বাংলা নিউজ > ময়দান > World Athletics Championships 2023: পাকিস্তানের পতাকা পেলেন না নাদিম, নীরজ এমন কাজ করলেন যে মন জিতে নিলেন ভারতের!

World Athletics Championships 2023: পাকিস্তানের পতাকা পেলেন না নাদিম, নীরজ এমন কাজ করলেন যে মন জিতে নিলেন ভারতের!

নীরজের সঙ্গে পাকিস্তানের আরশাদ। ছবি-এপি (AP)

রুপো জিতলেও পাকিস্তানের পতাকা পেলেন না নাদিম। এগিয়ে গেলেন নীরজ। ডেকে নিলেন নিজের কাছে। ভারতীয় পতাকার সঙ্গে ছবি তুললেন নাদিম।

ফের বিশ্ব দরবারে ভারতের বুক চওড়া করলেন নীরজ চোপড়া। যা বিশ্বচ্যাম্পিয়নশিপে জ্যাভলিন থ্রোয়ার প্রথম ভারতে হিসেবে সোনা আনলেন তিনি। আর এখানেও উঠে আসে ভারত বনাম পাকিস্তান লড়াই। আসন্ন ক্রিকেট এশিয়া কাপে ক্রীড়া প্রেমীরা যখন ভারত পাকিস্তানের ম্যাচ দেখার জন্য নিজেদের তৈরি করে নিচ্ছে। সেই সময় সকলকে জমিয়ে দিলেন নীরজ ও আরশাদ নাদিম। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পুরুষদের জ্যাভলিন ফাইনালে দুই দেশের হয়েই রেকর্ড তৈরি করলেন এই দুই ক্রীড়াবিদ। 

মাত্র এক মিটারের ব্যবধানে নীরজ নাদিমকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসাবে সোনা আনলেন। অন্যদিকে নাদিম এই প্রতিযোগিতার ইতিহাসে প্রথম পাকিস্তানি খেলোয়াড় যিনি পদক পেলেন। এই পর্যন্ত সবই ঠিক ছিল। এরপরে ঘটে এক অভাবনীয় ঘটনা। অ্যাথলিটরা নিজের দেশের জাতীয় পতাকা নিয়ে ছবি তুলছিলেন। সেই সময় অনুপস্থিত ছিলেন পাকিস্তানের নাদিম। নীরজ তাঁকে ডাকেন ফটো তোলার জন্য। তখন ভারতীয় পতাকার নিচে একসঙ্গে দাঁড়িয়ে ছবি তোলেন দুই তারকা।

বিশ্ব চ্যাম্পিয়নশিপ এর নীরাজের সোনা জেতার দৌড়টা কিন্তু খুব ভালোভাবে শুরু হয়নি। প্রথম থ্রোতে তিনি ফাউল করে বসেন। তবে এর পরেই দ্বিতীয় থ্রোতে ঘুরে দাঁড়ান। ৮৮.১৭ মিটার করেন তিনি। অন্যদিকে কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন পাকিস্তানের আরশাদও শুরুটা খুব ধীরগতিতে করেন। তৃতীয় থ্রোতে তিনি অনেকটা ফিরে আসেন। ৮৭.৮২ মিটার ছুড়তে পারেন তিনি। এই স্কোরের পরে দ্বিতীয় স্থানে উঠে আসেন নাদিম। চেক প্রজাতন্ত্রের জ্যাকুব ভাদলেজ ৮৬.৬৭ মিটারের সেরা থ্রোতে ব্রোঞ্জ জিতে শেষ করেন।

ঐতিহাসিক স্বর্ণপদক জয়ের পর, নীরজ এবং নাদিম একে অপরকে আলিঙ্গন করেন। এরপরে নীরজ এবং জাকুব তাদের নিজ নিজ পতাকা নিয়ে ক্যামেরার সামনে ছবি তুলছিলেন। তবে সেখানে রুপজয়ী পাকিস্তানের নাদিম ছিলেন না। পাকিস্তানের পতাকাও সেই সময় রেখে দেওয়া হয়। কিন্তু নীরজ সেই সময় নাদিমকে ছবির জন্য ডাকেন। তখন নাদিম দৌড়ে এসে নীরজের পাশে ভারতীয় পতাকার নিচে দাঁড়ান। এই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। একই পতাকার নিচে দুই দেশের খেলোয়াড়কে দেখে চক্ষু ছানাবড়া হয়ে গিয়েছে সবার।

এই টুর্নামেন্টে প্রথমবার ফাইনালে ভারতের তিনজন প্রতিযোগী ছিল। যেখানে কিশোর জেনা ৮৪.৭৭ মিটার থ্রো করে পঞ্চম স্থানে শেষ করেন। ডিপি মনু ৮৪.১৪ মিটারের সেরা থ্রোতে ষষ্ঠ স্থানে ছিলেন। এই জয়ের সঙ্গে সঙ্গে নীরজ এখন একজন অলিম্পিক চ্যাম্পিয়ন এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপের স্বর্ণপদক বিজয়ী‌। কিংবদন্তি শ্যুটার অভিনব বিন্দ্রার পরে তাকে একমাত্র ভারতীয় যে এই কৃতিত্ব অর্জন করল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'সেদিন দেবের সঙ্গে প্রেমের কথা জেনে মা আমায় চড় মেরেছিল', অকপট রুক্মিণী মৈত্র তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি বহু রাজ্যে, বাংলায় বৃষ্টির পূর্বাভাস কী বলছে? মনসা পুজো ২০২৪এর তারিখ কবে? দেবীর আরাধনার বিধি, কাহিনি একনজরে রবিবার রাজভবনে যাচ্ছেন শুভেন্দু অধিকারী, আক্রান্তদের নিয়ে রাজ্যপাল সাক্ষাৎ মহাদেশ সেরা হওয়ার দৌড়ে ২ মহাতারকা- কবে,কখন নামছেন মেসি-রোনাল্ডো, জানুন এক নজরে ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? Namibia বনাম England ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বাংলাদেশে ‘তাঁকে’ নিয়ে ত্রাহি ত্রাহি রব, 'তুফান' বলছেন, ‘গোটা দেশ চাই’… কে তিনি? US-র এয়রো ইঞ্জিন প্রস্তুতকারক সংস্থা থেকে ক্ষতিপূরণ পাচ্ছে ইন্ডিগো! কী ঘটেছে? কালিম্পংয়ে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখলেন রাজু, রাজ্য সরকারকে দায়ী করতেই এল কটাক্ষ

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.