বাংলা নিউজ > ময়দান > Test Ranking-এ প্রথম তিনেই ৩ অজি ব্যাটার, ৩৯ বছর আগের কিংবদন্তিদের নজির ছুঁলেন ল্যাবুশেন-স্মিথ-হেড, কোহলিরা খাবি খাচ্ছেন

Test Ranking-এ প্রথম তিনেই ৩ অজি ব্যাটার, ৩৯ বছর আগের কিংবদন্তিদের নজির ছুঁলেন ল্যাবুশেন-স্মিথ-হেড, কোহলিরা খাবি খাচ্ছেন

ইতিহাস গড়লেন ল্যাবুশেন-স্মিথ-হেড।

টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার মার্নাস ল্যাবুশেন। দুইয়ে উঠে এসেছেন স্টিভ স্মিথ। আর তিনে জায়গা করে নিয়েছেন হেড। প্রথম তিনে তিন অজি ব্যাটার জায়গা করে নিয়ে ৩৯ বছর আগের স্মৃতি উস্কে ইতিহাস গড়ে ফেলেছেন। তাঁরা স্পর্শ করেছেন তিন উইন্ডিজ কিংবদন্তির ৩৯ বছর আগের নজির।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ট্র্যাভিস হেড প্রথম ইনিংসের দুরন্ত সেঞ্চুরি করে আইসিসি পুরুষদের টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন। হেডের সঙ্গে স্টিভ স্মিথও দুরন্ত পারফরম্যান্স করেন। যে কারণে টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাঁরও।

ওভালে ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম দুই দিনে ১৬৩ স্কোর করে হেড তিন ধাপ লাফিয়ে ৮৮৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন। শীর্ষস্থান ধরে রেখেছেন মার্নাস ল্যাবুশেন। দুইয়ে উঠে এসেছেন স্টিভ স্মিথ। আর তিনে জায়গা করে নিয়েছেন হেড। এ ছাড়াও অস্ট্রেলিয়ার উসমান খোয়াজা নয়ে রয়েছেন (৭৭৭ রেটিং পয়েন্ট)। টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে রয়েছেন অজিদের চার তারকা।

শেষ বার একই দলের তিন জন ব্যাটসম্যান টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ তিনটি স্থান দখল করেছিলেন ১৯৮৪ সালের ডিসেম্বরে। সে বার গর্ডন গ্রিনিজ (৮১০ রেটিং পয়েন্ট), ক্লাইভ লয়েড (৭৮৭ রেটিং পয়েন্ট) এবং ওয়েস্ট ইন্ডিজের ল্যারি গোমস (৭৭৩ রেটিং পয়েন্ট) টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে প্রথম তিনটি স্থান দখল করেছিলেন। ৩৯ বছর পর সেই নজির স্পর্শ করলেন তিন অজি ব্যাটার ল্যাবুশেন, স্মিথ এবং হেড।

আরও পড়ুন: ধোনি কি সত্যিই অবসর নিচ্ছেন? CSK-এর আবেগঘন ‘আমার অধিনায়ক’ পোস্ট নতুন জল্পনার জন্ম দিল

অস্ট্রেলিয়ার ব্য়াটাররা টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে দাপট দেখালেও ল্যাজেগোবরে দশা ভারতীয় ব্যাটিং অর্ডারের। প্রথম দশে ভারতের একমাত্র ঋষভ পন্ত রয়েছেন। যিনি এই মুহূর্তে ২২ গজের বাইরে। পন্ত দশে রয়েছেন। কিন্তু যাঁরা এখন দাপিয়ে ভারতের জার্সিতে খেলছেন, সেই বিরাট কোহলি, রোহিত শর্মারা হালে পানি পাচ্ছেন না। রোহিত (৭২৯ রেটিং পয়েন্ট) কোনও মতে ১২ নম্বরে রয়েছেন। কোহলি (৭০০ রেটিং পয়েন্ট) রয়েছেন ১৩ নম্বরে। চেতেশ্বর পূজারা রয়েছেন ২৫ নম্বরে। ৩০-এর মধ্যে ভারতের আর কোনও ব্যাটার নেই।

