বাংলা নিউজ > ময়দান > এশিয়ান গেমস ২০২৩ > Para Asian Games: প্যারা এশিয়াডের প্রথম দিনেই ৬ সোনা ভারতের, এল মোট ১৭ পদক! ছুটছে ইন্ডিয়া

Para Asian Games: প্যারা এশিয়াডের প্রথম দিনেই ৬ সোনা ভারতের, এল মোট ১৭ পদক! ছুটছে ইন্ডিয়া

অবনী লেখারা।

প্রথম দিনই দুর্দান্ত ফর্মে ভারতীয় প্যারা অ্যাথলিটরা। একদিনে ১৭টি পদক জিতল ভারত।

চিনে আয়োজিত এশিয়ান গেমসের পর ফের সাফল্য পেলো ভারত। এবার প্যারা এশিয়ান গেমসে বড়ো সাফল্য এলো ভারতের। প্রথম দিনই পেলো ১৭টি পদক - ৬টি সোনা, ৬টি রুপো এবং ৫টি ব্রোঞ্জ। এই ১৭টি পদকের মধ্যে ১১টি এসেছে ‘ট্র্যাক এন্ড ফিল্ড’-য়ে। ১১টি পদকের মধ্যে ৫টি সোনার পদক। আরেকটি সোনার পদক আসে পুরুষদের ক্লাব থ্রো এফ ৫১ ইভেন্টে। এই খেলায় ভারতের হয়ে পদকটি জেতেন প্রণব সুর্মা।

এছাড়াও সোনা জেতেন তারকা শুটার অবনী লেখারা। তিনি মহিলাদের R2 ১০ মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিং এসএইচ ১ বিভাগে রেকর্ড করেন। তাঁর পয়েন্ট ২৪৯.৬। এই জয়তে তিনি অত্যন্ত খুশি। এই সম্বন্ধে তিনি বলেন, 'সত্যি বলতে আমি অত্যন্ত খুশি এই জয় পেয়ে। এই পদকটি আমার কাছে অত্যন্ত স্পেশাল। তার কারণ এটি আমার প্রথম সোনা এশিয়ান প্যারা গেমসে। আর এটা আমার কাছে একটা প্রস্তুতিও। আমি নিজেকে তৈরি করছি প্যারাঅলিম্পিক ২০২৪-র জন্য।' অন্য ভারতীয় প্যারাশুটার মোনা আগারওয়াল শেষ করেন ষষ্ঠ স্থানে।

অন্যদিকে, পুরুষদের হাই জাম্প T63 বিভাগে তিনজন ভারতীয় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিলেন কিন্তু এশিয়ান প্যারালিম্পিক্স কমিটির নিয়ম অনুযায়ী শুধু সোনা আর রূপোই দেওয়া যাবে। বলে রাখা ভালো এই তিন ভারতীয় খেলোয়াড়ই শুধু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন। এদের মধ্যে সোনা জেতেন শৈলেশ কুমার এবং রূপো জেতেন মারিয়াপ্পান থাঙ্গাভেলু। এই প্রতিযোগিতার প্রথম দিনেই ভারতীয় খেলোয়ারদের এত ভালো পারফরম্যান্স ভালো চোখেই নিচ্ছে ক্রীড়া মহল।

উল্লেখ্য, প্যারা এশিয়ান গেমসের আগে এই চিনের আয়োজন করা হয়েছিল এশিয়ান গেমস ২০২৩। এবারে গতবারের তুলনায় ভালো ফল করেছে ভারত। ২০১৮-র যে পদকের সংখ্যা ছিল দুই সংখ্যার, এবার সেটা বড় ব্যবধানে পার করতে পেরেছে ভারত। এবারে ভারতের পদকের সংখ্যা ১০৭। প্রতিটি বিভাগেই ভালো পারফর্ম করে ভারতীয় খেলোয়াড়রা। সব অ্যাথলিটদের অভিনন্দন জানিয়েছে গোটা দেশবাসী। তাছাড়াও সমস্ত অ্যাথলিটদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি টুইটের মাধ্যমে।

