বাংলা নিউজ > ময়দান > জুলাইয়েই কমনওয়েলথ গেমসে ফের বিলেতের মাটিতে দেখা যাবে মন্ধনাদের, প্রকাশিত হল সূচি
ভারতের মহিলা ক্রিকেট দল। ছবি- বিসিসিআই।
ভারতের মহিলা ক্রিকেট দল। ছবি- বিসিসিআই।

জুলাইয়েই কমনওয়েলথ গেমসে ফের বিলেতের মাটিতে দেখা যাবে মন্ধনাদের, প্রকাশিত হল সূচি

  • এই প্রথমবার কমনওয়েলথ গেমসে খেলতে দেখা যাবে মহিলা ক্রিকেট দলকে।

আগামী বছরের কমনওয়েলথ গেমসে মহিলা ক্রিকেটের অন্তর্ভুক্তির কথা আগেই জানানো হয়েছিল। সেই অনুযায়ী প্রতিযোগিতায় দল পাঠানোর পরিকল্পনাও শুরু করেছিল বিসিসিআই। এবার সদ্য প্রকাশিত কমনওয়েলথ গেমসের সেই টুর্নামেন্টের দিনক্ষণও জানিয়ে দেওয়া হল উদ্যোক্তাদের তরফে। 

কমনওয়েলথ গেমসের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে জানানো হয়, ‘১১ দিনের সাঁতার এবং ঝাঁপ দেওয়ার প্রতিযোগিতা, আট দিনের ক্রিকেট, আট দিনের জিমন্যাস্টিক্স এবং ম্যারাথনসহ সাতদিনের অ্যাথলেটিক্স সহযোগে ২০২২ সালের গ্রীষ্মকালে দারুণ এক প্রতিযোগিতার জন্য তৈরি থাকুন।’

আট দলের ক্রিকেট টুর্নামেন্ট এজবাস্টনের মাঠে ২৯ জুলাই শুরু হবে এবং ফাইনালের আসর বসবে ৭ অগস্ট। ৪ অগস্ট পর্যন্ত গ্রুপ পর্বের ম্যাচগুলি আয়োজন করার পর, ৬ অগস্ট দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। ১৯৯৮ সালের পর প্রথমবার কমনওয়েলথের আসরে ফের দেখা যাবে ব্যাট বলের লড়াই।

সেইবার অবশ্য মহিলা নয়, আয়োজিত হয়েছিল পুরুষদের ৫০ ওভারের টুর্নামেন্ট। এবার আয়োজিত হবে মহিলাদের বিশ ওভারের টুর্নামেন্ট। ইতিমধ্যেই আইসিসি র‌্যাঙ্কিংয়ে বর্তমানে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের পিছনে তিন নম্বরে থাকার সুবাদে স্মৃতি মান্ধানা, হরমনপ্রীত কউররা আগেই টুর্নামেন্টে সরাসরি অংশগ্রহণের ছাড়পত্র পেয়ে গিয়েছেন। শুধু ক্রিকেটে নয়, এবারের গোটা কমনওয়েলথ গেমসেই মহিলাদের জন্য পুরুষদের তুলনায় বেশি মেডেল জেতার সুযোগ রেয়েছে, যা গেমসের ইতিহাসে এই প্রথম।

বন্ধ করুন