আরও পড়ুন: অশ্বিনের মতো করে অদ্ভূত ভাবে কাউকে বাদ পড়তে হয়নি- কোহলি, শাস্ত্রীও ঝাড় খেলেন গাভাসকরের

বোলিংয়ের ক্ষেত্রে রবিচন্দ্রন অশ্বিনকে একাদশে না রাখা হলেও, তিনিই টেস্ট বোলিংয়ের এক নম্বর জায়গা ধরে রেখেছেন। তাঁর রেটিং পয়েন্ট ৮৬০। অস্ট্রেলিয়ার অফ-স্পিনার নাথান লিয়ন এবং ইংল্যান্ডের তারকা বোলার অলি রবিনসন ৭৭৭ করে রেটিং পয়েন্ট নিয়ে এক অবস্থানে রয়েছে। ছয়ে রয়েছে তারা। লিয়ন বরং দুই ধাপ উপরে উঠে রবিনসনের ঘাড়ে চড়ে বসেছে। স্কট বোল্যান্ড আবার পাঁচ ধাপ উপরে উঠে ৩৬তম (৫৩৪ রেটিং পয়েন্ট) স্থানে জায়গা করে নিয়েছেন। মোহাম্মদ সিরাজের থেকে চার ধাপ এগিয়ে গিয়েছেন তিনি।

টেস্ট অল-রাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশে কোনও পরিবর্তন হয়নি। তবে ক্যামেরন গ্রিন এক ধাপ উপরে উঠে ১৫তম (১৭৮ রেটিং পয়েন্ট) স্থানে জায়গা করে নিয়েছেন। ভারতের শার্দুল ঠাকুর টেস্ট চলাকালীন বল ও ব্যাট হাতে মোটামুটি পারফরম্যান্স করেছিলেন। তিনি তিন ধাপ উপরে উঠে এসে ৩১ নম্বরে জায়গা করে নিয়েছেন।

এ দিকে শ্রীলঙ্কার সঙ্গে আফগানিস্তানের সিরিজ এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরশাহির হোম সিরিজের পরে ওডিআই র‌্যাঙ্কিংয়ে সামান্য পরিবর্তন দেখা গিয়েছে। আফগানিস্তানের বিরুদ্ধে শেষ ওডিআইতে ওয়ানিন্দু হাসারাঙ্গার ৩/৭ পারফরম্যান্সের হাত ধরে তিনি অল-রাউন্ডার র‌্যাঙ্কিংয়ে উপরে উঠে এসেছেন। ধনঞ্জয় ডি'সিলভাকে পেছনে ফেলে তিনি নবম স্থানে জায়গা করে নিয়েছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মৃত্যুশয্যায় দাদু, হাসপাতালে শেষবার দেখতে যাওয়ার সাজ শেয়ার করে ট্রোল্ড নাতনি! বদলে গেল হানিমুনের জায়গা, শীতের দেশে আদরে মাখামাখি রাতুল-রূপাঞ্জনা, গেলেন কোথায় 'জগন্নাথদেবের ভক্ত মোদী' বলতে গিয়ে…মুখ ফসকে উলটো কথা, সম্বিত-নবীন তরজা তুঙ্গে নিমেষেই ফটো কেক তৈরি করছে Zomato! ডেলিভারি দিচ্ছে ৩০ মিনিটেই T20 বিশ্বকাপে দ্রুততম শতরান, সেরা পাঁচে দু'বার রয়েছে গেইলের নাম নারীর নাকে অজান্তেই বাসা বেঁধেছে শত শত পোকা, ডাক্তাররাও অবাক! ৯১ বয়সে ধনকুবের মহিলা হলেন ১০০ কোটি ডলারের মালিক, ভারতের বয়স্কতম বিলিয়নিয়ার রণবীর দিলেও ভোট দেওয়ার অধিকার নেই আলিয়ার, তালিকায় রয়েছেন বি-টাউনের এই তারকারাও অলস জীবনযাপন করছেন? শরীরকে সক্রিয় রাখতে সেরা উপায় বাতলে দিল সরকারি সংস্থা ৫০% বিজেপি-কংগ্রেস প্রার্থীদের ৫ কোটি টাকার সম্পত্তি, ২৭% আসনে পরিবারতন্ত্র

Latest IPL News

‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.