বাংলা নিউজ > ছবিঘর > ফ্রিজে রাখা বাসি খাবার কতদিন পর্যন্ত নিরাপদ থাকে? জেনে রাখুন

ফ্রিজে রাখা বাসি খাবার কতদিন পর্যন্ত নিরাপদ থাকে? জেনে রাখুন

  • রেফ্রিজারেটরে রাখা খাবার, ঠিক কতদিন পর্যন্ত ভালো থাকে?
ব্যস্ত জীবন। সঙ্গে হয় তো একটু আলস্যও। সবসময়ে রান্নাঘরে বসে থাকা সম্ভব নয়। তাছাড়া খাবার নষ্ট করাও অনুচিত। তাই আমাদের সকলের ভরসা ফ্রিজ। কিন্তু এই রেফ্রিজারেটরে রাখা খাবার, ঠিক কতদিন পর্যন্ত ভালো থাকে? ফাইল ছবি : ইনস্টাগ্রাম Instagram (Instagram )
1/6ব্যস্ত জীবন। সঙ্গে হয় তো একটু আলস্যও। সবসময়ে রান্নাঘরে বসে থাকা সম্ভব নয়। তাছাড়া খাবার নষ্ট করাও অনুচিত। তাই আমাদের সকলের ভরসা ফ্রিজ। কিন্তু এই রেফ্রিজারেটরে রাখা খাবার, ঠিক কতদিন পর্যন্ত ভালো থাকে? ফাইল ছবি : ইনস্টাগ্রাম Instagram (Instagram )
ভাত : ফ্রিজে রাখা ভাত ২ দিনের মধ্যে খাওয়া উচিত্। ফ্রিজের ভাত খাওয়ার আগে ঘরের তাপমাত্রায় কিছুক্ষণ রাখুন। এর পরে ভাতটি ফুটন্ত জলে ১-২ মিনিট ফুটিয়ে ফ্যান ঝাড়ার মতো জল ঝেড়ে ফেলুন। অথবা অল্প জল ছিটিয়ে মাইক্রোওয়েভ ওভেনে ভালো করে গরম করুন। ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
2/6ভাত : ফ্রিজে রাখা ভাত ২ দিনের মধ্যে খাওয়া উচিত্। ফ্রিজের ভাত খাওয়ার আগে ঘরের তাপমাত্রায় কিছুক্ষণ রাখুন। এর পরে ভাতটি ফুটন্ত জলে ১-২ মিনিট ফুটিয়ে ফ্যান ঝাড়ার মতো জল ঝেড়ে ফেলুন। অথবা অল্প জল ছিটিয়ে মাইক্রোওয়েভ ওভেনে ভালো করে গরম করুন। ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
ডাল : ফ্রিজে ডাল রাখলে তা ২ দিনের মধ্যে খেয়ে ফেলুন। এর বেশি না রাখাই ভালো। ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
3/6ডাল : ফ্রিজে ডাল রাখলে তা ২ দিনের মধ্যে খেয়ে ফেলুন। এর বেশি না রাখাই ভালো। ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
বাসি রুটি : আটার রটি ফ্রিজে রাখছেন? সেক্ষেত্রে রুটি বানানোর ১২ থেকে ১৪ ঘণ্টার মধ্যেই খেয়ে নেওয়া ভালো। ফাইল ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
4/6বাসি রুটি : আটার রটি ফ্রিজে রাখছেন? সেক্ষেত্রে রুটি বানানোর ১২ থেকে ১৪ ঘণ্টার মধ্যেই খেয়ে নেওয়া ভালো। ফাইল ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
কাটা ফল : কাটা ফল কোনও পরিস্থিতিতেই না রাখাই ভালো। তবে নিতান্তই রাখতে হলে পরিচ্ছন্ন ছুরি, চপিং বোর্ডে রেখে কাটবেন। এরপর কোনও পরিষ্কার ঢাকনা আটকানো কৌটোয় করে রাখতে পারেন। তবে ১ দিনের বেশি না রাখাই শ্রেয়। ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
5/6কাটা ফল : কাটা ফল কোনও পরিস্থিতিতেই না রাখাই ভালো। তবে নিতান্তই রাখতে হলে পরিচ্ছন্ন ছুরি, চপিং বোর্ডে রেখে কাটবেন। এরপর কোনও পরিষ্কার ঢাকনা আটকানো কৌটোয় করে রাখতে পারেন। তবে ১ দিনের বেশি না রাখাই শ্রেয়। ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
নিয়মিত ফ্রিজ পরিষ্কার করুন : বাড়ির অন্যান্য বাসন, টেবিল যতটা মোছা হয়, ফ্রিজ কি ততটাই মোছা হয়? সত্যি বলতে, বাড়ির মেঝের থেকেও ফ্রিজ কম মোছা হয়। এদিকে সেখানেই রাখা হয় খাবার-দাবার। তাই একদিনে পুরো ফ্রিজ খালি করে পরিষ্কার করতে হবে না। ২-৩দিন অন্তর অন্তত একটি করে তাক খুলে বের করুন। সাবান জল দিয়ে ধুয়ে ফেলুন। এরপর শুকনো, পরিষ্কার কাপড়ে মুছে আবার ফ্রিজে ঢুকিয়ে দিন। ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
6/6নিয়মিত ফ্রিজ পরিষ্কার করুন : বাড়ির অন্যান্য বাসন, টেবিল যতটা মোছা হয়, ফ্রিজ কি ততটাই মোছা হয়? সত্যি বলতে, বাড়ির মেঝের থেকেও ফ্রিজ কম মোছা হয়। এদিকে সেখানেই রাখা হয় খাবার-দাবার। তাই একদিনে পুরো ফ্রিজ খালি করে পরিষ্কার করতে হবে না। ২-৩দিন অন্তর অন্তত একটি করে তাক খুলে বের করুন। সাবান জল দিয়ে ধুয়ে ফেলুন। এরপর শুকনো, পরিষ্কার কাপড়ে মুছে আবার ফ্রিজে ঢুকিয়ে দিন। ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
অন্য গ্যালারিগুলি