ঝগড়া দিয়ে শুরু ঋষি-নীতুর প্রেম,ছবির চিত্রনাট্যের চেয়ে কম রোমাঞ্চকর নয় এই প্রেমের কাহিনি

খুনসুটি,মারামারি সব চলেছে এই দুই বলিউডের হিরো-হিরোইনের প্রেম কাহিনির শুরুতে। বিয়ের দিন তো অজ্ঞান হয়েছিলেন দু'জনেই!

বলিউডের অন্যতম আদর্শ জুটি ঋষি কাপুর ও নীতু কাপুর। কিশোর বয়সের প্রেম এই জুটির।পঞ্চাশ বছর ধরে সুখ-দুঃখে একে অপরের পাশে থেকেছেন তাঁরা। বান্ধবীদের সঙ্গে ব্রেক-আপের দুঃখ থেকে শেষজীবনে মারণরোগ ক্যানসারের সঙ্গে লড়াই-ঋষি কাপুরের জীবনের সব শক্তি আর অনুপ্রেরণার উত্স তাঁর সহধর্মিনী নীতু কাপুর।
1/17বলিউডের অন্যতম আদর্শ জুটি ঋষি কাপুর ও নীতু কাপুর। কিশোর বয়সের প্রেম এই জুটির।পঞ্চাশ বছর ধরে সুখ-দুঃখে একে অপরের পাশে থেকেছেন তাঁরা। বান্ধবীদের সঙ্গে ব্রেক-আপের দুঃখ থেকে শেষজীবনে মারণরোগ ক্যানসারের সঙ্গে লড়াই-ঋষি কাপুরের জীবনের সব শক্তি আর অনুপ্রেরণার উত্স তাঁর সহধর্মিনী নীতু কাপুর।
না প্রথম দেখাতেই প্রেম হয়নি ঋষি কাপুর ও নীতু সিংয়ের। প্রথম আলাপ ১৯৭৪ সালের জহরিলা ইনসান ছবির সেটে।ঋষি কাপুর তখন সবে ১৯, আর নীতু তিনি তো ১৪ বছরের কিশোরী। বন্ধুত্ব জমেছিল ঠিকই, তবে ঋষি কাপুর ভীষণ জ্বালাতন করতেন নীতু সিংকে। ঋষির আচরণে কার্যত বিরক্ত নীতু ভাবতেও পারেননি একদিন এই ছেলেটার প্রেমেই দুনিয়াকে ভুলে যাবেন তিনি।
2/17না প্রথম দেখাতেই প্রেম হয়নি ঋষি কাপুর ও নীতু সিংয়ের। প্রথম আলাপ ১৯৭৪ সালের জহরিলা ইনসান ছবির সেটে।ঋষি কাপুর তখন সবে ১৯, আর নীতু তিনি তো ১৪ বছরের কিশোরী। বন্ধুত্ব জমেছিল ঠিকই, তবে ঋষি কাপুর ভীষণ জ্বালাতন করতেন নীতু সিংকে। ঋষির আচরণে কার্যত বিরক্ত নীতু ভাবতেও পারেননি একদিন এই ছেলেটার প্রেমেই দুনিয়াকে ভুলে যাবেন তিনি।
ঋষি কাপুর নিজের মুখে এক টেলিভিশন শোতে জানিয়েছেন গার্লফ্রেন্ডদের গল্প নীতুকে শোনাতেন তিনি। তাঁর আসল ভালোবাসা যে নীতু সিং সেটা অনেক পরে উপলব্ধি হয় তাঁর।রোম্যান্টিক বলিউড ফিল্মের মতোই ঝগড়া দিয়েই শুরু হয়েছিল তাঁদের এই সম্পর্ক।
3/17ঋষি কাপুর নিজের মুখে এক টেলিভিশন শোতে জানিয়েছেন গার্লফ্রেন্ডদের গল্প নীতুকে শোনাতেন তিনি। তাঁর আসল ভালোবাসা যে নীতু সিং সেটা অনেক পরে উপলব্ধি হয় তাঁর।রোম্যান্টিক বলিউড ফিল্মের মতোই ঝগড়া দিয়েই শুরু হয়েছিল তাঁদের এই সম্পর্ক।