এবার এক নজরে দেখে নেওয়া যাক কারা পদক পেলেন-

১.অঙ্কুর ধামা - অ্যাথলেটিক্স (পুরুষদের ৫০০০ মিটাক-টি ১১)- সোনা

২.নিষাদ কুমার- অ্যাথলেটিক্স (পুরুষদের হাই জাম্প-টি ৪৭)-সোনা

৩. রাম পাল- অ্যাথলেটিক্স (পুরুষদের হাই জাম্প-টি৪৭)- রুপো

৪. শৈলেশ কুমার - অ্যাথলেটিক্স (পুরুষদের হাই জাম্প-টি ৬৩)-সোনা

৫. মারিয়াপ্পান থাঙ্গাভেলু- অ্যাথলেটিক্স (পুরুষদের হাই জাম্প-টি৬৩)- রুপো

৬. মনু ঘাঙ্গাস- অ্যাথলেটিক্স (পুরুষদের শট পুট-এফ১১)- ব্রোঞ্জ

৭. প্রণব সূর্মা- অ্যাথলেটিক্স (পুরুষদের ক্লাব থ্রো-এফ ৫১)- সোনা

৮. ধরমবীর- অ্যাথলেটিক্স (মেনস ক্লাব থ্রো-এফ ৫১)- রুপো

৯. অমিত কুমার - অ্যাথলেটিক্স (পুরুষদের ক্লাব থ্রো-এফ ৫১)- ব্রোঞ্জ

১০. প্রাচি যাদব - ক্যানো (মহিলা ভিএল ২)- রুপো

১১. কপিল পারমার- জুডো (পুরুষ -৬০ কেজি জে ১)- রুপো

১২. কোকিলা- জুডো (মহিলা -48 কেজি জে ২)- ব্রোঞ্জ

১৩. অবনী লেখারা - শুটিং আর ২ (মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিং এস এইচ ১)- সোনা

১৪. রুদ্রাংশ খান্ডেলওয়াল — শুটিং পি ৪ (মিক্সড ৫০ মিটার পিস্তল এসএইচ১)- রুপো

১৫. অরুণা- (তায়েকোয়ান্দো মহিলাদের কে ৪৪-৪৭ কেজি)- ব্রোঞ্জ

১৬. প্রবীণ কুমার - অ্যাথলেটিক্স (পুরুষদের হাই জাম্প-টি ৬৪) - সোনা

১৭. উন্নি রেনু - অ্যাথলেটিক্স (পুরুষদের হাই জাম্প-টি৬৪)- ব্রোঞ্জ

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ঘরের ভিতর থেকে বের হচ্ছে দুর্গন্ধ, কাজ শিকেয় যুগ্ম পুর কমিশনারের, কী মিলল? জনসভা শেষ হতেই সুকান্ত-শুভেন্দুকে ডাকলেন মোদী, প্রর্থী জল্পনার মাঝে বৈঠকে ৩ জন অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠান, আম্বানিদের হবু বউমার নাম একী উচ্চারণ রিহানার খারাপ নিকাশীর জেরে বাংলার গঙ্গা স্নানেরও যোগ্য নয়! রাজ্যকে সতর্ক করল NGT লোকসভায় বাংলায় এগিয়ে BJP না TMC? আসন ধরে ধরে জানুন কে জিতবে কোথায়: সমীক্ষা ইস্টবেঙ্গল যেখানে বলবে, সেখানেই আমরা খেলব, তবে… ডার্বি নিয়ে অকপট বাগান সচিব বেহাল অবস্থা সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের, অখুশি জেলাশাসক শ্রেয়স আইয়ারের সঙ্গে কি অবিচার হয়েছে? উঠে এল নাইট অধিনায়কের চোটের অজানা কাহিনি কোনও স্কুলে ভুয়ো শিক্ষক নেই তো? জানতে হেডমাস্টারদের চিঠি, বির্তক ঘৃণা ছড়ানোর অভিযোগে ৩ নিউজ চ্যানেল ও অ্যাঙ্করদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.