বাংলা নিউজ > ছবিঘর > 'র‍্যাম্বো'-রও বয়স বাড়ে, সিলভেস্টার স্ট্যালোনের জন্মদিনে রইল বেশ কিছু অজানা তথ্য

'র‍্যাম্বো'-রও বয়স বাড়ে, সিলভেস্টার স্ট্যালোনের জন্মদিনে রইল বেশ কিছু অজানা তথ্য

  • মঙ্গলবার হলিউডের বিখ্যাত অ্যাকশন হিরো তথা পরিচালক সিলভেস্টার স্ট্যালোন পা দিলেন ৭৫-এ। প্রৌঢ়ত্বে পৌঁছেও বিশ্বব্যাপী তাঁর জনপ্রিয়তা দেখে চোখ কপালে উঠবে বহু হলি-বলি তারকার। 
মাত্র তিন দিনে অস্কারজয়ী ছবি 'রকি'-র গল্প লিখেছিলেন সিলভেস্টার স্ট্যালোন। গল্পের মতো মনে হলেও সত্যি এই ঘটনা। ১৯৭৫ সালে মহম্মদ আলি এবং চাক ওয়েপনারের একটি বক্সিং ম্যাচ দেখে 'রকি'-র গল্প মাথায় আসে স্ট্যালোনের। মাত্র তিনদিনের মধ্যে তিনি লিখে ফেলেছিলেন এই কালজয়ী ছবির গল্প! (ছবি সৌজন্যে - ফেসবুক)
1/6মাত্র তিন দিনে অস্কারজয়ী ছবি 'রকি'-র গল্প লিখেছিলেন সিলভেস্টার স্ট্যালোন। গল্পের মতো মনে হলেও সত্যি এই ঘটনা। ১৯৭৫ সালে মহম্মদ আলি এবং চাক ওয়েপনারের একটি বক্সিং ম্যাচ দেখে 'রকি'-র গল্প মাথায় আসে স্ট্যালোনের। মাত্র তিনদিনের মধ্যে তিনি লিখে ফেলেছিলেন এই কালজয়ী ছবির গল্প! (ছবি সৌজন্যে - ফেসবুক)
'র‍্যাম্বো'-র নাম শোনেননি সারা বিশ্বে এমন সিনেমাপ্রেমী মানুষ বিরল। অথচ প্রথমে স্ট্যালোন এই চরিত্রে অভিনয় করতে আগ্রহী ছিলেন না। উল্লেখ্য,এখন রক্ত মাংসের 'যুদ্ধ নায়ক'-এর ওপর ভিত্তি করেই লেখা হয়েছিল এই ছবির গল্প।
2/6'র‍্যাম্বো'-র নাম শোনেননি সারা বিশ্বে এমন সিনেমাপ্রেমী মানুষ বিরল। অথচ প্রথমে স্ট্যালোন এই চরিত্রে অভিনয় করতে আগ্রহী ছিলেন না। উল্লেখ্য,এখন রক্ত মাংসের 'যুদ্ধ নায়ক'-এর ওপর ভিত্তি করেই লেখা হয়েছিল এই ছবির গল্প।
জন্ম থেকেই মুখের বাঁ পাশের একদিকে পক্ষাঘাতগ্রস্থ স্ট্যালোনের। জন্মের সময় মায়ের গুরুতর শারীরিক কিছু অসুবিধের ফলে ফরসেপের সাহায্যে ভূমিষ্ঠ হন এই তারকা। তবে ফরসেপ ঠিকমতো ব্যবহার না করায় মুখের একটি স্নায়ুতে চোট লাগে শিশু স্ট্যালোনের। যার ফল ওই পক্ষাঘাত। 
3/6জন্ম থেকেই মুখের বাঁ পাশের একদিকে পক্ষাঘাতগ্রস্থ স্ট্যালোনের। জন্মের সময় মায়ের গুরুতর শারীরিক কিছু অসুবিধের ফলে ফরসেপের সাহায্যে ভূমিষ্ঠ হন এই তারকা। তবে ফরসেপ ঠিকমতো ব্যবহার না করায় মুখের একটি স্নায়ুতে চোট লাগে শিশু স্ট্যালোনের। যার ফল ওই পক্ষাঘাত। 
অভিনয় ও পরিচালনার পাশাপাশি লেখালেখিতেও যে সমান দক্ষ তিনি তার প্রমাণ। ভীষণ 'বইপোকা'-ও তিনি। সময় পেলেই হরেক কিসিমের বইয়ে ডুবে যান। 'রকি' ছবির জন্য তাঁর লেখা গল্পগুলো। অনেকেই জানেন না ১৯৭৮ সালে একবার একটি আস্ত বইও লিখে ফেলেছিলেন তিনি। নাম ছিল 'প্যারাডাইস অ্যালে'।
4/6অভিনয় ও পরিচালনার পাশাপাশি লেখালেখিতেও যে সমান দক্ষ তিনি তার প্রমাণ। ভীষণ 'বইপোকা'-ও তিনি। সময় পেলেই হরেক কিসিমের বইয়ে ডুবে যান। 'রকি' ছবির জন্য তাঁর লেখা গল্পগুলো। অনেকেই জানেন না ১৯৭৮ সালে একবার একটি আস্ত বইও লিখে ফেলেছিলেন তিনি। নাম ছিল 'প্যারাডাইস অ্যালে'।
প্রায় চল্লিশ বছর পর ২০১৬ সালে দ্বিতীয়বার 'গোল্ডেন গ্লোব' পুরস্কার পেয়েছিলেন সিলভেস্টার স্ট্যালোন। সৌজন্যে সেই 'রকি' চরিত্র। ২০১৫ সালে 'রকি' সিরিজের স্পিন অফ ছবি 'ক্রিড'-এ বৃদ্ধ বয়সের 'রকি'-র ভূমিকায় তাঁর অভিনয়কে কুর্নিশ জানিয়েছিল হলিউড।
5/6প্রায় চল্লিশ বছর পর ২০১৬ সালে দ্বিতীয়বার 'গোল্ডেন গ্লোব' পুরস্কার পেয়েছিলেন সিলভেস্টার স্ট্যালোন। সৌজন্যে সেই 'রকি' চরিত্র। ২০১৫ সালে 'রকি' সিরিজের স্পিন অফ ছবি 'ক্রিড'-এ বৃদ্ধ বয়সের 'রকি'-র ভূমিকায় তাঁর অভিনয়কে কুর্নিশ জানিয়েছিল হলিউড।
'ইউনিভার্সিটি অফ মায়ামি' থেকে পাশ করার পর অভিনেতা হওয়ার যাত্রা শুরু করেন এই তারকা। তখন অবশ্য সিলভেস্টার নয়, কেরিয়ারের প্রথম দিকে মাইক নাম ব্যবহারে করতেন স্ট্যালোন। ১৯৬৯ সালের পর থেকে 'সিলভেস্টার' নাম ব্যবহার করা শুরু করেন তিনি।
6/6'ইউনিভার্সিটি অফ মায়ামি' থেকে পাশ করার পর অভিনেতা হওয়ার যাত্রা শুরু করেন এই তারকা। তখন অবশ্য সিলভেস্টার নয়, কেরিয়ারের প্রথম দিকে মাইক নাম ব্যবহারে করতেন স্ট্যালোন। ১৯৬৯ সালের পর থেকে 'সিলভেস্টার' নাম ব্যবহার করা শুরু করেন তিনি।
অন্য গ্যালারিগুলি