এমনটাও শোনা যায় একবার নাকি নীতু সিংয়ের মেক-আপ রুমে ঢুকে তাঁর মুখে কাজল মাখিয়ে দিয়েছিলেন ঋষি কাপুর। সেই নিয়ে দুজনের তুমুল ঝগড়া হয়! তবে সেই ঝগড়ার পিছনে যে গভীর প্রেম লুকিয়ে আছে, তা বুঝতে ছিল ইন্ডাস্ট্রির আশপাশের মানুষজন। তবুও তাঁদের কথায় তখন 'উই আর জাস্ট গুড ফ্রেন্ডস'।
4/17এমনটাও শোনা যায় একবার নাকি নীতু সিংয়ের মেক-আপ রুমে ঢুকে তাঁর মুখে কাজল মাখিয়ে দিয়েছিলেন ঋষি কাপুর। সেই নিয়ে দুজনের তুমুল ঝগড়া হয়! তবে সেই ঝগড়ার পিছনে যে গভীর প্রেম লুকিয়ে আছে, তা বুঝতে ছিল ইন্ডাস্ট্রির আশপাশের মানুষজন। তবুও তাঁদের কথায় তখন 'উই আর জাস্ট গুড ফ্রেন্ডস'।
কপিল শর্মার শো'তে নিজেদের প্রেমের গল্প বলতে গিয়ে ঋষি কাপুর বলেন, কাশ্মীরে নীতু সিংয়ের সঙ্গে‘কভি কভি’(১৯৭৬) ছবির শ্যুটিং সেরে তিনি বারুদ ছবির শ্যুটিং প্যারিস যান। ভালোবাসার শহরে গিয়ে কাজে কিছুতেই মন বসছিল না তাঁর। নীতুকে খুব মিস করছিলেন তিনি। শেষমেষ একদিন টেলিগ্রাম করে বসেন- ইয়ে শিখনি বড়ি ইয়াদ আতি হ্যায়''।
5/17কপিল শর্মার শো'তে নিজেদের প্রেমের গল্প বলতে গিয়ে ঋষি কাপুর বলেন, কাশ্মীরে নীতু সিংয়ের সঙ্গে‘কভি কভি’(১৯৭৬) ছবির শ্যুটিং সেরে তিনি বারুদ ছবির শ্যুটিং প্যারিস যান। ভালোবাসার শহরে গিয়ে কাজে কিছুতেই মন বসছিল না তাঁর। নীতুকে খুব মিস করছিলেন তিনি। শেষমেষ একদিন টেলিগ্রাম করে বসেন- ইয়ে শিখনি বড়ি ইয়াদ আতি হ্যায়''।
সারাক্ষণ তাঁর সঙ্গে ঝগড়ায় ব্যস্ত নায়কের কাছ থেকে এহেন বার্তা পেয়ে নীতু বুঝে গিয়েছিলেন দু'জনের মনের অবস্থা একই। সেই শুরু প্রেমের কাহিনি। এরপর একটানা চার বছর চুটিয়ে প্রেম করেন ঋষি কাপুর ও নীতু সিং।
6/17সারাক্ষণ তাঁর সঙ্গে ঝগড়ায় ব্যস্ত নায়কের কাছ থেকে এহেন বার্তা পেয়ে নীতু বুঝে গিয়েছিলেন দু'জনের মনের অবস্থা একই। সেই শুরু প্রেমের কাহিনি। এরপর একটানা চার বছর চুটিয়ে প্রেম করেন ঋষি কাপুর ও নীতু সিং।
রণবীরের মতো তাঁর বাবাও নাকি বিয়েতে খুব বেশি আগ্রহী ছিলেন না শুরুতে, বয়স অনেক কম ছিল। তবে রাজ কাপুর আদেশ প্রেম করেছো, বিয়ে করে নাও। তাই ১৯৭৯-এর শেষের দিকে বিয়ের সিদ্ধান্ত নিয়ে নেন ঋষি। দিল্লিতে এক আত্মীয়ের বিয়েতে দুজনের বাগদান পর্ব সারা হয়। এনগেজমেন্টের ব্যাপারে কিছুই জানতেন না নীতু। (ছবি-সংগৃহীত)
