বাংলা নিউজ > ময়দান > BWF World Championship 2023: প্রথম গেম জিতেও অধরা স্বপ্ন, বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদকেই থামতে হল প্রণয়কে

BWF World Championship 2023: প্রথম গেম জিতেও অধরা স্বপ্ন, বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদকেই থামতে হল প্রণয়কে

এইচ এস প্রণয়। (ছবি সৌজন্যে এপি)

BWF World Championship 2023: প্রথম গেম জিতেও পূরণ হল না স্বপ্ন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদকেই থামতে হল ভারতের তারকা শাটলার এইচ এস প্রণয়কে। সেমিফাইনালে হেরে গেলেন ২১-১৮, ১৩-২১ এবং ১৪-২১ ব্যবধানে।

স্বপ্ন ভেঙে গেল এইচ এস প্রণয়ের। বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারলেন না ভারতের তারকা শাটলার। শনিবার সেমিফাইনালে থাইল্যান্ডের কুনলাভুত ভিতিদসর্নের বিরুদ্ধে ২১-১৮, ১৩-২১ এবং ১৪-২১ ব্যবধানে হেরে গেলেন। তার ফলে বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে নয় নম্বর বাছাই প্রণয়কে। তাতেও অবশ্য ইতিহাস গড়ে ফেলেছেন তিনি। কারণ এই প্রথমবার বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে কোনও পদক জিতলেন।

সেই পদকের রং যাতে তামাটে না নয়, সেজন্য শনিবার সেমিফাইনালে নিজেকে উজাড় করে দেন প্রণয়। সেমিফাইনালের শুরুটা হাড্ডাহাড্ডি নয়। প্রথম ছয় পয়েন্ট শেষে পয়েন্ট দাঁড়ায় ৩-৩। তারপর অবশ্য লিড বাড়াতে থাকেন ৩১ বছরের প্রণয়। প্রথম গেমের বিরতিতে ১১-৫ ব্যবধানে এগিয়ে যান। পৌঁছে যান ১৯-১৪ পয়েন্টে। কিন্তু পরপর পয়েন্ট জিতে প্রণয়কে চাপে ফেলে দেন ২২ বছরের থাইল্যান্ডের খেলোয়াড়। যিনি ক্রমশ নিজের ছন্দ ফিরে পেতে থাকেন। তারইমধ্যে ১৯-১৬ পয়েন্ট অবস্থায় বড় সুযোগ হাতছাড়া করেন প্রণয়। এতটাই হতাশ হন যে মাথায় হাত দিয়ে ফেলেন ভারতীয় শাটলার। তবে শেষপর্যন্ত সেই ভুলের মাশুল গুনতে হয়নি। ২৪ মিনিটে ২১-১৮ ব্যবধানে প্রথম গেমে জিতে যান।

আরও পড়ুন: লড়াই করেও চিনা শাটলারের কাছে হার, অস্ট্রেলিয়ান ওপেনে রুপো পেলেন প্রণয়

দ্বিতীয় গেমের শুরুতেও সেই ছন্দ ধরে রাখেন ভারতীয় তারকা। এগিয়ে যান ৩-০ পয়েন্টে। যা শীঘ্রই ৫-১ দাঁড়ায়। কিন্তু তারপরই যেন জেগে ওঠেন কুনলাভুত। ৬-৬ করে ফেলেন। দ্বিতীয় গেমের বিরতিতেও সামান্য এগিয়ে থাকেন থাইল্যান্ডের তারকা। ১১-৭ পয়েন্ট থেকে দ্বিতীয় গেম শুরু করে প্রণয়কে আর কোনও সুযোগ দেননি। বরং ২১-১৩ ব্যবধানে দ্বিতীয় গেম জিতে নির্ণায়ক গেমে সেমিফাইনাল ম্যাচ নিয়ে যান কুনলাভুত। যে নির্ণায়ক তৃতীয় গেমটা যে মানসিক এবং শারীরিক দক্ষতা যাচাই করবে, তা স্পষ্ট হয়ে গিয়েছিল। কারণ প্রথম দুই গেমে দুই খেলোয়াড়ই নিজেদের উজাড় করে দেন।

শেষপর্যন্ত সম্ভবত বয়সের কারণে পিছিয়ে পড়েন প্রণয়। দ্বিতীয় গেমের শেষের দিকে কয়েকটি ক্লান্তি মেশানো শটও খেলেন। আর সেখানেই ৩১ বছরের প্রণয়ের তুলনায় নয় বছরের ছোট হওয়ার কিছুটা ফায়দা পান কুনলাভুত। সেইসঙ্গে দ্বিতীয় গেমে যে ছন্দ পেয়ে যান, সেটা ধরে রাখেন। দ্রুত তৃতীয় গেমে লিড বাড়াতে থাকেন। শুরুতেই ৫-১ পয়েন্টে এগিয়ে যান। 

আরও পড়ুন: World Badminton: বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে দুরন্ত জয় প্রণয়ের, কোয়ার্টার ফাইনালে লড়াই করেও হার সাত্ত্বিক-চিরাগ জুটির

তবে তারপর খেলায় ফেরেন প্রণয়। একটা সময় প্রণয়ের পক্ষে ব্যবদান কমে দাঁড়ায় ৪-৬। যা ৭-৯ হয়। কিন্তু তৃতীয় গেমের বিরতিতে দাঁড়ায় ৭-১১। তারপর অনেক চেষ্টা করেও ম্যাচে ফিরে আসতে পারেননি প্রণয়। শেষপর্যন্ত ১৪-২১ ব্যবধানে তৃতীয় গেমে হেরে যান। আর পরপর প্রথম গেমে হেরেও ফাইনালে উঠে যান কুনলাভুত। যিনি গতবার রুপো পেয়েছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

আইসক্রিমে কামড় বসানোর আগে বাইডেন বললেন, গাজায় সংঘর্ষ বিরতি ‘আশা করছি…’ অনুপমের ৩য়, প্রশ্মিতার ২য়! হবু দম্পতি বিয়েতে পরবেন কী? কোথায় হচ্ছে অনুষ্ঠান? ‘গগনযান’-এ কোন ৪ মহাকাশচারী যাচ্ছেন? পরিচয় জানাল ISRO, মহাকাশ কাঁপাবে বায়ুসেনা আগামী সপ্তাহে প্রকাশিত হতে পারে বিজেপি প্রথম প্রার্থী তালিকা, চলছে সমীক্ষা বিশেষ পোশাক পরা বারণ ২০২৫-র মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে? টুকলির বহরে হতে পারে নিয়ম ‘দেব - দেবী’ দেখে ভোট দেবেন না, রাজ্যবাসীকে পরামর্শ দিলীপ ঘোষের Eye Care Tips: এই একটি জিনিস আপনার চোখের জন্য খুবই উপকারি ইতিহাস গড়লেন তনুষ-তুষার, রঞ্জিতে এই প্রথম ১০ ও ১১ নম্বর ব্যাটারের শতরান তৃণমূলকে ভোট না দিলে হাত কেটে নেব, প্রকাশ্যে হুমকি অনুব্রত ঘনিষ্ঠ নেতার এথনিক আউটফিটে নো মেকআপ লুকে আলিয়া, কীসের জন্য তৈরি হচ্ছেন নায়িকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.