অনিশ্চিত কলকাতা লিগ। ছবি- ফেসবুক।
অনিশ্চিত কলকাতা লিগ। ছবি- ফেসবুক।

Covid-19: করোনার জেরে অনিশ্চিত হলেও এখনই কলকাতা ফুটবল লিগ বাতিল করতে নারাজ IFA

  • লকডাউন উঠলেই কলকাতা লিগের ভবিষ্যৎ নিয়ে বৈঠকে বসবে ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন।

করোনা মহামারির জেরে আই লিগ মাঝপথেই বাতিল হয়েছে। এবার অনিশ্চয়তা দেখা দিয়েছে কলকাতা ফুটবল লিগ ঘিরে। যদিও আশা ছাড়তে নারাজ আইএফএ। তারা অনুমোদিত ক্লাবগুলির সঙ্গে আলোচনা করে সমাধানসূত্র খোঁজার চেষ্টা চালাচ্ছে।

আপাতত বিশ্বের সর্বত্র খেলাধুলোর আসর বন্ধ রয়েছে। আই লিগের মতো বাতিল হয়েছে ফরাসি লিগ-১। পরিত্যক্ত হয়েছে উইম্বলডনের মতো ঐতিহ্যশালী টুর্নামেন্ট। স্থগিত হয়ে গিয়েছে চ্যাম্পিয়ন্স লিগ, আইপিএলের মতো বড় টুর্নামেন্টগুলিও। এক বছরের জন্য পিছিয়ে গিয়েছে ইউরো কাপ, অলিম্পিকের মতো ক্রীড়া মহাযজ্ঞ। 

তবে আশার কথা এই যে, বুন্দেশলিগা, সিরি-এ'র মতো টুর্নামেন্টগুলি পুনরায় শুরুর ইঙ্গিত মিলেছে। লা লিগাও শুরু হতে পারে বলে খবর। প্রিমিয়র লিগ বাতিল করা হচ্ছে, এই মর্মে এখনও কোনও জল্পনা নেই। ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনকে আশাবাদী করছে এই দিকগুলিই।

সচরাচর মে মাসের শেষ সপ্তাহ থেকে পঞ্চম ডিভিশন লিগ দিয়ে কলকাতা ফুটবল লিগ শুরু হয়। তবে এই মুহূর্তে কলকাতা লিগ শুরু করা কোনওভাবেই সম্ভব নয়। প্রিমিয়র ডিভিশন লিগ শুরু হয় জুলাইয়ের শেষ দিকে বা অগস্টের শুরুতে। যাতে অংশ নেয় মোহনবাগান, ইস্টবেঙ্গল ও মহামেডান স্পোর্টিং। আইএফএ সমস্ত ডিভিশনের ক্ষেত্রেই তড়িঘড়ি কোনও সিদ্ধান্ত নিতে নারাজ।

আইএফএ'র তরফে জানানো হয়েছে যে, আপাতত সরকারি নির্দেশিকার অপেক্ষায় রয়েছে তারা। প্রয়োজনে লিগ নির্ধারিত সময় থেকে পিছিয়ে দেওয়া হতে পারে। লকডাউন পরবর্তী সময়ে কীভাবে লিগ শুরু করা সম্ভব, সেই সংক্রান্ত পরামর্শ চেয়ে প্রিমিয়র ডিভিশন থেকে নার্সারি লিগ পর্যন্ত সমস্ত ক্লাবকে চিঠি দিয়েছে আইএফএ। ১৭ মে'র মধ্যে চিঠির জবাব চাওয়া হয়েছে। লকডাউন উঠলেই কলকাতা লিগ নিয়ে রাজ্যের ক্রীড়ামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন আইএফএ কর্তারা।

বন্ধ করুন