বাংলা নিউজ > ছবিঘর > Kali Puja 2021: নকল সবুজ বাজি বিক্রি হচ্ছে? তাহলে সাবধান, অ্যাপ অস্ত্রেই বাজিমাত করবে পুলিশ

Kali Puja 2021: নকল সবুজ বাজি বিক্রি হচ্ছে? তাহলে সাবধান, অ্যাপ অস্ত্রেই বাজিমাত করবে পুলিশ

  • যে কোনও পরিবেশবান্ধব বাজির প্যাকেটে থাকে ‘সিএসআইআর’ ও ‘এনইইআরআই’-এর লোগো। সেই লোগোর সঙ্গেই থাকছে QR কোড।
সবেতেই ভেজাল। ব্যতিক্রম নয় সবুজ বাজিও। সাধারণ নিষিদ্ধ বাজি। এদিকে প্যাকেটে লেখা 'Green Crackers'। রমরমিয়ে চলছে বিক্রি। এবার তার বিরুদ্ধেই তত্পর হল পুলিশ। কিন্তু পুলিশকর্মীরা বাক্স দেখে বুঝবেন কীভাবে? ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
1/6সবেতেই ভেজাল। ব্যতিক্রম নয় সবুজ বাজিও। সাধারণ নিষিদ্ধ বাজি। এদিকে প্যাকেটে লেখা 'Green Crackers'। রমরমিয়ে চলছে বিক্রি। এবার তার বিরুদ্ধেই তত্পর হল পুলিশ। কিন্তু পুলিশকর্মীরা বাক্স দেখে বুঝবেন কীভাবে? ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
নিরি মোবাইল অ্যাপ অস্ত্র ‘নিরি মোবাইল অ্যাপ’ অ্যাপ। প্রত্যেক পুলিশকর্মীদের এই অ্যাপ তাঁদের ফোনে ইনস্টল করতে বলা হয়েছে। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
2/6নিরি মোবাইল অ্যাপ অস্ত্র ‘নিরি মোবাইল অ্যাপ’ অ্যাপ। প্রত্যেক পুলিশকর্মীদের এই অ্যাপ তাঁদের ফোনে ইনস্টল করতে বলা হয়েছে। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
কীভাবে এই অ্যাপ ব্যবহার করা হচ্ছে? যে কোনও পরিবেশবান্ধব বাজির প্যাকেটে থাকে ‘সিএসআইআর’ ও ‘এনইইআরআই’-এর লোগো। সেই লোগোর সঙ্গেই থাকছে QR কোড। সেটা মোবাইলে স্ক্যান করছেন পুলিশকর্মীরা। ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
3/6কীভাবে এই অ্যাপ ব্যবহার করা হচ্ছে? যে কোনও পরিবেশবান্ধব বাজির প্যাকেটে থাকে ‘সিএসআইআর’ ও ‘এনইইআরআই’-এর লোগো। সেই লোগোর সঙ্গেই থাকছে QR কোড। সেটা মোবাইলে স্ক্যান করছেন পুলিশকর্মীরা। ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
নকল হলেই সঙ্গে সঙ্গে ধরা পড়ে যাচ্ছে। নিষিদ্ধ বাজি বাজেয়াপ্ত করে বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন পুলিশকর্মীরা। ফাইল ছবি : এএনআই
4/6নকল হলেই সঙ্গে সঙ্গে ধরা পড়ে যাচ্ছে। নিষিদ্ধ বাজি বাজেয়াপ্ত করে বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন পুলিশকর্মীরা। ফাইল ছবি : এএনআই
এ প্রসঙ্গে লালবাজারের এক কর্তা জানান, এতদিন হাইকোর্টের নির্দেশে আমরা চলছিলাম। সমস্ত বাজি বিক্রি ও পোড়ানোর বিরুদ্ধে প্রচার করা হচ্ছিল। পাড়ায় পাড়ায় মাইকিং করছিলেন পুলিশকর্মীরা। কিন্তু সুপ্রিম কোর্টের রায়ের পর অবস্থান বদলান তাঁরা। ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
5/6এ প্রসঙ্গে লালবাজারের এক কর্তা জানান, এতদিন হাইকোর্টের নির্দেশে আমরা চলছিলাম। সমস্ত বাজি বিক্রি ও পোড়ানোর বিরুদ্ধে প্রচার করা হচ্ছিল। পাড়ায় পাড়ায় মাইকিং করছিলেন পুলিশকর্মীরা। কিন্তু সুপ্রিম কোর্টের রায়ের পর অবস্থান বদলান তাঁরা। ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
সম্প্রতি সুপ্রিম কোর্ট সবুজ বাজিতে সায় দিয়েছে। তাই এখন পুলিশের প্রচারে বলা হচ্ছে, 'শুধুমাত্র পরিবেশবান্ধব গ্রিন ক্র্যাকারই বৈধ। অন্য কোনও বাজি বিক্রি, কেনা বা পোড়ানো নিষিদ্ধ।' ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
6/6সম্প্রতি সুপ্রিম কোর্ট সবুজ বাজিতে সায় দিয়েছে। তাই এখন পুলিশের প্রচারে বলা হচ্ছে, 'শুধুমাত্র পরিবেশবান্ধব গ্রিন ক্র্যাকারই বৈধ। অন্য কোনও বাজি বিক্রি, কেনা বা পোড়ানো নিষিদ্ধ।' ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
অন্য গ্যালারিগুলি