100 Hours 100 Stars-এ লক্ষ্মীপতি বালাজি।
100 Hours 100 Stars-এ লক্ষ্মীপতি বালাজি।

100 Hours 100 Stars: আখতারের সঙ্গে ডুয়েলের ভাঙা ব্যাট সংগ্রহে রেখেছেন বালাজি

  • ক্যাবিনেটে রয়েছে প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে হ্যাটট্রিক করার স্মারকও।

আন্তর্জাতিক ক্রিকেটে বহু বিশেষজ্ঞ বোলার রয়েছেন বা ছিলেন, যাঁদের ব্যাটের হাত নেহাৎ মন্দ নয়। লক্ষ্মীপতি বালাজি এই দলে পড়েন না মোটেও। আন্তর্জাতিক ক্রিকেটে তো বটেই, এমনকি ঘরোয়া ক্রিকেটেও কখনও হাফ-সেঞ্চুরি করেননি তিনি।

এহেন একজন বিশেষজ্ঞ বোলার কেরিয়ারের স্মারক হিসেব সংগ্রহে রেখেছেন নিজের একটি ব্যাট। তাও অক্ষত নয়, বরং দু'টুকরো হয়ে যাওয়া। টিম ইন্ডিয়ার প্রাক্তন পেসার এমনই চমকপ্রদ তথ্যের হদিশ দিলেন ফিভার নেটওয়ার্কের #100Hours100Stars-এর শোয়ে।

বালাজি জানান, কেরিয়ারের অন্যান্য স্মারকের সঙ্গে দু'টি গুরুত্বপূর্ণ ঘটনার স্মৃতিচিহ্ন রয়েছে তাঁর সংগ্রহে। প্রথমত, চেন্নাই সুপার কিংসের হয়ে তাঁর আইপিএল হ্যাটট্রিকের বল ও পাকিস্তান সফরে শোয়েব আখতারের বলে ভেঙে যাওয়া ব্যাট।

উদ্বোধনী আইপিএলে ঘরের মাঠ চিপকে কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন বালাজি। আইপিএলের ইতিহাসে সেটিই ছিল প্রথম হ্যাটট্রিকের ঘটনা। পর পর তিন বলে তিনটি উইকেট নেওয়া সেই বলটি বালাজি নিজের ক্যাবিনেটে সাজিয়ে রেখেছেন।

এছাড়া, ২০০৪ সালের পাকিস্তান সফরে লাহোরে খেলা হয়েছিল সিরিজের পঞ্চম তথা শেষ ওয়ান ডে ম্যাচ। সেই ম্যাচে বালাজি শোয়েব আখতারকে বিশাল একটি ছক্কা হাঁকান। ঠিক পরের বলেও বড় শট নেওয়ার চেষ্টা করেন তিনি। তবে আখতারের গতিশীল বলের আঘাতে বালাজির ব্যাট দু'টুকরো হয়ে যায়। বিশ্বের সব থেকে গতিশীল বোলারের সঙ্গে সংক্ষিপ্ত এই ডুয়েলের স্মৃতি হিসেবে বালাজি ভাঙা ব্যাটটি রেখে দিয়েছেন নিজের কাছে।

বন্ধ করুন