7/17রণবীরের মতো তাঁর বাবাও নাকি বিয়েতে খুব বেশি আগ্রহী ছিলেন না শুরুতে, বয়স অনেক কম ছিল। তবে রাজ কাপুর আদেশ প্রেম করেছো, বিয়ে করে নাও। তাই ১৯৭৯-এর শেষের দিকে বিয়ের সিদ্ধান্ত নিয়ে নেন ঋষি। দিল্লিতে এক আত্মীয়ের বিয়েতে দুজনের বাগদান পর্ব সারা হয়। এনগেজমেন্টের ব্যাপারে কিছুই জানতেন না নীতু। (ছবি-সংগৃহীত)
এরপর এল সেই শুভদিন। ১৯৮০ সালের জানুয়ারি মাসে বিয়ের পর্ব সারেন ঋষি কাপুর ও নীতু কাপুর।জানা যায় বিয়ের দিন নাকি অজ্ঞান হয়ে গিয়েছিলেন মিঁয়া-বিবি। ঘোড়ি চড়ে মাথা ঘুরছিল ঋষির আর নীতু নাকি ভারি লেহেঙ্গার বোঝা সামলাতে পারেননি।
8/17এরপর এল সেই শুভদিন। ১৯৮০ সালের জানুয়ারি মাসে বিয়ের পর্ব সারেন ঋষি কাপুর ও নীতু কাপুর।জানা যায় বিয়ের দিন নাকি অজ্ঞান হয়ে গিয়েছিলেন মিঁয়া-বিবি। ঘোড়ি চড়ে মাথা ঘুরছিল ঋষির আর নীতু নাকি ভারি লেহেঙ্গার বোঝা সামলাতে পারেননি।
ঋষি-নীতুর বিয়ের আট মাসের মধ্যেই জন্ম হয় তাঁদের প্রথম সন্তান ঋদ্ধিমা কাপুরের। দুবছর পর ১৯৮২ সালে জন্ম রণবীরের।
9/17ঋষি-নীতুর বিয়ের আট মাসের মধ্যেই জন্ম হয় তাঁদের প্রথম সন্তান ঋদ্ধিমা কাপুরের। দুবছর পর ১৯৮২ সালে জন্ম রণবীরের।
বিয়ের পর কাপুর পরিবারের চাপেই নাকি অভিনয় কেরিয়ারে ইতি টেনেছেন নীতু। ফেরাচ্ছেন একের পর এক প্রযোজকের অফার। যদিও নীতু কাপুর আনু্ষ্ঠানিক বিবৃতিতে রাজ কাপুরের বৌমা জানিয়েছিলেন, ছোট থেকে অভিনয় করছি, আমি নিজেই ব্রেক চাই।৭০টা ছবিতে অভিনয় করলাম, এবার একটু সংসার করতে চাই'।
10/17বিয়ের পর কাপুর পরিবারের চাপেই নাকি অভিনয় কেরিয়ারে ইতি টেনেছেন নীতু। ফেরাচ্ছেন একের পর এক প্রযোজকের অফার। যদিও নীতু কাপুর আনু্ষ্ঠানিক বিবৃতিতে রাজ কাপুরের বৌমা জানিয়েছিলেন, ছোট থেকে অভিনয় করছি, আমি নিজেই ব্রেক চাই।৭০টা ছবিতে অভিনয় করলাম, এবার একটু সংসার করতে চাই'।
নীতু কাপুর পরে জানান,' সব সম্পর্কের চড়াই-উতরাই থাকে, ভুল বোঝাবুঝি থাকে। তবে সব ঝামেলা মিটিয়ে ভালোবাসার মানুষটার পাশে থাকাটাই তো আসল ভালোবাসা'। (ছবি-ইনস্টাগ্রাম)
11/17নীতু কাপুর পরে জানান,' সব সম্পর্কের চড়াই-উতরাই থাকে, ভুল বোঝাবুঝি থাকে। তবে সব ঝামেলা মিটিয়ে ভালোবাসার মানুষটার পাশে থাকাটাই তো আসল ভালোবাসা'। (ছবি-ইনস্টাগ্রাম)
নব্বইয়ের দশকে বি-টাউনে জোর গুঞ্জন শোনা যায় চিড় ধরেছে ঋষি-নীতুর সম্পর্কে।অভিনেতার মাদকাসক্তিতে বিরক্ত নীতু। কোন কোনও রিপোর্টে ঋষির বিরুদ্ধে গার্হস্থ্য হিংসারও অভিযোগ উঠেছিল। (ছবি-সংগৃহীত)
