বাংলা নিউজ > ছবিঘর > টাকা তোলা ও জমায় সর্বোচ্চ সীমা থেকে গ্যাস বুকিং - আজ থেকে চালু একাধিক নয়া নিয়ম

টাকা তোলা ও জমায় সর্বোচ্চ সীমা থেকে গ্যাস বুকিং - আজ থেকে চালু একাধিক নয়া নিয়ম

  • রান্নার গ্যাস বুকিং থেকে ব্যাঙ্কে টাকা তোলা - রবিবার (১ নভেম্বর) থেকে দেশে একাধিক নয়া নিয়ম চালু হল। যা দৈনন্দিন জীবনে প্রভাব ফেলবে। একনজরে দেখে নিন সেই পরিবর্তিত নিয়মগুলি -
আর আগের মতো মিলবে না রান্নার গ্যাস। বরং আগামী মাস থেকে রান্নার গ্যাস বুক করলে গ্রাহকদের ওটিপি দেওয়া হবে। তা দেখানোর পরই মিলবে সিলিন্ডার। প্রাথমিকভাবে দেশেের ১০০ টি স্মার্ট শহরে সেই প্রক্রিয়া শুরু হবে। ইতিমধ্যে রাজস্থানের জয়পুরে পরীক্ষামূলকভাবে তা শুরু হয়ে গিয়েছে। গ্রাহক নিজের রেজিস্ট্রার্ড মোবাইলে একটি কোড না দেখালে সিলিন্ডার দেওয়া হবে না। গ্যাস বুক করার পর গ্রাহকের ফোনে সেই কোড পাঠানো হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
1/7আর আগের মতো মিলবে না রান্নার গ্যাস। বরং আগামী মাস থেকে রান্নার গ্যাস বুক করলে গ্রাহকদের ওটিপি দেওয়া হবে। তা দেখানোর পরই মিলবে সিলিন্ডার। প্রাথমিকভাবে দেশেের ১০০ টি স্মার্ট শহরে সেই প্রক্রিয়া শুরু হবে। ইতিমধ্যে রাজস্থানের জয়পুরে পরীক্ষামূলকভাবে তা শুরু হয়ে গিয়েছে। গ্রাহক নিজের রেজিস্ট্রার্ড মোবাইলে একটি কোড না দেখালে সিলিন্ডার দেওয়া হবে না। গ্যাস বুক করার পর গ্রাহকের ফোনে সেই কোড পাঠানো হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
পয়লা নভেম্বর থেকে নয়া নিয়মে বুক করতে হবে ইনডেন সংস্থার রান্নার গ্যাস। সিলিন্ডার বুকিংয়ের জন্য ৭৭১৮৯৫৫৫৫৫ নম্বরে ফোন করতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
2/7পয়লা নভেম্বর থেকে নয়া নিয়মে বুক করতে হবে ইনডেন সংস্থার রান্নার গ্যাস। সিলিন্ডার বুকিংয়ের জন্য ৭৭১৮৯৫৫৫৫৫ নম্বরে ফোন করতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ব্যাঙ্ক অফ বরোদায় টাকা জমা দেওয়ার এবং তোলার জন্য বাড়তি চার্জ দিতে হবে। তবে নির্ধারিত সীমার বেশিবার টাকা তুললে বা জমা দিলে ১ নভেম্বর থেকে সেই চার্জ ধার্য করবে ব্যাঙ্ক অফ বরোদা। কারেন্ট অ্যাকাউন্ট, ওভার ড্রাফট অ্যাকাউন্ট, সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে বিভিন্ন চার্জ বেঁধে দেওয়া হয়েছে। লোন অ্যাকাউন্ট থেকে মাসে তিনবার কোনও চার্জ ছাড়াই টাকা তোলা যাবে। তারপর থেকে প্রতিবার ১৫০ টাকা দিতে হবে। সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে মাসে সর্বাধিক তিনবার টাকা জমা দেওয়া যাবে। চতুর্থবার থেকে প্রতিবার ৪০ টাকা দিকে হবে। প্রবীণ নাগরিকদের কোনও ছাড় দেওয়া হয়নি। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
3/7ব্যাঙ্ক অফ বরোদায় টাকা জমা দেওয়ার এবং তোলার জন্য বাড়তি চার্জ দিতে হবে। তবে নির্ধারিত সীমার বেশিবার টাকা তুললে বা জমা দিলে ১ নভেম্বর থেকে সেই চার্জ ধার্য করবে ব্যাঙ্ক অফ বরোদা। কারেন্ট অ্যাকাউন্ট, ওভার ড্রাফট অ্যাকাউন্ট, সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে বিভিন্ন চার্জ বেঁধে দেওয়া হয়েছে। লোন অ্যাকাউন্ট থেকে মাসে তিনবার কোনও চার্জ ছাড়াই টাকা তোলা যাবে। তারপর থেকে প্রতিবার ১৫০ টাকা দিতে হবে। সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে মাসে সর্বাধিক তিনবার টাকা জমা দেওয়া যাবে। চতুর্থবার থেকে প্রতিবার ৪০ টাকা দিকে হবে। প্রবীণ নাগরিকদের কোনও ছাড় দেওয়া হয়নি। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
পয়লা নভেম্বর এলপিজি সিলিন্ডার (রান্নার গ্যাস ও বাণিজ্যিক গ্যাস) দাম পরিবর্তিত হবে। যা প্রতি মাসের পয়লা তারিখে হয়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
4/7পয়লা নভেম্বর এলপিজি সিলিন্ডার (রান্নার গ্যাস ও বাণিজ্যিক গ্যাস) দাম পরিবর্তিত হবে। যা প্রতি মাসের পয়লা তারিখে হয়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
পয়লা নভেম্বর থেকে দেশের সর্বত্র ট্রেনের সময়সূচি পালটে যাচ্ছে। ৩১ অক্টোবর থেকে সেই সূচি চালু হওয়ার কথা থাকলেও তা একদিন পিছিয়ে গিয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
5/7পয়লা নভেম্বর থেকে দেশের সর্বত্র ট্রেনের সময়সূচি পালটে যাচ্ছে। ৩১ অক্টোবর থেকে সেই সূচি চালু হওয়ার কথা থাকলেও তা একদিন পিছিয়ে গিয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
পয়লা নভেম্বর থেকে আবারও চালু হচ্ছে দিল্লি-চণ্ডীগড় তেজস এক্সপ্রেস। সেই পথ অতিক্রম করতে তেজস এক্সপ্রেসের মাত্র তিন ঘণ্টা সময় লাগে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
6/7পয়লা নভেম্বর থেকে আবারও চালু হচ্ছে দিল্লি-চণ্ডীগড় তেজস এক্সপ্রেস। সেই পথ অতিক্রম করতে তেজস এক্সপ্রেসের মাত্র তিন ঘণ্টা সময় লাগে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
টাকা তোলা ও জমায় সর্বোচ্চ সীমা থেকে গ্যাস বুকিং - আজ থেকে চালু একাধিক নয়া নিয়ম (ছবি সৌজন্য পিটিআই ও মিন্ট)
7/7টাকা তোলা ও জমায় সর্বোচ্চ সীমা থেকে গ্যাস বুকিং - আজ থেকে চালু একাধিক নয়া নিয়ম (ছবি সৌজন্য পিটিআই ও মিন্ট)
অন্য গ্যালারিগুলি