বাংলা নিউজ > ময়দান > সচিনের থেকে ৬,০০০ রান পিছনে, তবু তেন্ডুলকরকে ছাপিয়ে যাবেন রুট, দাবি মার্ক টেলরের
জো রুট।

সচিনের থেকে ৬,০০০ রান পিছনে, তবু তেন্ডুলকরকে ছাপিয়ে যাবেন রুট, দাবি মার্ক টেলরের

  • সচিন তেন্ডুলকর, ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় আন্তর্জাতিক রান স্কোরার। টেস্টে তাঁর মোট রান ১৫,৯২১। এটি ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে সর্বাধিক রানের রেকর্ড। রুট এখন যেমন ছন্দে রয়েছেন, তাতে সেই রেকর্ড ভেঙে দেওয়াটা অসম্ভব নয় বলেই মনে করেন মার্ক টেলর।

বিশ্বের ১৪ নম্বর ক্রিকেটার হিসেবে টেস্টে ১০ হাজার রান পূরণ করে ফেলেছেন জো রুট। এ বার সচিন তেন্ডুলকরের রেকর্ড ভাঙা তাঁর লক্ষ্য। যদিও সচিনের থেকে এখনও ছ'হাজার রান পিছিয়ে রয়েছেন জো রুট। তবে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মার্ক টেলরের বিশ্বাস, টেস্ট ক্রিকেটে সচিন তেন্ডুলকরকে ঠিক ছাপিয়ে যাবেন জো রুট।

৩১ বছরের রুটের অপরাজিত ১১৫ রান করেন। দুরন্ত ছন্দে থাকা রুটের শতরানের হাত ধরে রবিবার লর্ডসে প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে দেয় ইংল্যান্ড।

সচিন তেন্ডুলকর, ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় আন্তর্জাতিক রান স্কোরার। টেস্টে তাঁর মোট রান ১৫,৯২১। এটি ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে সর্বাধিক রানের রেকর্ড। রুট এখন যেমন ছন্দে রয়েছেন, তাতে সেই রেকর্ড ভেঙে দেওয়াটা অসম্ভব নয় বলেই মনে করেন মার্ক টেলর।

আরও পড়ুন: ১৪ নম্বর ক্রিকেটার হিসেবে টেস্টে ১০ হাজার রান জো রুটের, আর কারা রয়েছেন তালিকায়?

স্কাই স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে টেলর বলেছেন, ‘রুট এখনও অন্তত পাঁচ বছর খেলবে। তাই আমি মনে করি তেন্ডুলকরের রেকর্ডটি ও ভেঙে দিতে পারবে। রুট যেমন ব্যাটিং করছে, তেমনই আমি ওকে গত ১৮ মাস থেকে দুই বছর ধরে ব্যাটিং করতে দেখেছি। ও ওর কেরিয়ারের প্রথম দিকে রয়েছে। তাই ও যদি সুস্থ থাকে, তবে ১৫,০০০ প্লাস রান সহজে করে দেবে।’

রুট তাঁর প্রাক্তন সতীর্থ অ্যালিস্টার কুকের পর দ্বিতীয় ইংল্যান্ড খেলোয়াড় হিসেবে দশ হাজার টেস্ট রানের মাইলস্টোন স্পর্শ করেছেন। প্রসঙ্গত, জো রুট এই বছর ইংল্যান্ডের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

বন্ধ করুন