বাংলা নিউজ > ময়দান > বিশ্বকাপ বাছাইপর্বে জিম্বাবোয়ে থেকে ফেরার পরেই নিভৃতবাসে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল
নিভৃতবাসে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল (ছবি:বিসিবি)

বিশ্বকাপ বাছাইপর্বে জিম্বাবোয়ে থেকে ফেরার পরেই নিভৃতবাসে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল

  • স্থগিত হওয়ার ফলে বিশ্ব ক্রমতালিকা অনুসারে এগিয়ে থাকা দেশগুলোর কপালে জুটে গিয়েছে বিশ্বকাপের মূলপর্বের টিকিট। আর সেই বাছাইপর্ব স্থগিত হওয়ার পরেই বিভিন্ন দলের কাছে তাদের দেশে ফেরাটা একটা বড় চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়িয়েছিল।

শুভব্রত মুখার্জি: করোনার নয়া প্রজাতি ওমিক্রনের হদিশ পাওয়া গিয়েছে দক্ষিণ আফ্রিকা সহ আফ্রিকা মহাদেশের বেশ কিছু দেশে, ফলে মহিলা বিশ্বকাপের বাছাইপর্ব মাঝপথেই স্থগিত করে দেয় আইসিসি। স্থগিত হওয়ার ফলে বিশ্ব ক্রমতালিকা অনুসারে এগিয়ে থাকা দেশগুলোর কপালে জুটে গিয়েছে বিশ্বকাপের মূলপর্বের টিকিট। আর সেই বাছাইপর্ব স্থগিত হওয়ার পরেই বিভিন্ন দলের কাছে তাদের দেশে ফেরাটা একটা বড় চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়িয়েছিল। বাতিল হয়ে যায় একের পর এক ফ্লাইট। জিম্বাবোয়ে থেকে বেশ খানিকটা পথ ঘুরে অবশেষে দেশে ফিরেছে বাংলাদেশের মেয়েদের ক্রিকেট দল।

প্রসঙ্গত তাদের ইতিহাসে তারা প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে। স্বাভাবিকভাবেই সেই উচ্ছ্বাসকে সঙ্গী করেই ক্রিকেটাররা ঢাকায় পা রেখেছেন। তবে ফেরার পরপরেই তাদেরকে প্রাতিষ্ঠানিক নিভৃতবাসে যেতে হয়েছে। ফলে বিমানবন্দরে তাদেরকে অভ্যর্থনা জানানোর জন্য কোন অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। স্রেফ ফুল দিয়ে বরণ করা হয় তাদের। উল্লেখ্য জিম্বাবোয়েতে চলতে থাকা বিশ্বকাপ বাছাইপর্ব গত শনিবার বাতিল করা হয় ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়াতে।

তার পরবর্তীতে র‌্যাঙ্কিংয়ে ভালো অবস্থানের কারণে নিশ্চিত হয় বাংলাদেশের মেয়েদের বিশ্বকাপ খেলা। পর দিনই দেশের উদ্দেশ্যে রওনা দেন তারা। ফ্লাইট জটিলতার কারণে তারা শুরুতে নামিবিয়া হয়ে পৌঁছায় ওমানে। আফ্রিকার দক্ষিণাঞ্চল থেকে ফেরার কারণে সমস্যা হচ্ছিল তাদের ফ্লাইট পেতে। অবশেষে আইসিসি মাস্কাট থেকে ঢাকার একটি ফ্লাইট চূড়ান্ত করার ফলে জটিলতা কাটে। বাছাইপর্বে পাকিস্তানকে হারিয়ে শুরু করেছিল বাংলাদেশের মেয়েরা। এরপর তারা বিধ্বস্ত করে যুক্তরাষ্ট্রকে। তবে তাদের হারের মুখ দেখতে হয়েছিল থাইল্যান্ডের কাছে। আগামী বছর নিউজিল্যান্ডের মাটিতে মেয়েদের বিশ্বকাপ হওয়ার কথা।

বন্ধ করুন