বাংলা নিউজ > ময়দান > ‘শরীর খারাপ হয়ে যাচ্ছিল অধিনায়ক হয়ে’, ১০ হাজারের গণ্ডি টপকে অকপট রুট
জো রুট।

‘শরীর খারাপ হয়ে যাচ্ছিল অধিনায়ক হয়ে’, ১০ হাজারের গণ্ডি টপকে অকপট রুট

  • রবিবার জো রুটের সেঞ্চুরিতে ভর করে লর্ডস টেস্টে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে দেয় ইংল্যান্ড। ম্য়াচ জয়ের জন্য ইংল্য়ান্ডের দরকার ছিল ২৭৭ রান। রুটের অপরাজিত ১১৫ রানের ইনিংস জয় এনে দিল বেন স্টোকসের দলকে। ৩ ম্য়াচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ব্রিটিশ টিম।

তাঁর অধিনায়কত্বে দলের টানা খারাপ পারফরম্য়ান্সের কারণে সরে দাঁড়িয়েছিলেন নেতৃত্ থেকে। তবে ব্যাট হাতে তিনি যে এখনও ফুরিয়ে যাননি তা ফের প্রমাণ করলেন ইংল্যান্ডের সদ্য প্রাক্তন অধিনায়ক জো রুট। লাল বলের ক্রিকেটে তিনি যে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান লর্ডস টেস্টে সেঞ্চুরি করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয় এনে দিয়ে বুঝিয়ে দিলেন রুট। একইসঙ্গে ১০ হাজারের ক্লাবেও নাম লেখালেন ব্রিটিশ তারকা।

তবে নেতৃত্ব ছাড়া নিয়ে জো রুটের কোনও আফসোস নেই। বরং তিনি বলছেন, ‘অধিনায়কত্ব একটি অস্বাস্থ্যকর বিষয় হয়ে দাঁড়িয়েছিল। এটি আমার নিজের ব্যক্তিগত স্বাস্থ্যের উপর সত্যিই খারাপ প্রভাব ফেলতে শুরু করেছিল।’

রবিবার জো রুটের সেঞ্চুরিতে ভর করে লর্ডস টেস্টে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে দেয় ইংল্যান্ড। ম্য়াচ জয়ের জন্য ইংল্য়ান্ডের দরকার ছিল ২৭৭ রান। রুটের অপরাজিত ১১৫ রানের ইনিংস জয় এনে দিল বেন স্টোকসের দলকে। ৩ ম্য়াচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ব্রিটিশ টিম।

আরও পড়ুন: সচিনের থেকে ৬,০০০ রান পিছনে, তবু তেন্ডুলকরকে ছাপিয়ে যাবেন রুট, দাবি মার্ক টেলরের

আরও পড়ুন: ১০ হাজারের মাইলস্টোন ছুঁয়ে লর্ডস টেস্টে ইংল্যান্ডকে জেতালেন জো রুট

টেস্টের ইতিহাসের ১৪ নম্বর ক্রিকেটার হিসেবে এমন দুর্দান্ত কৃতিত্ব অর্জন করেন রুট। অ্যালেস্টার কুকের পরে ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ১০ হাজার রান পূরণ করেন তিনি। আপাতত ১১৮টি টেস্টে রুটের ব্যক্তিগত সংগ্রহ ১০০১৫ রান।

৯৮৮৯ রান নিয়ে লর্ডস টেস্ট শুরু করেছিলেন রুট। প্রথম ইনিংসে ১১ রান করেই আউট হয়েছিলেন। ফলে ১০ হাজার রানের রেকর্ড ছুঁতে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করতে হতো রুটকে। ৩১ বছর বয়সী ব্যাটসম্যান সেটিই করে নজির গড়লেন। রুটের এটি ২৬তম টেস্ট সেঞ্চুরি।

১৯৮৭ সালে আমেদাবাদে পাকিস্তানের বিপক্ষে প্রথম এই কীর্তি গড়েছিলেন ভারতের সুনীল গাভাস্কর। আর লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪তম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রান পূর্ণ করলেন জো রুট।

২০১২ সালের ১৩ ডিসেম্বর রুটের অভিষেক থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্ট শুরুর দিন পর্যন্ত সময় ব্যবধান ৯ বছর ১৭১ দিন। সে ক্ষেত্রে দ্রুততম সময়ে ১০ হাজার রান করে ফেললেন রুট। ভাঙলেন অ্যালিস্টার কুকের নজির। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়কের লেগেছিল ১০ বছর ৮৭ দিন।

১০ হাজার রানের মাইলফলক ছোঁয়ার সময় রুটের বয়স ছিল ৩১ বছর ১৫৭ দিন। ২০১৬ সালে এ রেকর্ড ছোঁয়ার সময় কুকেরও বয়স ছিল একই—৩১ বছর ১৫৭ দিন। ১০ হাজার রানের কীর্তিতে দুজন তাই এখন যৌথ ভাবে সর্বকনিষ্ঠ।

ইনিংসের হিসেবে অবশ্য এ রেকর্ডে বেশ পিছিয়ে রুট। এ ক্ষেত্রে ১৯৫ ইনিংস লেগেছিল তিন জনের—ব্রায়ান লারা, সচিন তেন্ডুলকর এবং কুমার সাঙ্গাকারার। তবে লারার লেগেছিল ১১১ ম্যাচ। রুটের লাগল ২১৮ ইনিংস ও ১১৮ ম্যাচ।

বন্ধ করুন