বাংলা নিউজ > ময়দান > ইচ্ছাকৃতভাবে চার করে দিলেন ফিল্ডার, শাস্তির মুখে দল : ভিডিয়ো

শুভব্রত মুখার্জি

আফগানিস্তান বনাম জিম্বাবোয়ে ম্যাচে এক অভাবনীয় ঘটনার সাক্ষী থাকল ক্রিকেট সমর্থকরা। তবে ব্যাপারটিকে শক্ত হাতে দমন করতে মাঠে নামতে হল আইসিসিকেও। ক্রিকেট মাঠে বোলার-ফিল্ডাররা রান আটকানোর আপ্রাণ চেষ্টা করবেন- এটাই স্বাভাবিক নিয়ম। কিন্তু জিম্বাবোয়ের বিরুদ্ধে আফগানিস্তানের ফিল্ডাররা জিম্বাবোয়েকে তিন রান বেশি দিল। তবে ঘটনা পুরোটাই ইচ্ছাকৃতভাবে। ফলস্বরূপ শাস্তি পেতে হল রশিদ খানদের দলকে।

ইচ্ছাকৃতভাবে করে বাউন্ডারি করে আফগানিস্তানের শাস্তি হল। আবুধাবিতে আফগানিস্তানের হোম সিরিজের দ্বিতীয় টেস্ট প্রতিপক্ষ জিম্বাবোয়ের বিরুদ্ধে এই ঘটনার সাক্ষী থাকল সকলে । প্রথম ম্যাচে দু'দিনে জয় পায় জিম্বাবোয়ে। তবে দ্বিতীয় ম্যাচে ব্যাকফুটে ছিল জিম্বাবোয়ে।জিম্বাবোয়েকে আরও ব্যাকফুটে ঠেলে দিতেই জোর করে বাউন্ডারি করে দেন আফগানিস্তান ফিল্ডার। ঘটনাটি ঘটে ম্যাচের তৃতীয় দিনে। যার ফলে শাস্তির কবলে পড়ল আফগানিস্তান।

জিম্বাবোয়ের প্রথম ইনিংসের শেষদিকে তখন ৯১তম ওভারের খেলা চলছে। শিরজাদের করা ওভারের শেষ বলকে পয়েন্টে ঠেলে এক রান নেন সিকান্দার রাজা। ওভারের শেষ বলে রান নেওয়ায় স্বভাবতই পরের বলে ফের স্ট্রাইকে আসার কথা তার। কিন্তু আফগানরা চেয়েছিলেন রাজার বদলে পরের ওভারে স্ট্রাইকিং প্রান্তে থেকে শুরু করেন ১০ নম্বর ব্যাটসম্যান হিসেবে ক্রিজে থাকা ব্লেসিং মুজারবানি।

সেই কারণে রাজার শটের বল বাউন্ডারির আগেই থেমে গেলেও চার করে দেন ফিল্ডার হাশমতউল্লাহ শাহিদি। দুই আম্পায়ার আলিম দার ও আহমেদ শাহ পাকতিন ব্যাপারটাকে ভালোভাবে নেননি। রাজা আপত্তি জানানোর পর তাঁরা বিষয়টি পর্যালোচনা করেন। আফগানদের ইচ্ছাকৃতভাবে দেওয়া চার রানের সঙ্গে আম্পায়াররা গণনা করেন দৌড়ে নেওয়া ১ রানও। পরের ওভারে মুজারবানির বদলে স্ট্রাইকে পাঠানো হয় রাজাকেই।

বন্ধ করুন