বাংলা নিউজ > ময়দান > চিনে হাফ ম্যারাথনে গড়াপেটার অভিযোগ, ভিডিয়ো দেখলে চমকে যাবেন, শুরু তদন্ত

চিনে হাফ ম্যারাথনে গড়াপেটার অভিযোগ, ভিডিয়ো দেখলে চমকে যাবেন, শুরু তদন্ত

চিনের বেজিং হাফ ম্যারাথনে দৌড়ের সেই মূহূর্ত। ছবি- রয়টার্স (VIA REUTERS)

হি জি চিনের ফুল ম্যারাথনে জাতীয় চ্যাম্পিয়ন। দেশের রেকর্ড ভাঙার লক্ষ্য তাঁর বহুদিনের। তাঁর গতি বাড়ানোর জন্য কেনিয়া ও ইথিয়োপিয়া থেকে দৌড়বিদদের নিয়ে আসা হয়। কেনিয়া থেকে আসা দৌড়বিদ উইলি মাঙ্গাত স্পষ্টভাবেই বলেছেন, ‘আমরা তো এখানে প্রতিযোগী হিসেবে আসিনি। জানিনা কেন উদ্যোক্তারা আমাদের জামায় নাম লিখেছিল'

বেজিং হাফ ম্যারাথনে হল অদ্ভূত ঘটনা। জিতছিলেন একজন। কিন্তু হঠাৎই আয়োজক দেশের রানারকে জিতিয়ে দিলেন তাঁরা। পরে সাফাই দিলেন,'ও আমার বন্ধু'। পরে অবশ্য নিজের বক্তব্য বদলেছেন তিনি। এমন অদ্ভুত ঘটনায় আলোড়ন পড়ে গেছে ক্রীড়ামহলে। ভিডিয়ো প্রকাশ্যে আসতে দেখা যায় কেনিয়ার দুই দৌড়বিদের সঙ্গে ইথিয়োপিয়ার এক দৌড়বিদ প্রথম তিনের মধ্যে ছিলেন। পিছনে ছিলেন চিনের রানার হি জি, যিনি ২০২৩ এশিয়ান গেমসে ম্যারাথনে সোনা জিতেছিলেন। রেস যতই শেষ হয়ে আসতে থাকে ততই নিজেদের গতি কমিয়ে দিতে থাকেন আফ্রিকান দৌড়বিদরা। বলা যায় হি-কে জায়গা ছেড়ে দেন চ্যাম্পিয়ন হওয়ার জন্য। কেনিয়ার রবার্ট কিটার, উইলি নাঙ্গাত এবং ইথিয়োপিয়ার ডিজেন হাইলু বিকিলা শেষ ১০০ মিটারে নিজেদের গতি একদম কমিয়ে দেন। আর সেই সুবাদেই প্রথম স্থানে শেষ করেন জি। এরপরই ঘটনার তদন্ত শুরু করা হয়েছে আয়োজক কমিটির তরফে। যদিও মুল উদ্যোক্তা বেজিং স্পোর্টস ব্যুরো মুখে কুলুপ এঁটেছে।

 

আরও পড়ুন-IPL 2024-এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতায় মাতলেন কামিন্স, নিশানায় ল্যাবুশান ও RCB হোম গ্রাউন্ড

বেজিংয়ের হাফ ম্যারাথন যথেষ্ট ঐতিহ্যশালী এক প্রতিযোগিতা। যেখানে বিভিন্ন দেশ থেকেই দৌড়বিদরা আসেন। কিন্তু হঠাৎই এমন বিতর্কে আয়োজকরাও চাপে পড়ে গেছেন। যিনি প্রথম হয়েছে সেই হি জি নিজেও কিছু ঠিক বলে উঠতে পারছেন না। এরই মধ্যে জানা যাচ্ছে, আফ্রিকা থেকে নাকি বেশ কয়েকজন দৌড়বিদকে আনা হয়েছিল হি জি-এর দৌড়ের গতি বাড়ানোর জন্য। অর্থাৎ ম্যারাথন জেতার জন্য নয়, আর এতেই আরও বেশি প্রশ্ন উঠছে।

আরও পড়ুন-IPL 2024-‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স!

হি জি চিনের ম্যারাথনে জাতীয় চ্যাম্পিয়ন। জিতেছেন এশিয়ান গেমসে সোনাও। দেশের রেকর্ড ভাঙার লক্ষ্য তাঁর বহুদিনের। সেই কারণেই তাঁর গতি বাড়ানোর জন্য কেনিয়া ও ইথিয়োপিয়া থেকে দৌড়বিদদের নিয়ে আসা হয়েছে বলে জানা গেছে। কেনিয়া থেকে আসা উইলি মাঙ্গাত স্পষ্টভাবেই বলেছেন, ‘আমরা তো এখানে প্রতিযোগী হিসেবে আসিনি। ফলে এটা আমাদের জন্য প্রতিযোগিতা মুলক দৌড় ছিল না। আমি জানিনা কেন উদ্যোক্তারা আমাদের জামায় আমাদের নাম লিখেছিল। এখানে তো পেস মেকার(দৌড়ের গতি বাড়ানোর জন্য ব্যক্তি) লেখা উচিত ছিল। আমায় বলা হয়েছিল দৌড়ে গতি আনতে। সেই মতো আমি দৌড়াই। আমাদের তিন জনের গতির সঙ্গে পাল্লা দিয়ে ওর দৌড়ানোর কথা ছিল। যাতে ও জাতীয় রেকর্ড ভাঙতে পারে। কিন্তু দুর্ভাগ্যবশত সেটা হি জি পারেনি’।

আরও পড়ুন-IPL 2024-'স্কোরের সামনে ৩ বসালে'…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড

বিশ্ব অ্যাথলেটিক্সের তরফ থেকে অবশ্য বিষয়টা অতটাও হাল্কা করে দেখা হচ্ছে না। তাদের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে বিষয়টির ভিডিয়ো ফুটেজ তাঁরা দেখেছেন। যারা এই প্রতিযোগিতার মুল উদ্যোক্তা তাঁদের সঙ্গে কথা বলছে বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার তদন্ত দল। খেলার সম্মান ও গৌরব রক্ষা করা কর্তব্যের মধ্যেই পরে, সেকথা মাথায় রেখেই তাঁরা পরবর্তী সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা। ইতিমধ্যেই ঘটনায় পৃথক তদন্ত শুরু হয়েছে তাঁদের তরফে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.