বাংলা নিউজ > ছবিঘর > প্রতিদিন রাতে ঘুমের সমস্যা! দেখুন তো ঘুমনোর আগে এই ৫ খাবার খাওয়ার অভ্যাস নেই তো

প্রতিদিন রাতে ঘুমের সমস্যা! দেখুন তো ঘুমনোর আগে এই ৫ খাবার খাওয়ার অভ্যাস নেই তো

রাতের খাবার নিয়ে বিশেষ সতর্ক থাকার পরামর্শ দিয়ে থা... more

এমন কিছু খাবার আছে যা আপনার রাতের ঘুম নষ্ট করার জন্য দায়ী। জেনে নিন এখনই। যাতে আপনার ঘুম নষ্ট না হয়। এবার থেকে রাতে শান্তিতে ঘুমোতে চাইলে এই খাবারগুলোকে রাতে ‘না’ বলুন।
1/6এমন কিছু খাবার আছে যা আপনার রাতের ঘুম নষ্ট করার জন্য দায়ী। জেনে নিন এখনই। যাতে আপনার ঘুম নষ্ট না হয়। এবার থেকে রাতে শান্তিতে ঘুমোতে চাইলে এই খাবারগুলোকে রাতে ‘না’ বলুন।
খাবার খাওয়ার পর অনেকেরই মিষ্টি খাওয়ার অভ্যাস থাকে। এতে রক্তে শর্করার মাত্রা বেড়ে গিয়ে ওজন বাড়ার সমস্যা তৈরি হয়। তেমনই, মিষ্টিতে থাকা কমপ্লেক্স কার্বোহাইড্রেট হজম করতে বেশি সময় লাগে। শরীরের মেটাবলিক রেট বেড়ে যায় ও ঘুম আসতে সমস্যা হয়।
2/6খাবার খাওয়ার পর অনেকেরই মিষ্টি খাওয়ার অভ্যাস থাকে। এতে রক্তে শর্করার মাত্রা বেড়ে গিয়ে ওজন বাড়ার সমস্যা তৈরি হয়। তেমনই, মিষ্টিতে থাকা কমপ্লেক্স কার্বোহাইড্রেট হজম করতে বেশি সময় লাগে। শরীরের মেটাবলিক রেট বেড়ে যায় ও ঘুম আসতে সমস্যা হয়।
চিনি, দুধ ক্রিমের মতো কিছু উপাদান দিয়ে আইসক্রিম তৈরি হয়। আইসক্রিম সহজে হজম হতে চায় না, এমনকী এটি আপনার ওজন বৃদ্ধি করে দিতে পারে! তাই এটিও না খাওয়াই ভালো ঘুমোতে যাওয়ার আগে।
3/6চিনি, দুধ ক্রিমের মতো কিছু উপাদান দিয়ে আইসক্রিম তৈরি হয়। আইসক্রিম সহজে হজম হতে চায় না, এমনকী এটি আপনার ওজন বৃদ্ধি করে দিতে পারে! তাই এটিও না খাওয়াই ভালো ঘুমোতে যাওয়ার আগে।
খাবার খাওয়ার পর অনেকেই কোমল পানীয় খেয়ে থাকেন। রাতে এটি পান করা স্বাস্থ্যের জন্য বেশি ক্ষতিকর। কোমল পানীয় দেহের রক্ত চলাচলে বাধাগ্রস্ত করে এর পাশাপাশি এটি সেরোটেনিন ও মেলেটোনিন হরমোনের ভারসাম্য নষ্ট করে দেয়। ফলে ঘুম আসতে চায় না।
4/6খাবার খাওয়ার পর অনেকেই কোমল পানীয় খেয়ে থাকেন। রাতে এটি পান করা স্বাস্থ্যের জন্য বেশি ক্ষতিকর। কোমল পানীয় দেহের রক্ত চলাচলে বাধাগ্রস্ত করে এর পাশাপাশি এটি সেরোটেনিন ও মেলেটোনিন হরমোনের ভারসাম্য নষ্ট করে দেয়। ফলে ঘুম আসতে চায় না।
পরিমিত পরিমাণে কফি ও ডার্ক চকোলেট দুই স্বাস্থ্যের জন্য উপকারী। এতে থাকা ক্যাফিন নার্ভাস সিস্টেমকে উদ্দীপ্ত করে। কিন্তু, রাতে খেলে এগুলোই আপনার ঘুমে বাধা হয়ে দাঁড়াতে পারে। তাই রাত ৮টার পর কফি ও ডার্ক চকোলেট না খাওয়াই ভালো। 
5/6পরিমিত পরিমাণে কফি ও ডার্ক চকোলেট দুই স্বাস্থ্যের জন্য উপকারী। এতে থাকা ক্যাফিন নার্ভাস সিস্টেমকে উদ্দীপ্ত করে। কিন্তু, রাতে খেলে এগুলোই আপনার ঘুমে বাধা হয়ে দাঁড়াতে পারে। তাই রাত ৮টার পর কফি ও ডার্ক চকোলেট না খাওয়াই ভালো। 
মশলাদার ও ভাজাভুজি খাবার হজম হতে সময় বেশি নিয়ে থাকে। আপনার বয়স যদি ৪০ পার করে ফেলে তবে অব্যশই রাতে মশলাদার খাবার খাওয়া থেকে বিরত থাকুন। কারণ, হজমের সমস্যা, গ্যাসের সমস্যা হলেও ঘুম আসতে চায় না। 
6/6মশলাদার ও ভাজাভুজি খাবার হজম হতে সময় বেশি নিয়ে থাকে। আপনার বয়স যদি ৪০ পার করে ফেলে তবে অব্যশই রাতে মশলাদার খাবার খাওয়া থেকে বিরত থাকুন। কারণ, হজমের সমস্যা, গ্যাসের সমস্যা হলেও ঘুম আসতে চায় না। 
অন্য গ্যালারিগুলি