12/17নব্বইয়ের দশকে বি-টাউনে জোর গুঞ্জন শোনা যায় চিড় ধরেছে ঋষি-নীতুর সম্পর্কে।অভিনেতার মাদকাসক্তিতে বিরক্ত নীতু। কোন কোনও রিপোর্টে ঋষির বিরুদ্ধে গার্হস্থ্য হিংসারও অভিযোগ উঠেছিল। (ছবি-সংগৃহীত)
এর বাইরে আর এই জুটিকে নিয়ে কোনও গুঞ্জন শোনা যায়নি। ৩০ বছর পর দো দুনি চার ছবিতে ফের একবার রূপোলি পর্দায় জুটি বাঁধেন ঋষি-নীতু।
13/17এর বাইরে আর এই জুটিকে নিয়ে কোনও গুঞ্জন শোনা যায়নি। ৩০ বছর পর দো দুনি চার ছবিতে ফের একবার রূপোলি পর্দায় জুটি বাঁধেন ঋষি-নীতু।
এর মাঝে রণবীর বলিউডে পা রেখেছেন ২০০৭ সালে।ছেলের সাফল্যে গর্বিত বাবা ঋষি কাপুর।রণবীরের কথায় তাঁর সবচেয়ে বড় প্রশংস মা, আর সমালোচক বাবা।  (PTI)
14/17এর মাঝে রণবীর বলিউডে পা রেখেছেন ২০০৭ সালে।ছেলের সাফল্যে গর্বিত বাবা ঋষি কাপুর।রণবীরের কথায় তাঁর সবচেয়ে বড় প্রশংস মা, আর সমালোচক বাবা। (PTI)
২০১৯-এর সেপ্টেম্বরে ঋষি কাপুরকে বেশ খানিকটা সুস্থ করে নিয়ে দেশে ফেরেন নীতু। এই ছবিটি দু মাস পর গত বছর ডিসেম্বরের। এই দুই তারকার ৫৬ বছর দীর্ঘ প্রেম কাহিনিতে আজ অল্প বিরাম পড়ল। গল্পটা কিন্তু তবুও জারি রইল। (AFP)
15/17২০১৯-এর সেপ্টেম্বরে ঋষি কাপুরকে বেশ খানিকটা সুস্থ করে নিয়ে দেশে ফেরেন নীতু। এই ছবিটি দু মাস পর গত বছর ডিসেম্বরের। এই দুই তারকার ৫৬ বছর দীর্ঘ প্রেম কাহিনিতে আজ অল্প বিরাম পড়ল। গল্পটা কিন্তু তবুও জারি রইল। (AFP)
২০১৮ সালে ঋষি কাপুরের ক্যানসার আক্রান্ত হওয়ার খবর সামনে আসে। এরপর একটানা একবছর নিউ ইয়র্কে চিকিত্সা চলেছে তাঁর। আর মারণরোগ ক্যানসারের সঙ্গে এই লড়াই সারাক্ষণ তাঁর পাশে থেকেছেন নীতু। (ছবি-ইনস্টাগ্রাম)
16/17২০১৮ সালে ঋষি কাপুরের ক্যানসার আক্রান্ত হওয়ার খবর সামনে আসে। এরপর একটানা একবছর নিউ ইয়র্কে চিকিত্সা চলেছে তাঁর। আর মারণরোগ ক্যানসারের সঙ্গে এই লড়াই সারাক্ষণ তাঁর পাশে থেকেছেন নীতু। (ছবি-ইনস্টাগ্রাম)
এই সুদীর্ঘ সময়ে মৃত্যু আর ঋষি কাপুরের মাঝে ঢাল হয়ে দাঁড়িয়েছিলেন নীতু। প্রয়াত অভিনেতা নিজের মুখে মেনে নিয়েছিলেন, 'আমি তো এখন ওর সন্তান।মায়ের মতো আমাকে আগলে রাখে'।
17/17এই সুদীর্ঘ সময়ে মৃত্যু আর ঋষি কাপুরের মাঝে ঢাল হয়ে দাঁড়িয়েছিলেন নীতু। প্রয়াত অভিনেতা নিজের মুখে মেনে নিয়েছিলেন, 'আমি তো এখন ওর সন্তান।মায়ের মতো আমাকে আগলে রাখে'।
অন্য গ্যালারিগুলি