বাড়ি > ময়দান > 3TC Match: ৩৬ ওভারের ম্যাচে একই সঙ্গে মাঠে নামবে ৩টি দল, দক্ষিণ আফ্রিকায় নতুন ফর্ম্যাটের ক্রিকেট
সলিডারিটি কাপের পোস্টার। ছবি- টুইটার।
সলিডারিটি কাপের পোস্টার। ছবি- টুইটার।

3TC Match: ৩৬ ওভারের ম্যাচে একই সঙ্গে মাঠে নামবে ৩টি দল, দক্ষিণ আফ্রিকায় নতুন ফর্ম্যাটের ক্রিকেট

  • প্রতি দলে ৮ জন করে ক্রিকেটার থাকবেন।

টেস্ট, ওয়ান ডে ও টি-২০, আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফর্ম্যাটের বাইরে সীমিত ওভারের ক্রিকেট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে বিস্তর। ঘরোয়া টি-১০ লিগ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’ শুরু করার পথে। এবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড এমন এক ক্রিকেট ম্যাচ আয়োজন করতে চলেছে, যেখানে একই সঙ্গে খেলতে নামবে তিনটি দল। প্রোটিয়া বোর্ড যাকে 3TC বা থ্রি টিমস ক্রিকেট ম্যাচ বলে অভিহিত করছে।

আগামী ২৭ জুন সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে খেলা হবে এই প্রদর্শনী ম্যাচ। নাম দেওয়া হয়েছে সলিডারিটি কাপ। তিনটি দলের ক্যাপ্টেন নির্বাচিত হয়েছেন কাগিসো রাবাদা, কুইন্টন ডি'কক ও এবি ডি'ভিলিয়র্স। দক্ষিণ আফ্রিকার প্রথম সারির সব ক্রিকেটারকে খেলতে দেখা যাবে এই চ্যারিটি ম্যাচে। এই ম্যাচ থেকে সংগৃহীত অর্থ করোনা মহামারির ফলে সমস্যায় থাকা ক্রিকেট কমিউনিটির কল্যাণে কাজে লাগানো হবে।

অদ্ভূত এই ফর্ম্যাটে আগে কখনও খেলা হয়নি। প্রতিটি দলে ৮ জন করে ক্রিকেটার থাকবেন এই ম্যাচে। দুটি অর্ধে ১৮-১৮, মোট ৩৬ ওভারের খেলা হবে। একটি অর্ধকে ৬ ওভারের তিনটি পর্বে ভাগ করা হবে। অর্থাৎ, প্রথমার্ধে তিনটি দল পর্যায়ক্রমে ৬ ওভার করে ব্যাট করবে। যারা বেশি রান করবে সেই নিরিখে দ্বিতীয়ার্ধে আবার তিনটি দল ব্যাট করবে ৬ ওভার করে। এভাবে প্রতিটি দল দু'টি অর্ধে মোট ১২ ওভার করে ব্যাট করবে।

ম্যাচে সার্বিকভাবে যে দল সবথেকে বেশি রান করবে, তারা জিতবে গোল্ড। দ্বিতীয় দল জিতবে সিলভার এবং তৃতীয় দলকে দেওয়া হবে ব্রোঞ্জ পদক। গোল্ডের জন্য দু'টি দল সমান রান করলে সুপার ওভার খেলা হবে। তিনটি দল একই রান করলে তিনজনেই সোনা জিতবে। রুপোর জন্য দু'টি দলের স্কোর একই হলে তারা যুগ্মভাবে সিলভার জয়ী হবে।

ম্যাচের জন্য ঘোষিত তিনটি দল:-

কেজি'স কিংফিশার:- কাগিসো রাবাদা (ক্যাপ্টেন), ফ্যাফ ডু'প্লেসি, ক্রিস মরিস, তাবরাইজ শামসি, রীজা হেনড্রিক্স, জানেমান মালান, হেনরিচ ক্লাসেন, গ্লেনটন স্টারম্যান।

কুইনি'স কাইটস:- কুইন্টন ডি'কক (ক্যাপ্টেন), ডেভিড মিলার, তেম্বা বাভুমা, অ্যানরিচ নর্ৎজে। ডোয়েন প্রিটোরিয়াস, বিউরান হেনড্রিক্স, জেজে স্মুটস, লুথো সিপামলা।

এবি'স ঈগলস- এবি ডি'ভিলিয়র্স, এডেন মার্করাম, লুঙ্গি এনগিদি, আন্দিল ফেলুকাওয়ো, রাসি ভ্যান ডার দাসেন, জুনিয়র দালা, কাইল ভেরেইনে, সিসান্দা মাগালা।

বন্ধ করুন