বাংলা নিউজ > ময়দান > ৪০-এর মধ্যে প্রথম ৩৮টি উইকেটই নিলেন পেসাররা, অনন্য নজির সেঞ্চুরিয়নে

৪০-এর মধ্যে প্রথম ৩৮টি উইকেটই নিলেন পেসাররা, অনন্য নজির সেঞ্চুরিয়নে

সেঞ্চুরিয়নে দুই দলের পেসাররা গড়ে ফেললেন নয়া নজির। ছবি: রয়টার্স

ম্যাচের পঞ্চম দিনে দক্ষিণ আফ্রিকার শেষ দু'টি উইকেট তুলে নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। আর অশ্বিনের এই দু'টি উইকেট নেওয়ার আগে যে ৩৮টি উইকেট পড়েছে, তার সবগুলোই নিয়েছেন পেসাররা। আর এটাই হল কোনও টেস্ট ম্যাচে দুই দলের পেসারদের নেওয়া সর্বোচ্চ উইকেট।

সেঞ্চুরিয়নের পিচে যে পেসাররা সুবিধে পাবে, সেটা ম্যাচের আগে থেকেই জানা ছিল। ঘটলও সেরকমটাই। সেঞ্চুরিয়নে ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্টে ৪০টি উইকেট পড়ল। বৃষ্টির জন্য দ্বিতীয় দিনের খেলা ভেস্তে যাওয়ার পরেও দুই দল মিলিয়ে ৪০টি উইকেট পড়েছে বাকি চার দিনে। ম্যাচের মীমাংসাও হয়েছে। আর এর পুরো কৃতিত্বই যাচ্ছে দুই দলের পেসারদের।

বৃহস্পতিবার অর্থাৎ ম্যাচের পঞ্চম দিনে দক্ষিণ আফ্রিকার শেষ দু'টি উইকেট তুলে নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। আর অশ্বিনের এই দু'টি উইকেট নেওয়ার আগে যে ৩৮টি উইকেট পড়েছে, তার সবগুলোই নিয়েছেন পেসাররা। আর এটাই হল কোনও টেস্ট ম্যাচে স্পিনাররা উইকেট নেওয়ার আগে দুই দলের পেসারদের নেওয়া সর্বোচ্চ উইকেট। এর আগে কখনও স্পিনারদের উইকেট নেওয়ার আগে পেসাররা একটি টেস্ট থেকে ৩৮টি উইকেট নিতে পারেননি। স্বাভাবিক ভাবেই সেঞ্চুরিয়নে মিলিত ভাবে নতুন নজির গড়ে ফেললেন ভারত এবং দক্ষিণ আফ্রিকার পেসাররা।

দক্ষিণ আফ্রিকায় এখনও পর্যন্ত কোনও টেস্ট সিরিজ জেতেনি ভারত। এ বার তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচেই ১১৩ রানে জয় ছিনিয়ে নিল কোহলির ভারত। পাশাপাশি সেঞ্চুরিয়নে এশিয়ার প্রথম দল হিসেবে কোনও টেস্ট ম্যাচ জেতার রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া। নিঃসন্দেহে এটা তাদের জন্য বড় সাফল্য়। পরের দু'টি ম্যাচ ভারত না হারলেই সিরিজ তারা পকেটে পুড়ে ফেলবে। এখন দেখার, বাকি দু'টি টেস্টে ভারত প্রোটিয়াদের আটকে দেয়, নাকি দক্ষিণ আফ্রিকা ঘুরে দাঁড়ায়!

বন্ধ করুন