বাংলা নিউজ > ময়দান > AUS vs SA: ১৯৫ রানে দাঁড়িয়ে উসমান, ইনিংস ডিক্লেয়ার করে ২০০ করতে দিলেন না কামিন্স, মুলতান টেস্টে সচিনের কথা মনে পড়ছে?

AUS vs SA: ১৯৫ রানে দাঁড়িয়ে উসমান, ইনিংস ডিক্লেয়ার করে ২০০ করতে দিলেন না কামিন্স, মুলতান টেস্টে সচিনের কথা মনে পড়ছে?

উসমান খোওয়াজা। ছবি- এএফপি।

Australia vs South Africa 3rd Test: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিডনি টেস্টে অজি দলনায়কের নির্মম সিদ্ধান্তের জেরে কেরিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করা হল না উসমান খোওয়াজার।

২০০৪ সালের মুলতান টেস্টের স্মৃতি ফিরল সিডনিতে। ১৯ বছর পরে সচিনের মতো বঞ্চিতের তালিকায় নাম লেখালেন উসমান খোওয়াজা। ভারত-পাকিস্তান মুলতান টেস্টের পরে ক্যাপ্টেন রাহুল দ্রাবিড় সমর্থকদের ক্ষোভের আঁচ টের পেয়েছিলেন। এবার একই রকম সমালোচনার গনগনে আগুনে ঝলসানো হচ্ছে প্যাটস কামিন্সকে।

আসলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিডনি টেস্টে নিশ্চিত দ্বিশতরানের সামনে দাঁড়িয়েছিলেন উসমান খোওয়াজা। অথচ তাঁকে কেরিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করার সুযোগ দিলেন না অজি দলনায়ক কামিন্স।

সিডনিতে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্টে প্রকৃতি বিস্তর বাধার সৃষ্টি করে। প্রথম দিনে বৃষ্টির জন্য খেলা হয় মোটে ৪৭ ওভার। অস্ট্রেলিয়া শুরুতে ব্যাট করতে নেমে ২ উইকেটে ১৪৭ রান তোলে। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ১৩১ ওভার ব্যাট করে ৪ উইকেটে ৪৭৫ রান তোলে। উসমান খোওয়াজা নট-আউট থাকেন ১৯৫ রানে। বৃষ্টিতে তৃতীয় দিনের খেলা ভেস্তে যায়।

চতুর্থ দিনে অস্ট্রেলিয়া পুনরায় ব্যাট করতে নামলে খোওয়াজার ডাবল সেঞ্চুরি পূর্ণ করতে খুব বেশি সময় লাগত বলে মনে হয় না। কেননা তিনি দ্বিশতরান থেকে মাত্র ৫ রান দূরে দাঁড়িয়ে ছিলেন। অথচ সকলকে অবাক করে দিয়ে ক্যাপ্টেন প্যাট কামিন্স অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দেন নতুন করে ব্যাট করতে না নেমেই। অর্থাৎ, খোওয়াজাকে (১৯৫) দাঁড়িয়ে যেতে হয় নিশ্চিত ডাবল সেঞ্চুরির দোরগোড়ায়।

আরও পড়ুন:- IND vs SL: নির্ভরতা দিতে পারেননি ত্রিপাঠী-অর্শদীপ, তৃতীয় T20 ম্যাচে কাদের মাঠে নামাবে ভারত? দেখুন সম্ভাব্য একাদশ

ঠিক এরকম ছবিই দেখা গিয়েছিল ২০০৪ সালের ভারত-পাকিস্তান মুলতান টেস্টে। যে ম্যাচে বীরেন্দ্র সেহওয়াগ ৩০৯ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেছিলেন, সেই ম্যাচেই সচিনকে নিশ্চিত দ্বিশতরান থেকে বঞ্চিত করেছিলেন ক্যাপ্টেন রাহুল দ্রাবিড়। মুলতান টেস্টের প্রথম ইনিংসে সচিন ১৯৪ রানে ব্যাট করছিলেন। ডাবল সেঞ্চুরি পূর্ণ করতে তাঁর দরকার ছিল মাত্র ৬ রান। অথচ দ্রাবিড় ভারতের ইনিংস ডিক্লেয়ার করে দেওয়ায় সেই ম্যাচে ডাবল সেঞ্চুরি করা হয়নি মাস্টার ব্লাস্টারের।

আরও পড়ুন:- Ranji Trophy: অস্ট্রেলিয়া সিরিজে পন্তের জায়গা নিতে তৈরি, রঞ্জিতে ঋষভের মেজাজেই ঝড় তুলে বোঝালেন ভরত

স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ ক্রিকেটপ্রেমীরা বলতে শুরু করেছেন যে, এক্ষেত্রে প্যাট কামিন্স রাহুল দ্রাবিড়ের মতো কাজ করলেন এবং সচিনের মতো বঞ্চিত হলেন উসমান খোওয়াজা। অনেকেরই ধারণা, সিডনি টেস্ট ড্র হতে চলেছে। তাই উসমানকে ডাবল সেঞ্চুরি করার সুযোগ দেওয়া উচিত ছিল কামিন্সের।

অস্ট্রেলিয়া অবশ্য ম্যাচ জিততে মরিয়া। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে সস্তায় গুটিয়ে দিতে পারলে সিডনিতে জয়ের জন্য কামিন্সরা সর্বাত্মক চেষ্টা চালাবেন নিশ্চিত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

লোকসভার প্রোটেম স্পিকার বিতর্কে নয়া মোড়, BJP-কে চাপে ফেলতে নয়া 'চাল' সুদীপদের প্রথম বিবাহবার্ষিকীর ৪ দিন পর মা হলেন ‘রাতাঁ লম্বিয়া’ গায়িকা, ছেলে হল না মেয়ে? মরশুমের শুরুতেই ডায়মন্ডহারবারের বাজারে ঢুকল ইলিশ, বর্ষায় কত টাকায় মিলছে?‌ IND vs BAN T20 WC 2024 Super 8: কোন ক্রিকেটাররা এই বড় ম্য়াচের মোড় ঘোরাতে পারেন ২-৩ মাসের মধ্যেই শান্তি ফিরে আসবে মণিপুরে, কেন্দ্রের তৎপরতা জানিয়ে দাবি বীরেনের কেন হার্টের অসুখের রোগীদের বড় সংখ্যক ভারতবাসী? গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য NEET ঘিরে বিতর্ক, বাতিল UGC NET, আর CSIR NET-এর পর এবার স্থগিত আরও এক পরীক্ষা অতীত ভুলে অক্টোবরে শুভ্রজিতে বাঁধা পড়বেন,হবু বরের উপর ছড়ি ঘোরাচ্ছেন প্রিয়াঙ্কা তুরস্কে ভারতের রাষ্ট্রদূতের মৃত্যু, ‘বড় ক্ষতি’ শোকপ্রকাশ করে বললেন জয়শঙ্কর রথযাত্রার আগে দেবস্নান পূর্ণিমাতে বিশেষ স্নানপর্ব ও এই দিনের তাৎপর্য জেনে নিন

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.