বাংলা নিউজ > ময়দান > ODI ক্রিকেট জনপ্রিয়তা হারাচ্ছে- স্পষ্ট দাবি পূজারার

ODI ক্রিকেট জনপ্রিয়তা হারাচ্ছে- স্পষ্ট দাবি পূজারার

চেতেশ্বর পূজারা।

এরই মধ্যে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৫ হাজার রান পূর্ণ করেছেন পূজারা। মঙ্গলবার হোভে মিডলসেক্সের বিরুদ্ধে পূজারা মাত্র ৭৫ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন পূজারা। এমন ঝোড়ো ইনিংস খেলার পরে চেতেশ্বর ৫০ ওভারের ক্রিকেটে দুর্দান্ত এই নজির গড়ে ফেলেছেন।

বর্তমান যুগে টি-টোয়েন্টি ক্রিকেটকে ঘিরে একেবারে রমরমা বাজার। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ নিয়ে উন্মাদনা বাড়ছে বিশ্ব জুড়ে। এই পরিস্থিতিতে ওয়ানডে ক্রিকেট ক্রমশ যেন জনপ্রিয়তা হারাচ্ছে। ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস ওয়ানডে থেকে অবসর নেওয়ার পর অনেকেই ৫০ ওভারের ফরম্যাটের ভবিষ্যত নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন। অনেক প্রাক্তন ক্রিকেটারও উদ্বেগ প্রকাশ করেছেন যে, ওডিআই ক্রিকেট আন্তর্জাতিক ক্যালেন্ডারে আদৌ কোনও মাত্রা যোগ করছে কিনা, তা নিয়ে। প্রাক্তন টিম ইন্ডিয়ার প্রধান কোচ রবি শাস্ত্রী এমন কী ওয়ানডেতে ওভারের সংখ্যা কমিয়ে আনার বিষয়েও সরব হয়েছেন।

আরও পড়ুন: স্পিনের বিরুদ্ধে সমস্যা মিটল? নেটে চাহালদের পেটালেন বিরাট- ভিডিয়ো

এখন, চেতেশ্বর পূজারাও এই বিষয়ে তাঁর মত প্রকাশ করেছেন। এক ভক্ত টুইটারে তাঁকে প্রশ্ন করেছিলেন, ‘আপনি কি মনে করেন ওডিআই ক্রিকেট তার জনপ্রিয়তা হারাচ্ছে??’ যার উত্তরে পূজারা দাবি করেছেন, ‘দুর্ভাগ্যবশত হ্যাঁ, এটি তার জনপ্রিয়তা হারাচ্ছে।’

এরই মধ্যে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৫ হাজার রান পূর্ণ করেছেন পূজারা। মঙ্গলবার হোভে মিডলসেক্সের বিরুদ্ধে পূজারা মাত্র ৭৫ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন পূজারা। এমন ঝোড়ো ইনিংস খেলার পরে চেতেশ্বর ৫০ ওভারের ক্রিকেটে দুর্দান্ত এই নজির গড়ে ফেলেছেন। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে কেরিয়ারে মোট ১১১টি ৫০ ওভারের ম্যাচ খেলেন পূজারা। ৫৭.৪৮ গড়ে সংগ্রহ করেন ৫০৫৯ রান। সুতরাং, মিডলসেক্সের বিরুদ্ধে সেঞ্চুরি করার পথে চেতেশ্বর লিস্ট-এ ক্রিকেটে ৫ হাজার রানের মাইলস্টোন টপকে যান।

আরও পড়ুন: Asia Cup: সকলকে টেক্কা দিয়ে ভারত-পাকিস্তানের মুখোমুখি হংকং, দেখে নিন পুরো সূচি

আরও উল্লেখযোগ্য বিষয় হল, কেরিয়ারে অন্তত ১০০টি ৫০ ওভারের ম্যাচ খেলেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ব্যাটিং গড় পূজারার (৫৭.৪৮)। এই নিরিখে তিনি পিছনে ফেলে দেন বিরাট কোহলি ও বাবর আজমকে। পূজারার থেকে বেশি ব্যাটিং গড় রয়েছে কেবল প্রাক্তন অজি তারকা মাইকেল বেভানের (৫৭.৮৬)। তালিকায় পূজারার পিছনে তৃতীয় স্থানে রয়েছেন বাবর আজম। লিস্ট-এ ক্রিকেটে তাঁর ব্যাটিং গড় ৫৬.৫৬। কোহলি রয়েছেন ঠিক তার পরে। ৫০ ওভারের ক্রিকেটে বিরাটের ব্যাটিং গড় ৫৬.৬০। সুতরাং, ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে অন্তত ১০০টি ৫০ ওভারের ম্যাচ খেলা কোনও ভারতীয় ক্রিকেটারের ব্যাটিং গড় পূজারার থেকে বেশি নয়। এই নিরিখে তিনি বিশ্বের দু'নম্বর তারকা।

বন্ধ করুন