। কিন্তু এবার থেকে বিনিয়োগকারীরা যে ডিভিডেন্ড পাবেন, তার ওপর চাপবে করের বোঝা। তাই এতেও বাজারের মন খারাপ।
2/8LTCG প্রত্যাহার করা হল না, যা নিয়ে ক্ষুব্ধ বিনিয়োগকারীরা। অন্যদিকে DDT প্রত্যাহার করা হয়েছে। কিন্তু এবার থেকে বিনিয়োগকারীরা যে ডিভিডেন্ড পাবেন, তার ওপর চাপবে করের বোঝা। তাই এতেও বাজারের মন খারাপ।
সভেরিন ওয়েল্থ ফান্ড যারা ইনফ্রা প্রজেক্টে বিনিয়োগ করছে, তাদের ১০০ শতাংশ কর ছাড় দেওয়া হবে।
3/8সভেরিন ওয়েল্থ ফান্ড যারা ইনফ্রা প্রজেক্টে বিনিয়োগ করছে, তাদের ১০০ শতাংশ কর ছাড় দেওয়া হবে।
ছাড় ছাড়া কপোরেটিভ সোস্যাইটির ওপর কর কমিয়ে ২২ শতাংশ করা হয়েছে। যারা সহজলভ্য বাড়ি বানাচ্ছেন, সেসব নির্মাণকারীদের জন্য আরও একবছর কর ছাড় দেবে সরকার। গৃহ লোনে যে দেড় লক্ষ টাকা অতিরিক্ত আয়কর ছাড় পাওয়া যায়, সেটা আরও এক বছর পাওয়া যায়।
4/8ছাড় ছাড়া কপোরেটিভ সোস্যাইটির ওপর কর কমিয়ে ২২ শতাংশ করা হয়েছে। যারা সহজলভ্য বাড়ি বানাচ্ছেন, সেসব নির্মাণকারীদের জন্য আরও একবছর কর ছাড় দেবে সরকার। গৃহ লোনে যে দেড় লক্ষ টাকা অতিরিক্ত আয়কর ছাড় পাওয়া যায়, সেটা আরও এক বছর পাওয়া যায়।
কর সংক্রান্ত বিবাদ মেটানোর জন্য  বিবাদ সে বিশ্বাস বলে নতুন স্কিম নিয়ে আসছে সরকার। এর ফলে দ্রুত মিটবে এই বিবাদ।
5/8কর সংক্রান্ত বিবাদ মেটানোর জন্য বিবাদ সে বিশ্বাস বলে নতুন স্কিম নিয়ে আসছে সরকার। এর ফলে দ্রুত মিটবে এই বিবাদ।
কর বিবাদে এবার ফেসলেস আপিল চালু করছে সরকার। অর্থাত্ পুরোটাই কমপিউটারের মাধ্যমে হবে। যারা মার্চ ৩১ এর মধ্যে বিবাব মিটিয়ে ফেলবেন, তাদের ইন্টারেস্ট ও পেনাল্টি দিতে হবে না।
6/8কর বিবাদে এবার ফেসলেস আপিল চালু করছে সরকার। অর্থাত্ পুরোটাই কমপিউটারের মাধ্যমে হবে। যারা মার্চ ৩১ এর মধ্যে বিবাব মিটিয়ে ফেলবেন, তাদের ইন্টারেস্ট ও পেনাল্টি দিতে হবে না।
নয়া বিদ্যুত্ সরবরাহী সংস্থাদের ক্ষেত্রে সুলভে পনেরো শতাংশ হার রাখা হয়েছে। ফলে অনেকের বিদ্যুত্ বিল কমবে।
7/8নয়া বিদ্যুত্ সরবরাহী সংস্থাদের ক্ষেত্রে সুলভে পনেরো শতাংশ হার রাখা হয়েছে। ফলে অনেকের বিদ্যুত্ বিল কমবে।
সংস্থা না ছাড়া  বা শেয়ার না বিক্রি করা অবধি ESOP এর ওপর কোনও কর দিতে হবে না।
8/8সংস্থা না ছাড়া বা শেয়ার না বিক্রি করা অবধি ESOP এর ওপর কোনও কর দিতে হবে না।
অন্য গ্যালারিগুলি