আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। ছবি- এপি।
আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। ছবি- এপি।

Covid-19: লকডাউন পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নির্দেশিকা জারি lCC-র

ফের কবে ক্রিকেট শুরু হবে, তা নিয়ে আছে অনিশ্চিয়তা। 

করোনা মহামারী পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেট শুরুর আগে সুনির্দিষ্ট নির্দেশিকা প্রকাশ করল আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার মেডিক্যাল অ্যাডভাইজরি কমিটির প্রস্তাব অনুযায়ী এই গাইডলাইন্স তৈরি করা হয়েছে।

আইসিসির নির্দেশিকা অনুযায়ী সব আন্তর্জাতিক দলকে এবার থেকে সিএমও বা চিফ মেডিক্যাল অফিসার নিয়োগ করতে হবে। চিফ মেডিক্যাল অফিসারের নজরদারিতে আইসিসি নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে ক্রিকেটারদের।

আইসিসি এটাও স্পষ্ট করে দিয়েছে যে, তাদের গাইডলাইনস ছাড়াও সংশ্লিষ্ট দেশগুলির সরকারি নির্দেশিকাও মেনে চলতে হবে সব ক্রিকেট দলকে। এবার থেকে আন্তর্জাতিক সিরিজ শুরুর আগে ১৪ দিনের কোয়ারান্টাইন ক্যাম্প করতে হবে কোচিং স্টাফ-সহ নির্বাচিত ক্রিকেটারদের। ক্যাম্পে নিয়মিত থার্মাল স্ক্রিনিং ছাড়াও স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে হবে ক্রিকেটাররা সম্পূর্ণ সুস্থ। স্বাস্থ্য পরীক্ষার মধ্যে আলাদা করে Covid-19 টেস্টের কথা উল্লেখ করেছে আইসিসি। তাছাড়া বিদেশ সফরে উড়ে যাওয়ার অন্তত ১৪ দিন আগে কোনও দলকে নিশ্চিত হতে হবে কোনও সদস্যই করোনা আক্রান্ত নন।

ক'দিন আগেই অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি বল পালিশের জন্য লালা ব্যবহার নিষিদ্ধ করার প্রস্তাব দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাকে। সুতরাং এবার থেকে বলে থুতু বা লালা ব্যবহারের পরিচিত নিয়ম বদলাতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেটে। যদিও বল পালিশের জন্য ঘাম ব্যবহার করতে পারবেন ক্রিকেটাররা।

বন্ধ করুন