বাড়ি > ময়দান > বাংলায় রাজনীতির শিকার! নতুন মরশুমে অশোক দিন্দা খেলবেন অন্য রাজ্যের হয়ে
অশোক দিন্দা। ছবি- পিটিআই।
অশোক দিন্দা। ছবি- পিটিআই।

বাংলায় রাজনীতির শিকার! নতুন মরশুমে অশোক দিন্দা খেলবেন অন্য রাজ্যের হয়ে

  • জাতীয় দলের হয়ে ১৩টি ওয়ান ডে ও ৯টি আন্তর্জাতিক টি-২০ খেলেছেন তারকা পেসার।

নতুন মরশুমে নতুন দলের হয়ে যাত্রা শুরু করবেন। কোন দলের হয়ে মাঠে নামবেন, তা এখনও জানাতে না পরলেও, এটা নিশ্চিত করে দিলেন যে, বাংলার হয়ে আর নয়। উইকেটের নিরিখে ফার্স্ট ক্লাস ক্রিকেটে বাংলার সবথেকে সফল পেসার অশোক দিন্দা সংবাদ সংস্থা পিটিআইকে নিজের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে এমনটাই জানালেন।

গত বছর রঞ্জি ট্রফির মাঝেই বাংলা দল থেকে বাদ পড়তে হয় দিন্দাকে। পারফর্ম্যান্সের জন্য নয়, নিছক শৃঙ্খলাজনীত কারণে স্কোয়াড থেকে ছেঁটে ফেলা হয় সিনিয়র পেসারকে। বোলিং কোচ রণদেব বসুর সঙ্গে প্রকাশ্যে ঝামেলায় জড়িয়ে টিম ম্যানেজমেন্টের চোখের বালিতে পরিণত হন দিন্দা। ক্ষমা চাইতেও অস্বীকার করেন তিনি।

বাকি মরশুমে রাজ্য দলের দরজা আর খোলেনি টিম ইন্ডিয়ার হয়ে ১৩টি ওয়ান ডে ও ৯টি আন্তর্জাতিক টি-২০ খেলা তারকার জন্য। দিন্দার অভাব অবশ্য টের পায়নি বাংলা। গত ১৩ বছরে প্রথমবার তারা রঞ্জি ট্রফিতে রানার্স হয় তরুণ পেসারদের উপর নির্ভর করেই।

দিন্দার দাবি, বাংলা দলে রাজনীতির শিকার হয়েছেন তিনি। সুশান্ত সিং রাজপুতের উদাহরণ দিয়ে দিন্দা বলেন, ‘সব জায়গায় একই জিনিস।’ অর্থাৎ, স্বজনপোষণ ও রাজনীতি চলে সর্বত্রই। সেকারণেই গত মরশুমে দিন্দা স্থির করেন, হতাশ না হয়ে নতুন করে শুরু করবেন আবার। বাংলার হয়ে আর নয়। অন্য দলের হয়ে আরও শক্তিশালী রূপে ফিরে আসবেন তিনি।

দিন্দার কথায়, ‘এটা নিশ্চিত যে, বাংলার হয়ে আর মাঠে নামছি না। এই সিদ্ধান্ত আমি গত বছরই নিয়ে ফেলেছি। দেখতেই পাচ্ছেন, সুশান্ত সিং রাজপুতকে কোন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে। সব জায়গায় একই জিনিস। তবে আমি মানসিকভাবে ভীষণ শক্তিশালী। আমাকে কেউ ভাঙতে পারবে না।’

উৎপল চট্টোপাধ্যায়ের পর বাংলার হয়ে ফার্স্ট ক্লাস ক্রিকেট দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি দিন্দা আরও বলেন, ‘আমি অন্য কোনও রাজ্যের হয়ে মাঠে নামব। কয়েকটা প্রস্তাব রয়েছে। আলোচনা চলছে। এখনও স্থির করতে পারিনি কোন রাজ্যের হয়ে খেলব। তবে এটাও ঠিক যে, আমার নিজের রাজ্যদলকে মিস করব। এতবছর যাদের সঙ্গে খেলেছি, তাদের মিস করেছি গত বছরও।’

দিন্দা এপর্যন্ত ১১৬টি ফার্স্ট ক্লাস ম্যাচে ৪২০টি উইকেট নিয়েছেন। তাঁর লিস্ট-এ উইকেট সংখ্যা ১৫১টি। টি-২০ ক্রিকেটে ১৪৬টি উইকেট রয়েছে বাংলা পেসারের ঝুলিতে। দেশের হয়ে ১২টি ওয়ান ডে ও ১৭টি টি-২০ উইকেট রয়েছে অশোক দিন্দার।

বন্ধ করুন